Home /News /local-18 /
South 24 Parganas News- প্যারা ব্যাডমিন্টন প্রতিযোগিতায় পদক জয় ভাঙড়ের বিশেষভাবে সক্ষম যুবকের

South 24 Parganas News- প্যারা ব্যাডমিন্টন প্রতিযোগিতায় পদক জয় ভাঙড়ের বিশেষভাবে সক্ষম যুবকের

পদকজয়ী শাজাহান বুলবুল

পদকজয়ী শাজাহান বুলবুল

উগান্ডায় প্যারা ব্যাডমিন্টন প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক জয় ভাঙড়ের বিশেষভাবে সক্ষম যুবক শাজাহানের

  • Share this:

    রুদ্র নারায়ন রায়, দক্ষিণ ২৪ পরগনা: নানা বাধা অতিক্রম করে অবশেষে 'উগান্ডা প্যারা ব্যাডমিন্টন ইন্টারন্যাশনাল টুর্নামেন্টে' ব্রোঞ্জ পদক পেল ভাঙড়ের বিশেষভাবে সক্ষম যুবক শাজাহান বুলবুল (South 24 Parganas News)। নিউজ ১৮ লোকালে আমরা তুলে ধরেছিলাম এই বিশেষভাবে সক্ষম যুবকের কথা। তারপরই আর্থিক ভাবে সাহায্য জোগাড় হয়। নভেম্বর থেকে আফ্রিকার উগান্ডার কাম্পালা শহরে 'উগান্ডা প্যারা ব্যাডমিন্টন টুর্নামেন্ট' অনুষ্ঠিত হয়। ওই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন ভাঙড়ের বিশেষভাবে সক্ষম যুবক শাজাহান বুলবুল। মিক্সড ডবল ব্যাডমিন্টন প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক জয় লাভও করেন তিনি।

    ভাঙড় দু নম্বর ব্লকের ভগবানপুর এলাকার বাসিন্দা বিশেষভাবে সক্ষম শাজাহান বুলবুল। দুই সন্তানের বাবা শাজাহান বুলবুলের বাঁ পা পোলিও আক্রান্ত হয়ে অকেজো হয়ে যায় (South 24 Parganas News)। সংসার সামলানোর জন্য তিনি ডেলিভারি বয়ের কাজ করে, কোনরকমে সন্তানদের মুখে খাবার তুলে দেন। আর্থিক অনটনের কারণে তাঁর উগান্ডা প্যারা ব্যাডমিন্টন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাওয়া প্রায় অনিশ্চিত হয়ে পড়ে। আফ্রিকার উগান্ডার কাম্পালা শহরে যাওয়ার জন্য তার প্রয়োজন পড়ে লক্ষাধিক টাকার। সেই টাকা তিনি জোগাড় করতে না পারায় মানসিকভাবে ভেঙে পড়েন। সেই সময়, নিউজ এইট্টিন লোকাল সহ একাধিক পত্র-পত্রিকায় এই বিশেষভাবে সক্ষম যুবক শাজাহান বুলবুল কে নিয়ে খবর বের হয়। এরপরই বিভিন্ন ব্যবসায়ী, রাজনৈতিক ব্যক্তিত্ব, ভাঙড় দু নম্বর ব্লক প্রশাসন সহ কাশীপুর থানার আধিকারিক, কলকাতা লেদার কমপ্লেক্স থানার আধিকারিক থেকে শুরু করে বিভিন্ন মহল থেকে তাঁকে আর্থিক সহযোগিতা করা হয়। এরপরই তিনি উগান্ডায় উড়ে যান। সেখানে  তিনি মিক্সড ডাবলস ও সিঙ্গেলস ব্যাডমিন্টন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। মিক্সড ডবলস প্রতিযোগিতায় তিনি ব্রোঞ্জ পদক জয়লাভ করলেও সিঙ্গেলসে কোয়ার্টার ফাইনালে, জার্মানির কাছে হেরে যান। এর আগে তিনি ২০১৫ সালে লাতিন আমেরিকায় পেরু ওপেন ব্যাডমিন্টন টুর্নামেন্টে অংশগ্রহণ করে ডব্লিউ এইচ দুই ক্যাটাগরিতে মেন্স ডাবলসে তৃতীয় স্থানাধিকারী হয়ে ব্রোঞ্জ পদক জয়লাভ করেছিলেন। ওই বছরই তিনি রাজ্য সরকারের 'খেল সম্মান অ্যাওয়ার্ড' পান।

    এবার 'উগান্ডা প্যারা ব্যাডমিন্টন ইন্টারন্যাশনাল টুর্নামেন্টে' ব্রোঞ্জ পদক জয় লাভ করায়, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসের মত প্রতিযোগিতায় অংশগ্রহণ করা প্রায় নিশ্চিত হয়ে গেল শাজাহানের (South 24 Parganas News)। শাজাহান বুলবুল জানান, "সবার ঐকান্তিক সহযোগিতায় আমি উগান্ডায় ওই ব্যাডমিন্টন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরেছি। যারা আমাকে আর্থিকভাবে সহযোগিতা করেছেন তাঁদের কাছে আমি কৃতজ্ঞ। কিন্তু আগামী দিনে এই ধরনের আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ করার ক্ষেত্রে যদি কোন স্পন্সর পাই তাহলে আমার কিছুটা সুরাহা হয়। সরকারিভাবে যদি আমার একটা চাকরির ব্যবস্থা করা হয় তাহলে আমি ও আমার পরিবার ভীষণ ভাবে উপকৃত হব"। তার এই কৃতিত্বে খুশি এলাকাবাসী থেকে প্রশাসনিক আধিকারিকরাও। ভাঙড় দু নম্বর ব্লকের বিডিও কার্তিক চন্দ্র রায় বলেন, "এর আগেও আমরা শাজাহানের পাশে থেকে সবরকম সহযোগিতা করেছি। ও কিছু সমস্যার কথা জানিয়েছে, আমরা প্রশাসনিকভাবে চেষ্টা করব শাজাহান কে সব রকম ভাবে সহযোগিতা করার।" অদম্য ইচ্ছা শক্তির কাছে যে হার মানে প্রতিকূলতাও, তা বিশেষভাবে সক্ষম শাজাহান আরও একবার প্রমান করল। নিউজ এইট্টিন লোকাল এর তরফ থেকে তার জন্য রইলো আগামীদিনের শুভকামনা।
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Badminton, Disabled Person, South 24 Parganas news

    পরবর্তী খবর