Home /News /local-18 /
South 24 Parganas News- স্বাদে ও ঝাঁঝে বাজার কাঁপাচ্ছে হাইব্রিড বুলেট লঙ্কা।

South 24 Parganas News- স্বাদে ও ঝাঁঝে বাজার কাঁপাচ্ছে হাইব্রিড বুলেট লঙ্কা।

হাইব্রিড বুলেট লঙ্কা

হাইব্রিড বুলেট লঙ্কা

বর্তমানে ভাঙড়ের বিঘের পর বিঘে জমিতে অধিক ফলন ও উপযুক্ত লাভের আশায় হাইব্রিড বুলেটের চাষ হচ্ছে রমরমিয়ে।

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগনা: দেখতে লঙ্কার মতন হলেও লম্বাটে নয় বরং অনেকটাই বেটে, আকারেও অন্যান্য লঙ্কার থেকে অনেকটাই মোটা। পোষাকী নাম বুলেট, চাষিরা ডাকেন হাইব্রিড বুলেট নামে। যেমন নাম, তেমন কাজ। স্বাদে ও ঝাঁঝে বুলেটের মতই অপ্রতিরোধ্য গতি। কাঠি লঙ্কা, ধেনে লঙ্কা , বুলেট লঙ্কা ছাড়িয়ে এখন বাজার কাঁপাচ্ছে এই হাইব্রিড বুলেট লঙ্কা। ক্যাপ্সিকামের ক্ষুদ্র সংস্করণ ও সাধারণ বুলেট লঙ্কার থেকে সামান্য বড় এই লঙ্কার কদর বাড়ছে দেশ ছাড়িয়ে ভিন দেশেও। তাই বর্তমানে ভাঙড়ের বিঘের পর বিঘে জমিতে অধিক ফলন ও উপযুক্ত লাভের আশায় হাইব্রিড বুলেটের চাষ হচ্ছে রমরমিয়ে (South 24 Parganas News)। খুচরো ক্রেতার পাশাপাশি পাইকারী ক্রেতারাও আসছেন ভাঙড়ের বিজয়গঞ্জ, কচুয়া, পোলেরহাট, শোনপুর, বাজারে। সেখান থেকে ঝুড়ি বোঝাই হয়ে লঙ্কা চলে যাচ্ছে শহর থেকে শহরতলির বিভিন্ন বাজারে ।

    ভাঙড় দু নম্বর ব্লকের ১৬,০১৫ হেক্টর জমির মধ্যে প্রায় ১১,৩০৬ হেক্টর জমি চাষ যোগ্য। যেখানে ১৫২৩৭ জন নথিভুক্ত কৃষকের বেশিরভাগই ধান, গম,পাঠ, সরিষার পাশাপাশি কপি, ক্যাপ্সিক্যাম, লাউ, কুমড়ো, পালং, পটল, উচ্ছে, লঙ্কা প্রভতি ফসলের চাষ হয়। কপি, পালং, টম্যাটোর মত এখানে লঙ্কা চাষও খুব জনপ্রিয়। বিশেষ করে ভাঙড়ের বাগজোলা খাল পাড়ের দু’পাশে সাতুলিয়া, পাকাপোল, মাঝেরহাট, পিঠাপুকুর, ছেলেগোয়ালিয়া, লাঙলবেকি, জিরানগাছা, কচুয়া গ্রামে বিঘার পর বিঘা জমিতে হাইব্রিড বুলেট লঙ্কার চাষ করছে চাষীরা (South 24 Parganas News)। কল্যাণী কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অরবিন্দ মিত্রের মতে, ঠিকমত লঙ্কা চাষ করলে শুধু চাষীরা নয় তা থেকে উপকৃত হন আমজনতাও । লঙ্কা এমন একটা ফসল যার মধ্যে ভিটামিন এ, বি, সি ছাড়াও প্রচুর পরিমাণে প্রোটিন, ফসফরাস এবং ক্যালসিয়াম থাকে। তাই সরাসরি যে কোন পদের সাথে কাঁচা লঙ্কা বা তরকারীতে মশলা হিসাবে কিংবা স্যালাড হিসাবে খেলেও, মানবদেহের বিশেষ উপকার হয়। তবে এই হাইব্রিড বুলেটের চাষ ভাঙড়ে ব্যাপক ভাবে হচ্ছে এবং সেই বিপুল পরিমাণে লঙ্কা বাংলাদেশে রপ্তানি করা হচ্ছে বলে ভাঙড়ের চাষীরা দাবি করেছেন ।

    সাতুলিয়া গ্রামের লঙ্কা চাষী হাফিজুর রহমান জানান, "সাধারণ চেনা জানা লঙ্কার বাইরে আমরা এখন হাইব্রিড বুলেট লঙ্কা চাষ করছি। আমার মতো এই এলাকার অনেক চাষীই বুলেট লঙ্কা চাষে মন দিয়েছেন।" চাষীরা অল্প খরচে বেশি উপার্জনের আশায় কপি, পুইশাক, কুমড়ো, আলু ক্ষেতের মধ্যেই লঙ্কা চারা বপন করছেন। মাত্র ২০০ গ্রাম বীজ দিয়েই এক একর জমি চাষ করা যায়। (South 24 Parganas News)

    Rudra Narayan Roy

    First published:

    Tags: Bhangar, Farmer, South 24 Parganas

    পরবর্তী খবর