Home /News /local-18 /
West Bardhaman News: উদ্ধার এক জখম বানর; ভর্তি করা হল হাসপাতালে

West Bardhaman News: উদ্ধার এক জখম বানর; ভর্তি করা হল হাসপাতালে

খাঁচা বন্দি করে বানরটিকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হচ্ছে।

খাঁচা বন্দি করে বানরটিকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হচ্ছে।

সঙ্গীদের সঙ্গে খেলায় মেতেছিল একটি বানর। কিন্তু হঠাৎ হয় ছন্দপতন। গাছ থেকে কোনও ভাবে পড়ে যায় বানরটি।

  • Share this:

    #পাণ্ডবেশ্বর : জঙ্গলে হুড়োহুড়ি করার সময় গাছ থেকে পড়ে গিয়েছিল সে। পায়ে লেগেছিল ব্যাপক চোট। তবে অবশেষে উদ্ধার করা হয়েছে তাকে। নিয়ে যাওয়া হয়েছে হাসপাতালে। কথা হচ্ছে একটি বানরকে নিয়ে। পাণ্ডবেশ্বর বিধানসভার লাউদোহা এলাকায় জঙ্গলে বেশকিছু বানরের বসবাস। প্রতিদিনের মত সঙ্গীদের সঙ্গে খেলায় মেতেছিল একটি বানর। কিন্তু হঠাৎ হয় ছন্দপতন। গাছ থেকে কোনও ভাবে পড়ে যায় বানরটি। উঁচু গাছ থেকে পড়ে যাওয়ার ফলে চোট লাগে বানরটির পায়ে। জখম হয়ে যন্ত্রণায় কাতরাচ্ছিল বানরটি। স্থানীয় কিছু লোকজনের নজরে পড়ে জখম অবস্থায় ওই বানরটি পড়ে রয়েছে। তারপরে খবর দেওয়া হয় বন দফতরে। অবশেষে উদ্ধার করা হয়েছে বানরটিকে। নিয়ে যাওয়া হয়েছে পশু পালন দফতরে চিকিৎসার জন্য। আপাতত পশু হাসপাতালই তার ঠিকানা।

    স্থানীয়রা প্রথমে বানরটিকে জখম অবস্থায় পড়ে থাকতে দেখেন। প্রথমে তারা বুঝতে পারেন নি বানরটির ঠিক কী হয়েছে। তারপর দেখতে পান বানরটির একটি পায়ে গভীর চোট রয়েছে। তখনই বানরটিকে উদ্ধারের জন্য বন দফতরের কাছে খবর দেওয়া হয়। তারপর লাউদোহা বিভাগের বন দফতরের কর্মীরা এসে বানরটিকে উদ্ধার করেন। বানরটিকে উদ্ধার করার পর দুর্গাপুরের পশু হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বনদফতরের কর্মীরা বানরটিকে খাঁচা বন্দী করে দুর্গাপুরের পশু হাসপাতালে নিয়ে এসেছেন। আপাতত সেখানেই ওই জখম বানরটির চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

    এই বিষয়ে বন বিভাগের এক কর্মী মহাদেব মাঝি জানিয়েছেন, বানরটি গুরুতরভাবে জখম হয়েছে। বানরটির একটি পায়ে গভীর ক্ষত সৃষ্টি হয়েছে। পা-টি গুরুতরভাবে ভেঙে গিয়েছে। তাই বানরটিকে উদ্ধার করে দুর্গাপুরের পশু হাসপাতালে নিয়ে আসা হয়েছে। আপাতত পশু হাসপাতালের চিকিৎসকদের নজরদারিতে থাকবে বানরটি। চিকিৎসার পর বানরটিকে বনদফতরের তত্ত্বাবধানে রাখা হবে। তারপর বানরটি পুরোপুরি সুস্থ হয়ে গেলে, তাকে ওই জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। এই ঘটনায় স্থানীয় পশুপ্রেমীরা বনদফতরের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। তারা বলছেন, যদি প্রতিটি প্রাণীর ক্ষেত্রে মানুষ এইভাবে পাশে দাঁড়ায়, তাহলে পরিবেশের ভারসাম্য বজায় থাকবে। অবলা জীব জন্তুদের সঙ্গে মানুষের একটি অদৃশ্য সম্পর্ক তৈরি হবে। যা সমাজের কাছে মানবিকতার নজির তৈরি করবে।

    Nayan Ghosh

    First published:

    Tags: Monkeys, West Bardhaman

    পরবর্তী খবর