Home /News /local-18 /

মুশকিল আসান! এবার থেকে আসানসোল জেলা হাসপাতালেই পাওয়া যাবে সিটি স্ক্যান পরিষেবা

মুশকিল আসান! এবার থেকে আসানসোল জেলা হাসপাতালেই পাওয়া যাবে সিটি স্ক্যান পরিষেবা

জেলা হাসপাতালে সিটি স্ক্যান পরিষেবা উদ্বোধনে বিশেষজ্ঞ এবং চিকিৎসকরা।

জেলা হাসপাতালে সিটি স্ক্যান পরিষেবা উদ্বোধনে বিশেষজ্ঞ এবং চিকিৎসকরা।

আসানসোল জেলা হাসপাতালের নবনির্মিত ভবনে সিটি স্ক্যান সেন্টার খোলা হয়েছে। এবার থেকে সেখানে বিনামূল্যেই এই পরিষেবা পাবেন জেলার মানুষ।

  • Share this:

    নয়ন ঘোষ, আসানসোল : বহু জটিল রোগ নির্ণয় করতে সিটি স্ক্যান ব্যবহার করা হয়। চিকিৎসা ক্ষেত্রে সিটি স্ক্যান এক অপরিহার্য বিষয়। যদিও সিটি স্ক্যান করা যথেষ্ট খরচ সাপেক্ষ। বেসরকারি জায়গায় সিটি স্ক্যান করাতে বহু টাকার খরচ হয়। কিন্তু, সঠিকভাবে রোগ নির্ণয় করতে অনেক সময় সিটি স্ক্যান জরুরি হয়ে পড়ে। তখন বাইরে থেকে বাড়তি টাকা খরচ করেই এই টেস্ট করাতে হয়। তবে এবার পশ্চিম বর্ধমান জেলাবাসীর চিন্তা কিছুটা কমল। আসানসোলের জেলা হাসপাতালেই এবার পাওয়া যাবে সিটি স্ক্যান পরিষেবা। সদ্য আসানসোল জেলা হাসপাতালে সিটি স্ক্যান পরিষেবার উদ্বোধন করা হয়েছে।

    আসানসোল জেলা হাসপাতালে দীর্ঘদিন ধরেই এই পরিষেবা দেওয়ার পরিকল্পনা চলছিল। ২০১২ সাল থেকে জেলা হাসপাতালে সিটি স্ক্যান পরিষেবা দেওয়ার জন্য উদ্যোগ শুরু হয়। তবে পরিকল্পনার প্রায় এক দশক পরে শুরু হল এই পরিষেবা।

    কলকাতার এসএসকেএম হাসপাতালের বিশিষ্ট চিকিৎসকরা এসে সিটি স্ক্যানের যন্ত্রাংশ পরিদর্শন করেন। তারপরেই সিটি স্ক্যান মেশিনের উদ্বোধন করা হল। আসানসোল জেলা হাসপাতালের নবনির্মিত ভবনে সিটি স্ক্যান সেন্টার খোলা হয়েছে। এবার থেকে সেখানে বিনামূল্যেই এই পরিষেবা পাবেন জেলার মানুষ।

    আসানসোল জেলা হাসপাতালে, এসএসকেএম হাসপাতাল ও স্বাস্থ্যবিভাগের তরফ থেকে চিকিৎসক উৎপলেন্দু দাস আসেন নতুন সিটি স্ক্যান মেশিন পরিদর্শন করতে। তিনি এই মূহূর্তে এসএসকেএম হাসপাতালের চিফ রেডিওলোজিস্ট পদে রয়েছেন। তার নেতৃত্বে বিশেষজ্ঞের দল যন্ত্রাংশ পরিদর্শন করে যান। তারপর গ্রিন সিগন্যাল পেয়ে শুরু হয়েছে পরিষেবা।

    এই বিষয়ে আসানসোল জেলা হাসপাতালের সুপার নিখিল চন্দ্র দাস বলেন, দীর্ঘদিন ধরেই আসানসোল জেলা হাসপাতাল থেকে এই পরিষেবা দেওয়ার পরিকল্পনা ছিল। ২০১২ সাল থেকেই এই বিষয়ে উদ্যোগ শুরু হয়। প্রথমে ঠিক করা হয়, জেলা হাসপাতালের ট্রমা সেন্টারের পাশেই সিটি স্ক্যানের যন্ত্রাংশ বসানো হবে। তবে ভারি যন্ত্রাংশ হওয়ায় ফলে পরে ঠিক করা হয়, সুপার স্পেশালিটি হাসপাতালের নতুন ভবনেই এই যন্ত্রাংশ স্থাপন করা হবে। সেইমতো কাজ হয়েছে। সাধারণ মানুষকে পরিষেবা দেওয়ার ক্ষেত্রে এই পথচলা শুরু হওয়ায় ভালো লাগছে বলেও জানিয়েছেন তিনি।

    অন্যদিকে জেলা হাসপাতালে এই পরিষেবা শুরু হওয়ার ফলে খুশি জেলার মানুষও। রোগীর আত্মীয়রা বলছেন, জেলা হাসপাতালে সিটি স্ক্যান পরিষেবা প্রয়োজন ছিল। এবার থেকে জেলা হাসপাতালে সেই পরিষেবা পাওয়া যাবে। রোগী বা তাদের আত্মীয়দের এর ফলে হয়রানি কম হবে। তাছাড়া, বিনামূল্যে জেলা হাসপাতালে এই পরিষেবা পাওয়ার ফলে আর্থিকভাবে দুর্বল মানুষেরও কিছুটা সুবিধা হবে। স্বভাবতই জেলা হাসপাতালে সিটি স্ক্যান পরিষেবা চালু হওয়ার ফলে খুশি জেলার মানুষ।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Asansol, Health facility, West Bardhaman

    পরবর্তী খবর