• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Bardhaman News: সাবধান! অনুমতি ছাড়া ভূগর্ভস্থ জল তুললে, পড়তে হবে জেলা প্রশাসনের শাস্তির মুখে

Bardhaman News: সাবধান! অনুমতি ছাড়া ভূগর্ভস্থ জল তুললে, পড়তে হবে জেলা প্রশাসনের শাস্তির মুখে

অতিরিক্ত জেলা শাসকের নেতৃত্বে বৈঠক।

অতিরিক্ত জেলা শাসকের নেতৃত্বে বৈঠক।

Bardhaman News: মাটির নিচে জলের লেভেল ঠিক রাখতে এবং সরকারের রাজস্ব যাতে ফাঁকি না যায়, তার জন্যই এই সিদ্ধান্ত।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান : আপনি যদি পশ্চিম বর্ধমান (Bardhaman News) জেলার বাসিন্দা হয়, তাহলে ভূগর্ভস্থ জল তোলার জন্য আপনাকে সাবধান হতে হবে। কারণ এবার অনুমতি ছাড়া ভূগর্ভস্থ জল উত্তোলন করলে, গুনতে হতে পারে মোটা টাকার জরিমানা। অবৈধভাবে ভূগর্ভস্থ জল উত্তোলন করলে হতে পারে শাস্তি। অনুমতি ছাড়া ভূগর্ভস্থ জল উত্তোলন করা হচ্ছে কিনা, এবার সেদিকে নজর রাখবেন সরকারি আধিকারিকরা।

    সম্প্রতি পশ্চিম বর্ধমান(Bardhaman News) জেলার অতিরিক্ত জেলা শাসক নির্দেশ দিয়েছেন এমনটাই। মাটির নিচে জলের লেভেল ঠিক রাখতে, এবং সরকারের রাজস্ব যাতে ফাঁকি না যায়, তার জন্যই এই সিদ্ধান্ত। অনুমতি ছাড়া ভূগর্ভস্থ জল রুখতে কড়া হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সরকারি আধিকারিকদের। ভূগর্ভস্থ জল অবৈধভাবে উত্তোলন রুখতে নিয়মিত অভিযান চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

    কৃষিকাজ থেকে পানীয় জলের(Bardhaman News) জোগান, সবক্ষেত্রেই ব্যবহার হয় ভূগর্ভস্থ জলের। বিশেষত গ্রামাঞ্চলে কৃষি কাজের জন্য শ্যালো পাম্প ব্যবহার করা হয়। কিন্তু অনুমতি ছাড়া এই ভাবে ভূগর্ভস্থ জল উত্তোলন করার ফলে, সরকারের রাজস্বের বহু টাকা ফাঁকি যাচ্ছে। পাশাপাশি অতিরিক্ত পরিমাণে ভূগর্ভস্থ জল তুলে নিলে, মাটির নিচে জলের ভারসাম্য ঠিক থাকছে না। জলের লেভেল নেমে যাচ্ছে। তাই আগামী দিনে জল সংকট রুখতে এবং সরকারি রাজস্ব যাতে ফাঁকি না যায়, এই দুটি দিক মাথায় রেখে সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

    শিল্পাঞ্চলের অতিরিক্ত জেলা শাসক(Bardhaman News) ডঃ অভিজিৎ শিবাগলের নেতৃত্বে একটি বৈঠকের আয়োজন করা হয়। এই বৈঠকে হাজির ছিলেন সেচ দপ্তর ও ভূতত্ত্ব বিভাগের আধিকারিকরা। এছাড়াও জেলা পরিষদের প্রতিনিধি, আসানসোল এবং দুর্গাপুরের পুরসভার প্রতিনিধিরাও হাজির ছিলেন। ওই বৈঠকে জেলার যেখানেই অবৈধভাবে ভূগর্ভস্থ জল উত্তোলন করা হচ্ছে, সেখানে অভিযান চালিয়ে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন অতিরিক্ত জেলাশাসক।

    প্রসঙ্গত, ভূগর্ভস্থ জল উত্তোলন করার জন্য ভূতত্ত্ব বিভাগ এবং সেচ দপ্তরের কাছে অনুমোদন নিতে হয়। তার জন্য রাজ্য সরকারকে নির্দিষ্ট পরিমাণ রাজস্ব দিতে হয়। এই রাজস্ব ফাঁকি দেওয়ার জন্য এবং অনুমোদন প্রক্রিয়া এড়িয়ে যেতে, অনেকেই বেলাগাম ভাবে ভূগর্ভস্থ জল উত্তোলন করেন। তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে বলা হয়েছে। পাশাপাশি কোন আবেদনের ভিত্তিতে অনুমোদন দিতে হলে, তার আগে আধিকারিকদের সরকারি গাইডলাইন অনুযায়ী তদন্ত করার নির্দেশ দিয়েছেন অতিরিক্ত জেলা শাসক।

    জেলা প্রশাসন(Bardhaman News) সূত্রে খবর, সম্প্রতি ভূগর্ভস্থ জল উত্তোলন করার জন্য প্রশাসনের কাছে মোট ১৬ টি আবেদন জমা পড়েছিল। সব আবেদন খতিয়ে দেখে, ১৫ টি আবেদনে অনুমোদন দেওয়া হয়েছে। আগামী দিনে এই অনুমোদন দেওয়ার ক্ষেত্রে জেলা প্রশাসন যে কড়া হতে চলেছে, তার আভাস পাওয়া গিয়েছে এই বৈঠক থেকে। পাশাপাশি, বেআইনি ভূগর্ভস্থ জল উত্তোলন রুখতে কঠোর ব্যবস্থা নিতে চলেছে সংশ্লিষ্ট দপ্তরগুলি। স্বাভাবিকভাবেই, এবার ভূগর্ভস্থ জল উত্তোলন করার ক্ষেত্রে সাবধান হতে হবে জেলাবাসীকে।

    নয়ন ঘোষ

    Published by:Piya Banerjee
    First published: