Home /News /local-18 /
Bangla news| Bardhaman news: দুর্গাপুরে বেড়েছে মশার উপদ্রব ! আগেভাগেই সাবধান পুরসভা

Bangla news| Bardhaman news: দুর্গাপুরে বেড়েছে মশার উপদ্রব ! আগেভাগেই সাবধান পুরসভা

দুর্গাপুর পুরসভা ভবন।

দুর্গাপুর পুরসভা ভবন।

Bangla news| Bardhaman news: শহরের বিভিন্ন জায়গায় মশা নিধনকারী কীটনাশক স্প্রে করা হচ্ছে পুরসভার তরফ থেকে।

  • Share this:

    #দুর্গাপুর:  সূর্যাস্তের পরেই অতিষ্ঠ হয়ে পড়ছেন দুর্গাপুরের মানুষ। শহরে বেড়েছে মশার উপদ্রব (Bardhaman news)। শহরের যে সমস্ত এলাকাগুলিতে গাছের পরিমাণ বেশি রয়েছে, সেই সমস্ত জায়গাগুলিতে ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে মশার সংখ্যা। পাশাপাশি পুরসভার একাধিক ওয়ার্ডে মশার উপদ্রব বেড়েছে। যার ফলে মানুষকে অতিষ্ঠ তো হতে হচ্ছেই, পাশাপাশি বাড়ছে ডেঙ্গির আতঙ্ক। যদিও আগেভাগে সাবধান হয়েছে দুর্গাপুর পুরসভা। মশা নিধনে নেওয়া হচ্ছে উদ্যোগ।

    সাধারণত বর্ষাকালে(Bardhaman news) মশার উপদ্রব বৃদ্ধি পায়। চারিদিকে আগাছা গজিয়ে ওঠা ফলে বাড়ে মশার বংশবৃদ্ধি। তবে নির্দিষ্ট সময়ের পর কমে যায় মশার সংখ্যা। কিন্তু চলতি বছরে গত সপ্তাহ পর্যন্ত বৃষ্টি হয়েছে। বর্ষা এবং নিম্নচাপের জেরে ব্যাপকহারে বৃষ্টিপাত হয়েছে জেলা জুড়ে। যার ফলে শহরের বিভিন্ন ফাঁকা জায়গায় জন্ম নিয়েছে আগাছার জঙ্গল। পাশাপাশি ছোটখাটো নর্দমা থেকে শুরু করে বিভিন্ন জায়গায় জল জমে রয়েছে। যার ফলে বেড়েছে মশার উপদ্রব। যা চিন্তা বেড়াচ্ছে দুর্গাপুরবাসীর।

    সূর্যের তেজ কমতে শুরু করলেই, বাড়ছে মশার(Bardhaman news) উৎপাত। দুর্গাপুর পুরসভার অন্তর্গত, যে সমস্ত ওয়ার্ডগুলিতে অপেক্ষাকৃত কম ঘনবসতি রয়েছে, সেই জায়গাগুলিতে ব্যাপক হারে বেড়েছে মশার উপদ্রব। পাশাপাশি অন্যান্য ওয়ার্ডেও মশার উৎপাত লক্ষ্য করা যাচ্ছে। দরজা-জানালা বন্ধ রেখেও, মশার হাত থেকে রক্ষা পাচ্ছেন না শহরবাসী। যার ফলে মানুষের শান্তি নষ্ট হচ্ছে।

    পাশাপাশি মশাজনিত রোগের সম্ভাবনা বৃদ্ধি (Bardhaman news)পাচ্ছে। মশার উপদ্রব না কমানো গেলে ডেঙ্গি, ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে বলেও মনে করছেন অনেক চিকিৎসক। তাদের আশঙ্কা, করোনার জেরে এমনিতেই আতঙ্কে রয়েছেন সাধারণ মানুষ। পাশাপাশি ডেঙ্গি, ম্যালেরিয়ার প্রাদুর্ভাব দেখা দিলে, তা শহরবাসীর চিন্তাকে আরও কয়েকগুণ বাড়িয়ে দেবে।

    শহরবাসীর স্বাস্থ্যের কথা চিন্তা(Bardhaman news) করে উদ্যোগী হয়েছে পুরসভা। আগে থেকেই সাবধান হয়েছেন পুরসভার আধিকারিকরা। মশা নিধনে ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে দুর্গাপুর পুরসভা। শহরের বিভিন্ন জায়গায় মশা নিধনকারী কীটনাশক স্প্রে করা হচ্ছে পুরসভার তরফ থেকে। তাছাড়াও শহরের যে সমস্ত জায়গায় আগাছা জন্ম নিয়েছে, সেগুলি পরিষ্কার করা হচ্ছে। অন্যদিকে ব্যাপক বৃষ্টিপাতের পর যে সমস্ত জায়গায় অল্পস্বল্প জল জমে রয়েছে, সেখানেও জমা জল নামানোর কাজ শুরু হয়েছে।

    তাছাড়া পুরসভার আধিকারিকরা শহরবাসীকেও সাবধানে থাকতে অনুরোধ করছেন। ঘরের আশপাশে আগাছার জঙ্গল পরিষ্কার করা, জমা জল পরিষ্কার করার পরামর্শ দিচ্ছেন তারা। পাশাপাশি যেখানে মশার উপদ্রব ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে, সেখানে মশা নিধনকারী অয়েল ব্যবহার করার কথা বলেছেন।

    Nayan Ghosh 

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla News, Bardhaman news, Burdwan news

    পরবর্তী খবর