Home /News /local-18 /
West Bardhaman News- রাত দশটায় শেষ লোকাল পেলেও, নাইট কার্ফুতে বাড়ি ফিরবেন কিভাবে? চিন্তায় অনেকে।

West Bardhaman News- রাত দশটায় শেষ লোকাল পেলেও, নাইট কার্ফুতে বাড়ি ফিরবেন কিভাবে? চিন্তায় অনেকে।

আসানসোল স্টেশন। (ফাইল চিত্র)

আসানসোল স্টেশন। (ফাইল চিত্র)

সাতটা নয়, রাত দশটায় ছাড়বে শেষ লোকাল ট্রেন। তবে লোকাল ট্রেনের ক্ষেত্রে ৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চালানোর বিধিনিষেধ বহাল থাকছে।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান- ঊর্ধ্বমুখী সংক্রমণ রোধে রাজ্য সরকার নতুন করে বিধি-নিষেধ আরোপ করেছে। নির্দেশিকায় রয়েছে একাধিক বিধি-নিষেধ। প্রত্যাশামতো, সেই তালিকা থেকে বাদ যায়নি লোকাল ট্রেন। তবে লোকাল ট্রেন নিয়ে প্রাথমিকভাবে যে বিজ্ঞপ্তি জারি করেছিল নবান্ন, তাতে বিস্তর প্রশ্ন তুলছিলেন নিত্যযাত্রীরা। সবচেয়ে বেশি প্রশ্ন উঠেছিল সন্ধ্যে সাতটার পর ট্রেন বন্ধ করার বিষয়ে স্বচ্ছতা নিয়ে।

    যদিও নবান্ন আজ, সোমবার, সেই বিষয়ে নতুন করে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিয়েছে সাতটা নয়, রাত দশটায় ছাড়বে শেষ লোকাল ট্রেন। তবে লোকাল ট্রেনের ক্ষেত্রে ৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চালানোর বিধিনিষেধ বহাল থাকছে। প্রয়োজনে এ ক্ষেত্রে নজরদারি বাড়ানো হবে। মানুষের যাতে কোনো রকম অসুবিধা না হয়, এবং সংক্রমণ না বাড়ে, দুটি বিষয় মাথায় রেখে, রেলওয়ে কর্তৃপক্ষ আপাতত ৫০% যাত্রী নিয়ে ট্রেন চালাবে। রাত ১০ টায় শেষ লোকাল ছাড়বে আসানসোল ডিভিশনের বিভিন্ন স্টেশন থেকে (West Bardhaman News)। এমনটাই জানিয়েছেন আসানসোল ডিভিশনের জনসংযোগ আধিকারিক।

    রাজ্য সরকারের সংশোধিত এই নির্দেশিকায় খুশি ট্রেন যাত্রীরা। পাশাপাশি, রেল সূত্রে খবর, সাধারণ মানুষের জন্য রাত্রি দশটায় ছাড়বে শেষ লোকাল। তবে রেলওয়ে যে সমস্ত কর্মীরা রয়েছেন, তাদের রাত্রি দশটার পরে বাড়ি ফেরার জন্য বিশেষ কিছু ট্রেন চালাতে পারে রেলওয়ে কর্তৃপক্ষ। পূর্ব অভিজ্ঞতা থেকে অনেকেই প্রশ্ন তুলবেন, সেই ট্রেনে কি তাহলে আপৎকালীন পরিষেবা সঙ্গে যুক্ত মানুষ উঠতে পারবেন? তবে, স্টাফ স্পেশাল ট্রেনে আপৎকালীন পরিষেবা সঙ্গে যুক্ত মানুষ উঠতে পারবেন কিনা, বা উঠতে পারলেও কোন কোন পেশার সঙ্গে যুক্ত মানুষজন উঠতে পারবেন, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

    অন্যদিকে, বেশকিছু মানুষ প্রশ্ন তুলছেন নৈশকালীন বিধিনিষেধ নিয়ে। অনেকেই বলছেন, রাত দশটায় হয়তো শেষ ট্রেন ছাড়বে। তার গন্তব্যে পৌঁছাতে হয়তো এগারোটা বাজতে পারে। কিন্তু সরকার নির্দেশিত বিধিনিষেধ মত, দশটা থেকে শুরু হয়ে যাবে নাইট কার্ফু। ফলে রাস্তার কোন রকম যানবাহন পাওয়া যাবে না (West Bardhaman News)। কারণ রাজ্য সরকার নতুন নির্দেশিকায় সাফ জানিয়ে দিয়েছে, রাত ১০ টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত ব্যক্তিগত পরিবহন বা গণপরিবহন বন্ধ থাকবে। তাহলে তারা রাত দশটার পরে কিভাবে বাড়ি ফিরবেন।

    তবে, রেলওয়ে কর্তৃপক্ষ রাজ্য সরকারের নতুন নির্দেশিকা মেনে ট্রেন চালাতে প্রস্তুত। ট্রেনগুলিতে যাতে স্বাস্থ্যবিধি মেনে চলা হয়, তার জন্য রেলপুলিশ নজরদারি চালাবে। তাছাড়াও, রবিবার থেকে আসানসোল ডিভিশনের বিভিন্ন স্টেশনে চলছে নজরদারি (West Bardhaman News)। মাস্ক ছাড়া যারা ঘুরছেন, তাদের বিরুদ্ধে পদক্ষেপ করছে রেল পুলিশ। এই নজরদারি আপাতত চলবে বলে খবর। লোকাল ট্রেনে যথাসম্ভব ৫০% যাত্রী পরিবহন এবং তার নজরদারি নিয়েও রেল বিভিন্ন প্রস্তুতি নিচ্ছে। তবে এই মুহূর্তে লোকাল বাড়ানোর বিষয়ে কোন পরিকল্পনার খবর রেল দফতর সূত্রে পাওয়া যায়নি।

    Nayan Ghosh

    First published:

    Tags: Asansol, Corona, Local train news, West Bardhaman

    পরবর্তী খবর