Home /News /local-18 /
Durga Puja Travel 2021|| পুজোয় প্রিয়জনের সঙ্গে একান্তে সময় কাটানোর আদর্শ ঠিকানা, ঘুরে আসুন মৌসুনি দ্বীপ

Durga Puja Travel 2021|| পুজোয় প্রিয়জনের সঙ্গে একান্তে সময় কাটানোর আদর্শ ঠিকানা, ঘুরে আসুন মৌসুনি দ্বীপ

পুজোর ছুটিতে বেরিয়ে আসুন মৌসুনি দ্বীপে

পুজোর ছুটিতে বেরিয়ে আসুন মৌসুনি দ্বীপে

Mausuni Island Travel Guide: নির্জন সমুদ্র সৈকত, প্রকৃতির কোলে টেন্ট এ রাত্রিযাপনের আদর্শ ঠিকানা মৌসুনি আইল্যান্ড।

  • Share this:

    #নামখানা: আপনি কি প্রকৃতি প্রেমী, ভালোবাসেন মাটির কাছাকাছি থাকতে বা নির্জন দ্বীপে সমুদ্রের কোলাহল শুনতে। তাহলে পূজোর কয়েকটা দিন ঘুরে আসতে পারেন মৌসুনি দ্বীপ। সমুদ্রের পাড়ে টেন্টে রাত কাটানো। চাঁদনি আলোতে দোলনায় দোল খেতে খেতে সমুদ্রকে উপভোগ করতে হলে অবশ‍্যই আসতে হবে মৌসুনি দ্বীপে। ইতিমধ্যেই পর্যটক মহলে বেশ নাম করে নিয়েছে এই দ্বীপ। প্রাকৃতিক বিপর্যয় বহুবার ক্ষতিগ্রস্ত হলেও, এই দ্বীপকে ঘিরে পর্যটকদের উৎসাহ বিন্দুমাত্র কমেনি। যথাযথ করোনা বিধি মেনে প্রতিনিয়ত বহু পর্যটকদের সমাগম ঘটছে মৌসুনি দ্বীপে।

    দক্ষিণ ২৪ পরগনার সদর শহর আলিপুর থেকে মৌসুনির দূরত্ব প্রায় ১১৪ কিলোমিটার। মৌসুনি দ্বীপে আসতে হলে প্রথমে আপনাকে শিয়ালদহ থেকে ট্রেনে করে নামখানায় আসতে হবে। সময় লাগবে প্রায় ঘন্টা তিনেক। সেখান থেকে পায়ে হেঁটে কাছেই নামখানা বাসস্ট্যান্ড। ওখান থেকেই পাওয়া যাবে বাগডাঙা ফেরীঘাটের জন‍্য গাড়ি। সময় লাগবে ৩০ মিনিট। বাগডাঙা ফেরীঘাটে এসে চিনাই নদী পার হয়ে টোটো-এ করে পৌছে যেতে পারেন মৌসুনি দ্বীপে। অপরদিকে, ধর্মতলা থেকে বকখালি গামী বাসে এসে সোজা নামবেন সাতমাইল বাজারে। সেখান থেকে আসতে হবে হুজ্জুতের ঘাটে। এরপর আপনি চিনাই নদী পার হয়ে পৌঁছে যেতে পারবেন মৌসুনিতে।

    এখানে আসার আগে আপনাকে জেনে রাখতে হবে, এখানে কিন্তু কোন হোটেল নেই। আছে ট্রাভেলার্স ক‍্যাম্প। সমুদ্রের পাড়ে টেন্ট খাটিয়ে নিশিযাপন বা মাড হাউসও ভাড়া পেতে পারেন। তবে সেগুলি আগে থাকতে বুকিং করতে হবে। আ্যলাফিয়া ট্রেভালার্স ক‍্যাম্পে বুকিং করতে হলে ফোন করে নিতে পারেন  (7407700920) নম্বরে। স‍্যান্ড ক‍্যাসেল বিচ ক‍্যাম্পে বুকিং করতে হলে ফোন করতে পারেন (9330246505) নম্বরে। নির্জন সমুদ্রসৈকতে প্রিয়জনের সাথে সময় কাটানোর আদর্শ জায়গা এই দ্বীপ। অতিরিক্ত কিছু টাকা ব্যয় করলে পেয়ে যাবেন চিকেন রোস্ট। থাকা-খাওয়া ধরেই প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়। তবে আবহাওয়ার কথা মাথায় রেখে, আগে থেকে খোঁজখবর নিয়ে তবেই যাবেন এই দ্বীপে।

    এখানে দু জনের জন‍্য রয়েছে আ্যডভেন্চার টেন্ট, চার জনের জন‍্য ফ‍্যামিলি টেন্ট ও আট জনের গ্রুপ টেন্ট  ভাড়ায় পাওয়া যায়‌। টেন্টে থাকতে হলে মাথাপিছু ভাড়া প্রায় ১২০০ টাকা। টেন্টে থাকার পাশাপাশি আপনি নৌকাভাড়া করে ঘুড়েও আসতে পারেন জম্বুদ্বীপে। ছুটির দিনগুলি একাবারে প্রকৃতির সঙ্গে নির্জনে কাটাতে অবশ‍্যই আসতে পারেন মৌসুণী দ্বীপে।

    রুদ্র নারায়ন রায়

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: South 24 Parganas

    পরবর্তী খবর