Home /News /local-18 /
West Bardhaman News- জঙ্গল রক্ষার আবেদন নিয়ে স্কুল পড়ুয়াদের কাছে বন বিভাগের আধিকারিক

West Bardhaman News- জঙ্গল রক্ষার আবেদন নিয়ে স্কুল পড়ুয়াদের কাছে বন বিভাগের আধিকারিক

ইজ্জতগঞ্জ বিদ্যালয়ে আলাপচারিতায় বন বিভাগের আদিকরিক।

ইজ্জতগঞ্জ বিদ্যালয়ে আলাপচারিতায় বন বিভাগের আদিকরিক।

সমস্ত আদিবাসী গ্রামের অধিকাংশ ছেলে মেয়েরা ইজ্জতগঞ্জ জুনিয়র হাই স্কুলে পড়াশোনা করে। তাই ছাত্রছাত্রীদের মধ্যে বন জঙ্গল রক্ষার করার জন্য সচেতনতার প্রচার করলেন তিনি

  • Share this:

    #পশ্চিম বর্ধমান- বন সম্পদ রক্ষা করতে এবং জঙ্গলে চোরা শিকার রুখতে ও আগুন থেকে জঙ্গল বাঁচাতে, ছাত্রছাত্রীদের মধ্যে সচেতনতার প্রচার করলেন বনদফতরের আধিকারিক। কাঁকসা বন বিভাগের বিট অফিসার সন্দীপ ঘোষ কাঁকসার ইজ্জতগঞ্জ জুনিয়ার হাই স্কুলের ছাত্র ছাত্রীদের মধ্যে সচেতনতার প্রচার করেন (West Bardhaman News)।

    কাঁকসা বন বিভাগের বিট অফিসার সন্দীপ ঘোষ জানিয়েছেন, কাঁকসার জঙ্গল লাগোয়া অধিকাংশ আদিবাসী গ্রাম রয়েছে। সেই সমস্ত আদিবাসী গ্রামের অধিকাংশ ছেলে মেয়েরা ইজ্জতগঞ্জ জুনিয়র হাই স্কুলে পড়াশোনা করে। তাই ছাত্রছাত্রীদের মধ্যে বন জঙ্গল রক্ষার করার জন্য সচেতনতার প্রচার করলেন তিনি। বিট অফিসারের আশা, প্রচারের ফলে ছোট ছোট পড়ুয়ারাও জঙ্গল রক্ষা করার জন্য এগিয়ে আসবে।

    তিনি জানিয়েছেন, এদিন ছাত্রছাত্রীদেরকে, জঙ্গল, মানুষের জীবনে কতটা গুরুত্বপূর্ণ সেই বিষয়ে বোঝানো হয়। পাশাপশি এই জঙ্গল রক্ষা করলে, তার যে সুফলগুলি রয়েছে, সেই বিষয়টিও তুলে ধরা হয় ছাত্র-ছাত্রীদের সামনে। সন্দীপ ঘোষ আরও জানিয়েছেন, জঙ্গলে অনেক জীবজন্তুর বসবাস (West Bardhaman News)। আবার জঙ্গলের ওপর ভরসা করে অনেক মানুষের জীবন-জীবিকা।  অনেক সময় দেখা যায় জঙ্গলে আগুন লাগিয়ে দিয়ে জঙ্গলের সম্পদ পুড়িয়ে ফেলা হয়। তাছাড়াও চোরাশিকারিরা রাতের অন্ধকারে গাছ কেটে নিয়ে পাচার করে দেয়। এই ঘটনা যদি দিনের পর দিন চলতে থাকে, তাহলে তা জঙ্গলের জন্য যেমন ক্ষতিকারক হবে, তেমনি জঙ্গলের ওপর যারা নির্ভরশীল, তাদেরও ক্ষতি হবে। ফলে জঙ্গলের ওপর ভরসা করে থাকা মানুষদের সমস্যায় পড়তে হবে আগামীদিনে। তাই জঙ্গল বাঁচানোর আবেদন নিয়ে তিনি হাজির হয়েছিলেন ছোট ছোট পড়ুয়াদের সামনে।

    জঙ্গল বাঁচাতে গেলে এগিয়ে আসতে হবে ছাত্রছাত্রীদেরও, প্রচারে গিয়ে এই আবেদন তিনি করেছেন। সেই কারণে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রচার করার পাশাপাশি কাঁকসার ত্রিলোকচন্দ্রপুর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ইজ্জতগঞ্জ এলাকার বেশ কয়েকটি গ্রামে এদিন নিজেই মাইকে প্রচার করেছেন তিনি। তাছাড়াও গ্রামবাসীদের সঙ্গে কথা বলে বন জঙ্গল রক্ষার আবেদন জানিয়েছেন কাঁকসা বনবিভাগের বিট অফিসার সন্দীপ ঘোষ।

    Nayan Ghosh

    First published:

    Tags: Forest departments, West Bardhaman

    পরবর্তী খবর