Home /News /local-18 /

Weather Update: সপ্তাহের শেষে বদলাতে পারে আবহাওয়া, ইঙ্গিত হাওয়া অফিস সূত্রে

Weather Update: সপ্তাহের শেষে বদলাতে পারে আবহাওয়া, ইঙ্গিত হাওয়া অফিস সূত্রে

আলিপুর আবহাওয়া অফিস

আলিপুর আবহাওয়া অফিস

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গ জুড়ে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকছে

  • Share this:

    রুদ্র নারায়ন রায়, দক্ষিণ ২৪ পরগনা: শীতের আমেজ সবে উপভোগ করতে শুরু করেছিল আম বাঙালি। এবার তাতেই বাদ সাধবে আবহাওয়া, তেমনটাই মনে করছে আলিপুর হাওয়া অফিস। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গ জুড়ে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকছে। ফলে আগামী দুই থেকে তিন দিন তাপমাত্রা অনেকটা বাড়বে বলে মনে করছে হাওয়া অফিস।

    আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজ থেকে কলকাতার রাতের তাপমাত্রা বেড়ে ২২ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যাবে। এছাড়াও, দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস আলিপুর হাওয়া অফিসের। রবিবার রাত থেকে অথবা সোমবার বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। বৃষ্টি হবে কলকাতাতেও। হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরেও। মূলত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যেটি ধীরে ধীরে তামিলনাড়ুর দিকে এগিয়ে আসছে বলে জানানো হয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকলেও, তেমনভাবে কোন প্রভাব পরবেনা উত্তরবঙ্গের আবহাওয়ায়, মনে করছেন আলিপুর আবহাওয়া দপ্তরের আধিকারিকরা।

    তবে আশা করা যাচ্ছে এই নিম্নচাপের প্রভাব বুধবার থেকে অনেকটাই কমে যাবে। ফলে তাপমাত্রা আবারো কমতে শুরু করবে। বাড়বে উত্তর-পশ্চিম দিকে হাওয়ার প্রভাব। তাপমাত্রা আরও নিচে নেমে যাবে সেই সময়। জেলাগুলিতে আবারো অনুভূত হবে শীতের আমেজ।এদিন বৃষ্টির কোনও সম্ভাবনা না থাকলেও, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৩ শতাংশ মত থাকবে বলে জানান আলিপুর হাওয়া অফিসের আবহাওয়াবিদ।

    আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ঘনীভূত হওয়া নিম্নচাপের জেরেই বিলম্বিত শীত। জাঁকিয়ে শীত আসতে অপেক্ষা করতে হবে আরো বেশ কিছুদিন। ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে জাঁকিয়ে শীত পড়তে পারে বলে জানিয়েছেন, আবহাওয়া দপ্তরের আধিকারিক গণেশ কুমার দাস।ইতিমধ্যেই প্রাকৃতিক দুর্যোগ ও বেশ কিছু সময় ধরে চলা নিম্নচাপের প্রভাবে টানা বৃষ্টির জেরে ক্ষতির সম্মুখীন হয়েছেন উপকূলবর্তী দক্ষিণ ২৪ পরগনা জেলার চাষিরা। শীতের শুরুতেই আবারও হাওয়া অফিসের দেওয়া নিম্নচাপের পূর্বাভাসে চিন্তায় পড়েছেন তারা।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: South 24 Parganas news, Sundarban, Weather Update

    পরবর্তী খবর