Home /News /local-18 /
Travel: পুজোর ছুটিতে বেড়িয়ে আসুন ঝড়খালি ! জানুন বিস্তারিত

Travel: পুজোর ছুটিতে বেড়িয়ে আসুন ঝড়খালি ! জানুন বিস্তারিত

ছুটিতে ডেস্টিনেশন ঝড়খালি

ছুটিতে ডেস্টিনেশন ঝড়খালি

Travel: বাঘের রেসকিউ সেন্টার থেকে কুমির ও বিভিন্ন ধরনের পাখি দেখার সুযোগ রয়েছে সুন্দরবনের ঝড়খালিতে।

  • Share this:

     #দক্ষিণ ২৪ পরগনা: পুজোর ছুটিতে দু-এক দিনের জন্য, বেরিয়ে আসতে পারেন কাছে-পিঠে কোথাও। যদি মন চায় সুন্দরবনের কোথাও বেড়াতে যেতে, তাহলে একবার ঘুরে যেতেই পারেন ঝড়খালি (Jharkhali) ।

    সুন্দরবনের বাসন্তী ব্লকের ঝড়খালি (Jharkhali) সমবায় এলাকায় অবস্থিত ঝড়খালি ইকো ট্যুরিজম। কলকাতা থেকে রেলওয়ে বা সড়ক পথে খুব সহজে চলে আসা যায় এই ঝড়খালি ইকো ট্যুরিজমে। শিয়ালদহ দক্ষিণ শাখার শিয়ালদহ স্টেশন থেকে ক্যানিং লোকাল ধরে, শেষ স্টেশন ক্যানিং এ নামতে হবে।

    এরপর ক্যানিং থেকে ঝড়খালি বাস, ট্রেকার, ম্যাজিক গাড়ি অথবা অটো করে সোজা ঝড়খালি(Jharkhali)  বাসস্ট্যান্ডে চলে আসুন। সেখান থেকে অটো, টোটো বা ভ্যানে সোজা ঝড়খালি সমবায়।

    এখানে দেখতে পাবেন সুন্দরবনের (Sundarban) হেড়োভাঙা নদী, ম্যানগ্রোভ জঙ্গল, বাঘের রেসকিউ সেন্টার, সুন্দরবনের চিতল হরিণ, কুমির এবং প্রাকৃতিক সৌন্দর্য। এছাড়া রয়েছে পিকনিক গার্ডেন, ঝড়খালি ফরেস্ট পার্ক, বাদর, বিভিন্ন প্রজাতির পাখি দেখার সুযোগ।

    এমনকি, ঝড়খালি(Jharkhali)  জেটিঘাট থেকে লঞ্চ এবং বোটে করে নদী পথে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা ভ্রমনের ব্যবস্থাও রয়েছে। এখানে থাকা খাওয়ার জন্য আছে বাংলো, বিভিন্ন হোটেল ও লজ। কে বলতে পারে, ভাগ্য ভালো থাকলে দেখা পাওয়া যেতে পারে বাদাবনের রয়েল বেঙ্গল টাইগারেরও।

    ঝড়খালি(Jharkhali)  ইকো ট্যুরিজম দীর্ঘ বেশ কয়েক মাস বন্ধ অবস্থায় ছিল। ঘূর্ণিঝড় ইয়াসের তান্ডবে জলোচ্ছ্বাসে নদীর নোনা জল ঢুকে প্লাবিত হয়ে, ক্ষতিগ্রস্ত হয় এই ইকো ট্যুরিজম পার্ক। বাঘের রেসকিউ সেন্টারের চারিদিকের পাকা পাঁচিল, এমনকি লোহার জালের নেটও ক্ষতিগ্রস্ত হয়। ভেঙে পড়ে পর্যটন ব্যবসা। এই পরিস্থিতিতে স্থানীয় ব্যবসায়ীদের অবস্থাও খারাপ  হয়ে পড়ে।

    কয়েকদিন আগেই বাসন্তী কেন্দ্রের বিধায়ক শ্যামল মন্ডল পরিদর্শন করতে যান ঝড়খালি ইকো ট্যুরিজম। বর্তমানে বাঘের রেসকিউ সেন্টার রয়েছে একটি বাঘ আর একটি বাঘিনী। বয়সের ভাড়ের কারণে তাদের আর জঙ্গলে ছাড়া হয়নি। এখানে রয়েছে প্রায় ১১ টি কুমির। এছাড়াও ঝড়খালি ইকোপার্কে রয়েছে ২১ টি হরিণ। এখনো প্রাকৃতিক বিপর্যয় এর চিহ্ন ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে এই এলাকার সর্বত্র।

    এ বিষয়ে বাসন্তী কেন্দ্রের বিধায়ক শ্যামল মন্ডল জানান, 'প্রাকৃতিক দুর্যোগের ফলে ব্যাপক ক্ষতি হয়েছে ঝড়খালি ইকোপার্কের। যত দ্রুত সম্ভব পার্ক টি সংস্কার করে পুনরায় সুন্দর করে তোলার জন্য সবরকম চেষ্টা চালানো হচ্ছে।'

    তবে পুজোর আগে ঝড়খালি(Jharkhali)  ইকো ট্যুরিজম এ ঘুরতে গেলে অবশ্যই একবার পর্যটন দপ্তরে খোঁজ নিয়ে জেনে নেবেন, নির্দিষ্ট দিনে পার্ক খোলা রয়েছে কিনা। ইকো পার্ক খোলা না থাকলেও ঘুরতে পারেন সুন্দরবনের আশপাশের বেশ কিছু এলাকা। চাইলে এক বেলার জন্যও ঝড়খালি ঘুরে যাওয়া যায়। বন্ধু-বান্ধবদের নিয়ে তাই ঢু মারতেই পারেন সুন্দরবনের ঝড়খালিতে।

    রুদ্র নারায়ন রায়

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: South 24 Parganas news, Sundarban, Travel

    পরবর্তী খবর