Home /News /local-18 /
West Bardhaman News- সিনার্জি প্রকল্পের সুচনা। উদ্দেশ্য, একছাতার তলায় ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের সব সুবিধা প্রদান।

West Bardhaman News- সিনার্জি প্রকল্পের সুচনা। উদ্দেশ্য, একছাতার তলায় ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের সব সুবিধা প্রদান।

দুর্গাপুর সৃজনী প্রেক্ষাগৃহে সাংবাদিক সম্মেলন।

দুর্গাপুর সৃজনী প্রেক্ষাগৃহে সাংবাদিক সম্মেলন।

প্রশাসনের আশা, সিনার্জি প্রকল্প চালু হওয়ার ফলে পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায় শিল্পের বিকাশ ঘটতে সাহায্য করবে।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান- রাজ্যের শিল্প সম্ভাবনাকে আরও বাড়িয়ে তুলতে উদ্যোগী হয়েছে রাজ্য প্রশাসন। সেই দিকে নজর রেখেই, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়ায় শিল্পের বিকাশ ঘটাতে, চালু হল সিনার্জি প্রকল্প (Synergy Prokolpo) । প্রকল্পের উদ্দেশ্য, এক ছাতার তলায় ক্ষুদ্র এবং মাঝারি শিল্পপতিদের সব রকম সুবিধা প্রদান। শিল্পের জন্য প্রয়োজনীয় জমি, সরকারি অনুমতি, জল, বিদ্যুৎ পৌঁছে দেওয়া - সবকিছুই ওয়ান প্ল্যাটফর্ম পরিষেবা দিতেই সিনার্জি প্রকল্প চালু করা হয়েছে (West Bardhaman News)।

    দুর্গাপুরের সৃজনী প্রেক্ষাগৃহে, রাজ্যের আইন মন্ত্রী মলয় ঘটক, ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রী চন্দ্রনাথ সিনহা সহ বিধায়ক এবং জেলা প্রশাসনের আধিকারিকদের উপস্থিতিতে এই প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। প্রশাসনের আশা, সিনার্জি প্রকল্প (Synergy Prokolpo) চালু হওয়ার ফলে পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায় শিল্পের বিকাশ ঘটতে সাহায্য করবে (West Bardhaman News)। পাশাপাশি শিল্পপতিদের ব্যবসা শুরু করতে অনেক সুবিধা দেবে এই সিনার্জি প্রকল্প। ইতিমধ্যেই, পশ্চিম বর্ধমান জেলার পানাগড় শিল্প তালুকে বেশ কয়েকটি বড় কারখানার শিলান্যাস করে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (West Bardhaman News)। আগামী দিনে আরও বেশ কয়েকটি বড় শিল্পক্ষেত্র তৈরি হতে চলেছে পানাগড় শিল্প তালুকে। তার মধ্যে পশ্চিম বর্ধমান জেলায় শিল্পের বিকাশ ঘটাতে, প্রশাসন ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের দিকে বিশেষ নজর দিতে চাইছে। শিল্পের জন্য জমি পেতে যাতে শিল্পপতিদের অসুবিধার সম্মুখীন হতে না হয়, তার জন্য সিনার্জি প্রকল্প অনেকটাই সহায়তা করবে শিল্পপতিদের। পাশাপাশি শিল্পে প্রয়োজনীয় জল, বিদ্যুত সহ সমস্ত প্রশাসনের অনুমতি পাওয়ার ক্ষেত্রে, একাধিক সহায়তা দেবে সিনার্জি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ ঘটাতে উদ্যোগী হয়েছে প্রশাসন (West Bardhaman News)। ইতিমধ্যেই ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের জন্য, জমি, বিদ্যুৎ সহ একাধিক বিষয়ে অনুমতি দেওয়া হয়েছে প্রশাসনের তরফ থেকে। অনেক ক্ষেত্রেই বাস্তু জমিকে শিল্পযোগ্য জমিতে পরিণত করা হয়েছে। ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের জন্য প্রায় চার হাজার ২০০ কোটি টাকার ঋণ প্রদান করা হয়েছে বিভিন্ন ব্যাংকের তরফ থেকে। জেলা প্রশাসন সূত্রে খবর, আগামী দু'বছরের মধ্যে তিন জেলায় ৫০৯৩ কোটি টাকার বিনিয়োগ হতে চলেছে। যার মধ্যে চার হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ হতে চলেছে পশ্চিম বর্ধমান জেলায়। জেলা প্রশাসন চাইছে, করোনাকালের খরা কাটিয়ে, আগামী দু'বছরের মধ্যে ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের ক্ষেত্রে জেলাকে অন্য মাত্রায় নিয়ে যেতে (Synergy Prokolpo)। Nayan Ghosh
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Bankura, Purulia, West Bardhaman

    পরবর্তী খবর