• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Asansol: রাস্তায় আঁকা অটো, টোটো, বাইক! লেন বোঝাতে অভিনব উদ্যোগ আসানসোল ট্রাফিকের

Asansol: রাস্তায় আঁকা অটো, টোটো, বাইক! লেন বোঝাতে অভিনব উদ্যোগ আসানসোল ট্রাফিকের

রাস্তায় লেন বোঝাতে আঁকা হয়েছে ছবি। অটো, টোটো এবং বাইকের ছবি এঁকে লেনটি ছোট গাড়ির জন্য নির্দিষ্ট করা হয়েছে।

রাস্তায় লেন বোঝাতে আঁকা হয়েছে ছবি। অটো, টোটো এবং বাইকের ছবি এঁকে লেনটি ছোট গাড়ির জন্য নির্দিষ্ট করা হয়েছে।

রাস্তায় লেন বোঝাতে আঁকা হয়েছে ছবি। অটো, টোটো এবং বাইকের ছবি এঁকে লেনটি ছোট গাড়ির জন্য নির্দিষ্ট করা হয়েছে।

  • Share this:

    Nayan Ghosh

    #আসানসোল: রাস্তায় সচেতনতা বাড়াতে অভিনব উদ্যোগ নিল আসানসোল (Asansol) দুর্গাপুর পুলিশ কমিশনারেট এর ট্রাফিক বিভাগ। রাস্তায় লেন বোঝাতে আঁকা হয়েছে ছবি। রাস্তায় নামা গাড়িচালকদের নজর যাতে সহজে ওই নির্দিষ্ট লেনে পড়ে, তার জন্য ছবি এঁকে দিলেন লেন নির্দেশ করা হয়েছে। এমনই ছবি ধরা পড়েছে আসানসোলের অন্যতম ব্যস্ত রাস্তা ভগৎ সিং মোড়ে।

    আসানসোলের জুবিলী থেকে ইসকো রোডের উপর পড়ে ভগৎ সিং মোড়। আসানসোলের ব্যস্ততম জায়গাগুলির মধ্যে অন্যতম চৌমাথা এই মোড়টি। সব সময় গাড়ির যানজট লেগেই থাকে এখানে। সঙ্গে লেন ভেঙ্গে যাতায়াতের ফলে যানজট আরও জটিল হয়। ফলে রাস্তা যানজট মুক্ত করতে অনেক বেশি ভোগান্তি পোহাতে হয় ওই জায়গায় কর্তব্যরত ট্রাফিক কর্মীকে। তাছাড়াও এই যানজটের ফলে বাড়ে দুর্ঘটনার আশঙ্কাও। তাই এই ধরনের পদক্ষেপ করা হয়েছে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট এর ট্রাফিক বিভাগের তরফ থেকে।

    ভগৎ সিং মোড়ে লেন ভেঙে  যাতায়াত যাতে বন্ধ করা যায়, তার জন্য এই অভিনব পন্থা নেওয়া হয়েছে। টু হুইলার এবং থ্রি হুইলার গাড়ি যাওয়ার জন্য রাস্তাটিকে দুটি লেনে ভাগ করা হয়েছে। একদিক রাখা হয়েছে চারচাকা গাড়ির জন্য, অপরদিকে ছোট গাড়িগুলি যাওয়ার জন্য রাস্তা ফাঁকা রাখা হয়েছে। এই সমস্ত ছোট গাড়িগুলি যাতায়াতের রাস্তাতেই আঁকা হয়েছে ছবি। অটো, টোটো এবং বাইকের ছবি এঁকে লেনটি ছোট গাড়ির জন্য নির্দিষ্ট করা হয়েছে।

    অনেক ক্ষেত্রেই সঠিক দিগনির্দেশ না পাওয়ার ফলে, চালকরা লেন ভঙ্গ করেন। কিন্তু এই ধরনের ছবি আঁকার ফলে চালকদের নজর সহজেই পড়বে ওই জায়গায়। ফল লেন বেছে নিতে সুবিধা হবে গাড়িচালকদের। এমন ভাবনা থেকেই রাস্তার ওপর নির্দিষ্ট লেনে আঁকা হয়েছে অটো, টোটো এবং বাইকের ছবি। ট্রাফিক কর্তাদের আশা, এর ফলে ভগৎ সিং মোড়ে যানজটের আশঙ্কা কমবে। কমবে দুর্ঘটনার আশঙ্কা। পাশাপাশি বন্ধ হবে লেন ভেঙ্গে যাতায়াত। ফলে ওই এলাকা যানজট মুক্ত করতে এবং সুষ্ঠু পরিবহনে সুবিধা হবে অনেক বেশি।

    প্রসঙ্গত কিছুদিন আগেই ভগৎ সিং মোড়ে যানজট এড়াতে, গার্ডরেল দিয়ে লেন ভাগ করা হয়েছিল। ছোট গাড়ি এবং বড় গাড়িগুলির জন্য আলাদা আলাদা রাস্তা নির্দিষ্ট করা হয়েছিল। তার ফলে অনেকটা যানজট মুক্ত হয়েছে ভগৎ সিং মোড়।  রাস্তায় গার্ডরেল দেওয়ার জন্য গাড়িচালক এবং পথচলতি মানুষের অনেক সুবিধা হচ্ছে। স্বাভাবিকভাবে রাস্তায় গার্ডরেল দিয়ে লেন ভাগ করে দেওয়া সুফল পেয়েছে ট্রাফিক বিভাগ এবং শহরের মানুষজন। এই উদ্যোগের সুফল যাতে আরও দীর্ঘমেয়াদী হয়, তাই এমন অভিনব পন্থা নিয়েছে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট এর ট্রাফিক বিভাগ।

    First published: