• হোম
  • »
  • খবর
  • »
  • local-18
  • »
  • WEST MIDNAPORE CORONA FREE CAMPUS INITIATIVE OF KHARAGPUR IIT FREE VACCINATION TO ALL AC

করোনা মুক্ত ক্যাম্পাস গড়তে বিশেষ উদ্যোগ আইআইটি খড়গপুরের! সকলের জন্য বিনামূল্যে ভ্যাকসিন

করোনা মুক্ত ক্যাম্পাস গড়তে মহান উদ্যোগ আইআইটি খড়্গপুরের! বিনামূল্যে ভ্যাকসিনের ব্যবস্থা পরিচারিকা থেকে সবজি

বিনামূল্যে ভ্যাকসিনের ব্যবস্থা করা হল পরিচারিকা থেকে সবজি ব্যবসায়ী সকলের জন্য

  • Share this:

    #খড়গপুর: করোনা মুক্ত ক্যাম্পাস গড়ে তোলার লক্ষ্যে, আই আই টি খড়্গপুরের (IIT KHARAGPUR) টিচার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে অভিনব উদ্যোগ নেওয়া হল ।ক্যাম্পাসে কর্মরতপরিচারিকা, নিরাপত্তা কর্মী থেকে শুরু করে সবজি-মাছ ব্যবসায়ী, ক্যান্টিন কর্মী সমেতসকলকেই বিনামূল্যেভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করেছেন আই আই টি এরঅধ্যাপক-অধ্যাপিকারা। আই আই টি খড়্গপুরে রয়েছেনপ্রায় ৭০০ জন ফ্যাকাল্টি মেম্বার্স। এই সমস্তঅধ্যাপক-অধ্যাপিকারা মিলিতভাবে ক্যাম্পাসের মোট ৩,০০০ জনের জন্য ফ্রি-তে ভ্যাকসিনেশনের ব্যবস্থা করেছেন। এর জন্য প্রাথমিকভাবেপ্রায় ১৮ লক্ষ টাকা তাঁরা ব্যয় করতে চলেছেন বলে জানা গেছে। আই আই টি এর জিমখানা-তে এই ভ্যাকসিনেশন কর্মসূচি শুক্রবার থেকে শুরু হয়েছে এবং তা লক্ষে পৌঁছনো পর্যন্ত চলবে বলে জানিয়েছে সংস্থাকর্তৃপক্ষ।

    আই আই টি খড়্গপুরের অধ্যাপক-অধ্যাপিকাদের সংগঠন "IIT TEACHERS ASSOCIATION" এর পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ক্যাম্পাসের সঙ্গে জড়িত যাঁরা এখনও ভ্যাকসিন পাননি, তাঁদের সকলের জন্য ভ্যাকসিনেশনের ব্যবস্থা করা হয়েছে। অধ্যাপক-অধ্যাপিকা, রিসার্চ স্কলাররাযেমন এখানে ভ্যাকসিন পাবেন, তেমনইআইআইটির ভেতরে থাকা রিক্সা চালক থেকে শুরু করে ক্ষুদ্রব্যবসায়ী সকলকেই এই ভ্যাকসিনেশনের আওতায় আনা হবে। অধ্যাপক - অধ্যাপিকারা বক্তব্য,তাঁদের প্রায় ৭০০ জনেরমধ্যে বেশিরভাগই ৪৫ উর্ধ্ব। ফলেতাঁরা ইতিমধ্যে বিনামূল্যে ভ্যাকসিন পেয়ে গেছেন। তাই অসহায় অথবা দুস্থরা যাতে একইরকমভাবেবিনামূল্যে ভ্যাকসিন পান সেটা দেখা তাদের সামাজিক দ্বায়িত্ব। সেইদ্বায়বদ্ধতার কথা মাথায় রেখেই তাঁরাবিনামূল্যেভ্যাকসিন এর ব্যবস্থা করেছেন তাদের জন্য, যাদেরবেসরকারি ভাবে ভ্যাকসিন কেনার সামর্থ্য নেই।

    পাশাপাশি, এই ভ্যাকসিনেশন কর্মসূচীরমধ্য দিয়ে করোনা মুক্ত আই আই টি ক্যাম্পাস গড়ে তোলা সম্ভব হবে বলেও তারা মনে করছেন।অন্যদিকে, আই আই টি খড়্গপুরের (IIT Kharagpur) এর বেশ কিছু প্রাক্তনী এগিয়ে এসেছেন করোনার বিরুদ্ধে আই আই টি এর এই লড়াইএ সামিল হতে। প্রতিষ্ঠানের বহু প্রাক্তনী রয়েছেন যারা বর্তমানেবর্তমানে আমেরিকা (USA) থেকে শুরু করে প্রাশ্চাত্যের বিভিন্ন উন্নত দেশে কর্মরত।তাঁদের মধ্যে যুক্তরাষ্ট্রে কর্মরত কয়েকজন প্রাক্তনীআই আই টি খড়্গপুরের বিধানচন্দ্ররায় হাসপাতালে ২০ টি অক্সিজেন কনসেনট্রেটরের ব্যবস্থা করেছেন ইতিমধ্যে। খড়্গপুর আই আই টি কর্তৃপক্ষ তাঁদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

    Published by:Ananya Chakraborty
    First published: