Home /News /local-18 /
South 24 Parganas-সুন্দরবনে বাঘের মুখে পড়েও, প্রাণে বাঁচলেন কাঁকড়া শিকারী

South 24 Parganas-সুন্দরবনে বাঘের মুখে পড়েও, প্রাণে বাঁচলেন কাঁকড়া শিকারী

সুন্দরবনের বাঘের হামলার শিকার মৎস্যজীবী (প্রতিটি ছবি)

সুন্দরবনের বাঘের হামলার শিকার মৎস্যজীবী (প্রতিটি ছবি)

সুন্দরবনে দক্ষিণ রায়ের আক্রমণের মুখে পড়ে, প্রাণে বাঁচলেন আরো এক কাঁকড়া শিকারী

  • Share this:

    রুদ্র নারায়ন রায়, দক্ষিণ ২৪ পরগনা: চলতি বছরে সুন্দরবনে রয়াল বেঙ্গল টাইগারের আক্রমণে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন মৎস্যজীবী। আবারও, সুন্দরবনের (Sundarban) জঙ্গলে বাঘের আক্রমণের শিকার হলেন এক কাঁকড়া শিকারী। তবে এ যাত্রায় অল্পের জন্য প্রাণে রক্ষা পান তিনি৷ বাঘের (Tiger) আক্রমণে গুরুতর জখম হয়ে, বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন ওই ব্যক্তি। আক্রান্ত ব্যাক্তির নাম গৌরহরি মাইতি। ঘটনাটি ঘটেছে সুন্দরবনের হলদিবাড়ি জঙ্গল লাগোয়া এলাকায়।

    স্থানীয় সূত্রের জানা যায়, গোসাবা ব্লকের সোনাগাঁয়ের বাসিন্দা গৌরহরি ও তার সাথে আরও বেশ কয়েকজনের একটি দল, নৌকা করে সুন্দরবনের জঙ্গলের খাঁড়িতে কাঁকড়া ধরার উদ্দেশ্যে রওনা দিয়েছিল। জঙ্গল লাগোয়া মাতলা নদীর গুবদি খালের খাঁড়িতে কাঁকড়া ধরছিলেন তারা। হঠাৎই, জঙ্গল থেকে একটি বাঘ বেরিয়ে এসে ঝাঁপিয়ে পড়ে গৌরহরির উপর। কিছু বোঝেওঠার আগেই, তাকে টানতে টানতে গভীর জঙ্গলে নিয়ে যাওয়ার চেষ্টা করে। বাঘের মুখ থেকে সঙ্গীকে ফিরিয়ে আনতে তখন বাকি সঙ্গীরা কাঁকড়া ধরার শিক ও নৌকার বৈঠা নিয়ে বাঘের পথ আটকে প্রতিরোধ গড়ে তোলে।

    প্রত্যক্ষদর্শীরা জানান, "সেই সময় শুরু হয় বাঘে-মানুষে খন্ড যুদ্ধ। শিকার ছাড়তে নারাজ বাঘ তার ভয়ঙ্কর রুদ্রমূর্তি ধারণ করে হুঙ্কার করতে থাকে। তবে বিভিন্ন ভাবে আঘাত করায়, শেষমেষ বেগতিক বুঝে দক্ষিণ রায় শিকার (Tiger attack) ছেড়ে গভীর জঙ্গলে গা ঢাকা দেয়।"

    এক মুহূর্ত সময় নষ্ট না করে রক্তাক্ত সঙ্গীকে কোনমতে টেনে নিয়ে এসে নৌকায় তোলেন বাকিরা। ঘটনার খবর পেয়ে, সজনেখালি বনদপ্তর-এর কর্মীরা রওনা হন আক্রান্তকে উদ্ধারের জন্য। এরপর, দ্রুত নৌকার হাল বেয়ে গোসাবায় পৌঁছায় তারা। সেখানে গোসাবা ব্লক গ্রামীণ হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয় গুরুতর আহত গৌরহরি কে। প্রাথমিক চিকিৎসা শুরু হলেও, ক্রমে রোগীর অবস্থা অত্যন্ত সঙ্কটজনক হওয়ায়, তাকে কলকাতার চিত্তরঞ্জন হাসপাতালে স্থানান্তরিত করেন চিকিৎসকরা। বর্তমানে আশাঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন রয়েছে ওই কাঁকড়া শিকারি। প্রসঙ্গত, চলতি মাসে এই নিয়ে পাঁচবার বাঘের আক্রমণের মুখে পড়লেন কাঁকড়া শিকারিরা৷ ঘটনার জেরে এলাকায় ছড়িয়েছে তীব্র চাঞ্চল্য৷

    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Gosaba, Royal Bengal Tiger, South 24 pargana, South 24 Pargana news, Sundarban, Tiger, Tiger attack

    পরবর্তী খবর