Home /News /local-18 /
West Bardhaman News- সুখবর দিয়েছে পূর্ব রেল। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ট্রেনে চালু হচ্ছে নন-রিজার্ভেশন পরিষেবা

West Bardhaman News- সুখবর দিয়েছে পূর্ব রেল। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ট্রেনে চালু হচ্ছে নন-রিজার্ভেশন পরিষেবা

পূর্ব রেলের জারি করা বিজ্ঞপ্তি।

পূর্ব রেলের জারি করা বিজ্ঞপ্তি।

পশ্চিম বর্ধমানের ওপর দিয়ে চলাচলকারী বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইন্টারসিটি এক্সপ্রেসে নন রিজার্ভেশন পরিষেবা আবার চালু করা হচ্ছে।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান- নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করায়, নতুন করে বিধি নিষেধ জারি করেছে রাজ্য সরকার। নতুন নিষেধাজ্ঞা জারি করার পর থেকে লোকাল ট্রেন চলাচল নিয়ে প্রশ্ন উঠেছে অনেক। অনেকেই মনে করেছিলেন, লোকাল ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হবে। তবে কিছু বিধিনিষেধ মেনে চলেছে লোকাল পরিষেবা।

    তবে বিগত দুই বছরের বেশি সময় ধরে যে সমস্ত আন্তঃরাজ্য এক্সপ্রেস ট্রেনগুলি পরিষেবা দিয়ে চলেছে, রিজার্ভেশন ছাড়া এখনও উঠতে পারছেন না যাত্রীরা (West Bardhaman News)। সংক্রমণ আটকাতে এই ধরনের পদক্ষেপ করেছিল রেল। তবে সুখবর দিয়েছে পূর্ব রেল ডিভিশন। পশ্চিম বর্ধমানের ওপর দিয়ে চলাচলকারী বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইন্টারসিটি এক্সপ্রেসে নন রিজার্ভেশন পরিষেবা আবার চালু করা হচ্ছে। কিন্তু তার জন্য এখনও কিছুদিন অপেক্ষা করতে হবে।

    আগামী ৯ ফেব্রুয়ারি থেকে আবার নন রিজার্ভেশন পরিষেবা চালু হবে বেশ কয়েকটি এক্সপ্রেস ট্রেনে (West Bardhaman News)। আবারও সরাসরি কাউন্টার থেকে টিকিট কেটে ট্রেনগুলিতে উঠতে পারবেন যাত্রীরা। আসানসোল-দুর্গাপুর সহ শিল্পাঞ্চলের বিভিন্ন শহর থেকে নিত্য কলকাতা যাতায়াত করেন বহু মানুষ (West Bardhaman News)। আবার কলকাতা এবং সংলগ্ন এলাকা থেকে বহু মানুষ পেশার তাগিদে প্রতিদিন শিল্পাঞ্চলের বিভিন্ন জায়গায় আসেন। এই যাতায়াতের ক্ষেত্রে অন্যতম ভরসা পূর্ব রেলের বেশ কয়েকটি ট্রেন। তার মধ্যে যেমন রয়েছে আসানসোল শিয়ালদহ ইন্টারসিটি এক্সপ্রেস, আসানসোল হাওড়া অগ্নিবীণা এক্সপ্রেস, ধানবাদ হাওড়া কোলফিল্ড এক্সপ্রেস।

    এই ট্রেনগুলিতে করোনাকালের বিগত কয়েক বছর ধরে নন রিজার্ভেশন পরিষেবা চালু হওয়ার অপেক্ষায় ছিলেন যাত্রীরা। অবশেষে মিলেছে সুখবর (West Bardhaman News)। আগামী ৯ ফেব্রুয়ারি থেকে এই ট্রেনগুলিতে কাউন্টার থেকে এক্সপ্রেস ট্রেনের টিকিট কেটে উঠতে পারবেন যাত্রীরা। ট্রেনগুলিতে বেশ কয়েকটি নির্দিষ্ট কামরা, নিত্য যাতায়াতকারীদের জন্য নন রিজার্ভেশন কম্পার্টমেন্ট হিসেবে রাখা হবে। ফলে নিত্য যাতায়াত করা মানুষজনের অনেক সুবিধা হবে।

    ইতিমধ্যেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে পূর্ব রেল ডিভিশন। বেশ কয়েকটি ট্রেনের ক্ষেত্রে দেওয়া হয়েছে নন রিজার্ভেশন ছাড় (West Bardhaman News)। তালিকায় রয়েছে- কোলফিল্ড এক্সপ্রেস, অগ্নিবিনা এক্সপ্রেস (বিধান), শান্তিনিকেতন এক্সপ্রেস, হাওড়া-মালদহ টাউন ইন্টারসিটি, হাওড়া-রামপুরহাট স্পেশাল ট্রেনে। রেলের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রেল দশটি ট্রেনে, অর্থাৎ পাঁচ জোড়া ট্রেনে ডি-রিজার্ভেশন করতে চলেছে। এই ট্রেনগুলির ৫০% কোচ নন-রিজার্ভেশন যাত্রীদের জন্য হবে। এই ট্রেনগুলিতে D1 থেকে D7 পর্যন্ত রিজার্ভেশন কোচ এবং D8 থেকে D14 পর্যন্ত জেনারেল কোচ থাকবে।

    যদিও এই তালিকা থেকে বাদ গিয়েছে ব্ল্যাক ডায়মন্ড এবং হুল এক্সপ্রেস (West Bardhaman News)। কলকাতা এবং সংলগ্ন এলাকা থেকে শিল্পাঞ্চলের শহরগুলিতে আসার জন্য অন্যতম ভরসা এই দুটি এক্সপ্রেস ট্রেন। এই ট্রেন দুটির ওপর ভরসা করে বহু মানুষ, তাদের নিত্যদিনের যাতায়াত করেন। ফলে যাত্রীরা বলছেন, অন্য ট্রেনগুলির মত, এই দুটি ট্রেনেও ডি-রিজার্ভেশন পরিষেবা চালু করা হলে, তা আরও ভালো হতো। তবে পূর্ব রেলের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মানুষজন। কয়েকটি ট্রেনে পরিষেবা চালু হয় খুশি সকলেই।

    Nayan Ghosh

    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Eastern Railway, West Bardhaman

    পরবর্তী খবর