Home /News /local-18 /
West Medinipur News- প্রত্নতত্বের স্বীকৃতি পেতে চলেছে পশ্চিম মেদিনীপুর জেলার চুয়াড় বিদ্রোহের নেত্রী রানী শিরোমনির স্মৃতি বিজড়িত কর্নগড়

West Medinipur News- প্রত্নতত্বের স্বীকৃতি পেতে চলেছে পশ্চিম মেদিনীপুর জেলার চুয়াড় বিদ্রোহের নেত্রী রানী শিরোমনির স্মৃতি বিজড়িত কর্নগড়

কর্নগড় রানী শিরোমণির দুর্গ

কর্নগড় রানী শিরোমণির দুর্গ

ইতিহাস ঘেরা কর্ণগড় কে হেরিটেজ প্লেস ঘোষণার দাবিতে মেদিনীপুরে উদ্যোগী হয়েছেন বেশকিছু সংস্কৃতিপ্রেমী মানুষ

  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর- এবার প্রত্নতত্বের স্বীকৃতি পেতে চলেছে পশ্চিম মেদিনীপুর জেলার শালবনী ব্লকের চুয়াড় বিদ্রোহের নেত্রী রানী শিরোমনির স্মৃতি বিজড়িত কর্নগড়। সবকিছু ঠিকঠাক থাকলে শীঘ্রই পশ্চিমবঙ্গ রাজ্য প্রত্নতত্ত্ব বিভাগের স্বীকৃতি পেতে চলেছে কর্ণগড়(West Medinipur News)। ইতিমধ্যে রাজ্য তথ্য সংস্কৃতি দফতর থেকে জেলাস্তরে এই বিষয়ে মৌখিক বার্তা পৌঁছেছে। সূত্রের খবর, কর্নগড়ে থাকা স্থাপত্যের স্বীকৃতি মিলবে 'স্টেট প্রটেক্টেড মনুমেন্ট' (State Protected Monument) হিসেবে। মমতাজের গান জানা গেছে এই স্বীকৃতি দেয় পশ্চিমবঙ্গ রাজ্য প্রত্নতত্ত্ব বিভাগ। কয়েক দিন আগে কর্ণগড় পরিদর্শনে এসেছিল রাজ্য তথ্য ও সংস্কৃতি দফতরের এক প্রতিনিধি দল। তারা কর্ণগড় এলাকা পরিদর্শন করেন এবং সেখানে যে ঐতিহাসিক স্থাপত্য রয়েছে সেগুলো ঘুরে দেখেন।

    সারা রাজ্যে 'স্টেট প্রটেক্টেড মনুমেন্ট' রয়েছে ১০৯ টি। কর্নগড়ের স্থাপত্য যুক্ত হলে সংখ্যাটা ১১০ হবে(West Medinipur News)। জেলা তথ্য সংস্কৃতি দফতর সূত্রে জানা গেছে, পশ্চিম মেদিনীপুরে 'স্টেট প্রোটেক্টটেড মনুমেন্ট' রয়েছে ১০টি, কর্নগড় হলে হবে ১১টি। জেলা প্রশাসন সূত্রে খবর, পশ্চিমবঙ্গ রাজ্য প্রত্নতত্ত্ব বিভাগের স্বীকৃতি পেতে পারে কর্নগড়ের ঐতিহাসিক স্থাপত্য।কর্ণগড়কে পর্যটন মানচিত্রে তুলে আনার দাবি পশ্চিম মেদিনীপুর জেলাবাসীর দীর্ঘদিনের। ইতিমধ্যেই জঙ্গল ঘেরা কর্নগড় এলাকাতে জেলা প্রশাসনের উদ্যোগে গড়ে তোলা হয়েছে পর্যটন কেন্দ্র। নবরূপে সাজিয়ে তোলা হয়েছে কর্ণগড়ের রানী শিরোমণি ভগ্নপ্রায় রাজপ্রাসাদের চারিদিক। সুন্দর মনোরম পরিবেশের মাঝে তৈরি করা হয়েছে গ্রামের কুড়ে ঘর (কটেজ)। যার মধ্যে রয়েছে পর্যটকদের স্বাচ্ছন্দ্যের সমস্ত ব্যবস্থা।

    ইতিমধ্যেই কর্ণগড় নজর কেড়েছে পশ্চিম মেদিনীপুর ছাড়াও অন্যান্য জেলার মানুষদের(West Medinipur News)। প্রসঙ্গত রানী শিরোমণির নেতৃত্বে চুয়াড় বিদ্রোহের ইতিহাস বহন করে চলেছে জঙ্গল অধ্যুষিত শালবনীর এই এলাকা। রানী শিরোমণি ইংরেজদের বিরুদ্ধে গ্রামের মানুষদের একত্রিত করে তৎকালীন সময়ে ব্রিটিশ বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন। তার জন্য ইংরেজদের কোপেও পড়েছিলেন, বন্দী করা হয়েছিল রানী শিরোমণিকে আবাসগড়ে। রানী শিরোমণি ঘর হিসেবে কর্ণগড়ের সেই দুর্গ বর্তমানে ভগ্নপ্রায় অস্তিত্বহীন। শুধুমাত্র রয়েছে বেশকিছু পাথরের টুকরো। ভেঙে পড়েছে রানী শিরোমণির রাজপ্রাসাদ। তবে ইতিহাস ঘেরা কর্ণগড় কে হেরিটেজ প্লেস ঘোষণার দাবিতে মেদিনীপুরে উদ্যোগী হয়েছেন বেশকিছু সংস্কৃতিপ্রেমী মানুষ। রাজ্য সরকারের তথ্য সংস্কৃতি দফতরের স্টেট প্রটেক্টেড মনুমেন্ট ঘোষণার বার্তায় খুশি মেদিনীপুরের ইতিহাস চর্চার মানুষ জনেরা।

    Partha Mukherjee

    First published:

    Tags: West Medinipur

    পরবর্তী খবর