• হোম
  • »
  • খবর
  • »
  • local-18
  • »
  • WEST MIDNAPORE IIT KHARAGPUR HAS ENTERED THE LIST OF TOP 300 EDUCATIONAL INSTITUTIONS IN THE WORLD PB

বিশ্বের প্রথম ৩০০ টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় আইআইটি খড়গপুর

কিউ এস (QS) বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১৩০০ টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৮০ নম্বরে (Overall Ranking) উঠে এসেছে আইআইটি খড়গপুর।

কিউ এস (QS) বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১৩০০ টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৮০ নম্বরে (Overall Ranking) উঠে এসেছে আইআইটি খড়গপুর।

  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর:  বিশ্বের সেরা ৩০০ টি শিক্ষা প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রবেশ করলো আইআইটি খড়গপুর (IIT Kharagpur)। কিউ এস (QS) বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১৩০০ টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৮০ নম্বরে (Overall Ranking) উঠে এসেছে আইআইটি খড়গপুর। গত বছর তালিকায় ৩১৪ নম্বরে ছিল তারা। ৩৪ ধাপ উঠে আসার এই গর্বের খবরটি জানিয়েছেন আইআইটি খড়্গপুরের অধিকর্তা ড. ভি.কে তেওয়ারি (Director, IIT Kharagpur)। তালিকায় প্রথম স্থানে আছে আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (MIT)। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে- ইংল্যান্ডের অক্সফোর্ড এবং আমেরিকার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি।

    প্রসঙ্গত উল্লেখ্য, বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় গুলির গুণগত মান নির্ধারণ করে প্রতি বছর এই তালিকা (Ranking) প্রকাশ করে কিউ এস (QS- Quacquarelli Symonds) সংস্থা। ২০২২ বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ২৮০ এ উঠে এসেছে আইআইটি খড়্গপুর। এর আগে, ২০১৯ এর তালিকায় ২৮১ তে ছিল এই শিক্ষা প্রতিষ্ঠান। মূলত শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম, শিক্ষকদের গুনগত মান, ছাত্র-শিক্ষক অনুপাত, আন্তর্জাতিক পড়ুয়া, আন্তর্জাতিক শিক্ষক প্রভৃতি ৭ টি মানদণ্ডের নিরীখে এই বিচার করা হয়। এ প্রসঙ্গে এও উল্লেখ্য যে, শিক্ষকদের গুনগত মানের নিরীখে ৮৮ শতাংশ নম্বর পেয়ে আইআইটি খড়্গপুর ৬৭ তম স্থান অর্জন করেছে, জানিয়েছেন আইআইটি খড়্গপুরের ডাইরেক্টর। শিক্ষকদের দক্ষতার বিচারে খড়্গপুর আইআইটি'র থেকে এগিয়ে আছে গুয়াহাটি আইআইটি ও রুরকি আইআইটি। এদিকে, ওভারঅল বা সার্বিক বিচারে দেশের ৭ টি আইআইটি'র মধ্যে খড়্গপুর আইআইটি পঞ্চম স্থানে আছে। আআইটি খড়্গপুরের আগে আছে- বোম্বে আইআইটি, দিল্লি আইআইটি, মাদ্রাজ আইআইটি ও কানপুর আইআইটি।

    Partha Mukherjee

    Published by:Piya Banerjee
    First published: