Home /News /local-18 /
একঘেয়েমি জীবন থেকে মুক্তি পেতে ঘুরে আসুন প্রাকৃতিক সৌন্দর্যে মোরা বোর্তির বিল থেকে

একঘেয়েমি জীবন থেকে মুক্তি পেতে ঘুরে আসুন প্রাকৃতিক সৌন্দর্যে মোরা বোর্তির বিল থেকে

লাল ইটের রাস্তার দু'ধারে সারিবদ্ধভাবে সাজানো পাটকাঠি।

লাল ইটের রাস্তার দু'ধারে সারিবদ্ধভাবে সাজানো পাটকাঠি।

প্রাকৃতিক সৌন্দর্যে মোরা এক অপরূপ জলাশয় ঘেরা সবার প্রিয় বোর্তির বিল। সোশ্যাল মিডিয়ায়(Social Media) হঠাৎই ভাইরাল এই বোর্তির বিল এবং অজানা নেই কারোর।

  • Share this:

    রাতুল ব্যানার্জি, উত্তর ২৪ পরগনা : করোনায় (Coronavirus) স্তব্ধ জনজীবন। করোনাকে আটকাতে লকডাউনই একমাত্র পথ। আর তাই এক বছরের বেশি সময় ধরে চলছে লকডাউন(Lockdown)। তবে ধীরে ধীরে কিছু ছাড় দিয়ে খুলছে দোকানপাট থেকে শপিং মল এবং স্বাভাবিক হচ্ছে যান চলাচল। একটা সময় বাড়ি থেকে বের হওয়া ছিল সাধারণ মানুষের কাছে চিন্তার বিষয়। তবে এখন আনলক পড়বে ধীরে ধীরে সচল হচ্ছে জনজীবন। ভ্রমণ প্রেমী (Durga Puja Travel) মানুষেরা পাড়ি দিচ্ছে পাহাড় অথবা সমুদ্রের উদ্দেশ্যে।

    সামনেই দুর্গা পুজো(Durga Puja 2021) বাঙালির শ্রেষ্ঠ উৎসব। দম বন্ধ হয়ে যাওয়া জীবনে মনকে সতেজ করতে ঘুরে আসা যায় বিভিন্ন জায়গায়। তেমনি পুজোর ছুটিতে(Durga Puja Travel) মনকে সতেজ করতে ঘুরে আসুন উত্তর ২৪ পরগনা জেলার বর্তির বিল। প্রাকৃতিক সৌন্দর্যে মোরা এক অপরূপ জলাশয় ঘেরা সবার প্রিয় এই বোর্তির বিল। সোশ্যাল মিডিয়ায়(Social Media) হঠাৎই ভাইরাল এই বোর্তির বিল। নেটদুনিয়ায় অজানা নেই এই হঠাৎ গজিয়ে ওঠা পর্যটন কেন্দ্রের। নেই রক্ষণাবেক্ষণ নেই কোন তেমন খরচ। সোশ্যাল মিডিয়ায় আজ সবারই চেনা এই বিল।

    করোনার(Corona) দাপটে যখন ঘরবন্দি মানুষ ঠিক সেই সময় কেউ একজন এই বিলের এক দৃশ্য ক্যামেরাবন্দি করেছে তারপরই সোশ্যাল মিডিয়ায় ছেয়ে গেছে এই বিল। এই অজানা জলাশয়, চাষের বিঘার পর বিঘার জমি পর্যটকদের পছন্দের বোর্তির বিল হয়ে ওঠে। একদিকে করোনা(Corona) এবং তাকে আটকাতে লকডাউন, আর সংক্রমনের গ্রাফ কিছুটা নিম্নমুখী হতেই প্রকৃতিপ্রেমী মানুষের কাছে আবিষ্কার আমডাঙ্গা বিধানসভার বেড়াবেড়িয়া পঞ্চায়েতের বোর্তির বিল(Bortir bill)। রয়েছে এক বিরাট জলাশয়। মাঝখান দিয়ে সরু লাল ইটের রাস্তা।

    প্রাকৃতিক সৌন্দর্যে ভরা এই দৃশ্য দেখে মনে হবে দম বন্ধ হওয়া জনজীবনের কাছে এক মুক্ত অক্সিজেনের যোগান। স্থানীয় এলাকাবাসীদের থেকে জানা যায় এখানকার অধিকাংশ মানুষই কৃষিকাজ করেই তাদের জীবন চালান। বোর্তির বিলে প্রধানত পাট এবং পিয়াজ চাষ হয়। লাল ইটের রাস্তা দিয়ে গেলে দেখা যাবে দু\'ধারে সারিবদ্ধ ভাবে সাজানো পাট কাঠি, যা দেখে মনে হবে আপনাকে এখানে আসার জন্য স্বাগত জানাচ্ছে। এছাড়াও রয়েছে জলাশয়ে নৌকায় চেপে ঘোরার ব্যবস্থা। পুরো জলাশয় জুড়ে রয়েছে শাপলা ফুল। সুতরাং দেরি না করে চলে আসুন উত্তর ২৪ পরগনার আমডাঙ্গার বোর্তির বিলে(Bortir Bill)।

    কলকাতা থেকে বাস অথবা ট্রেনে বারাসত, সেখান থেকে ব্যারাকপুর রোড ধরে নিলগঞ্জ মোড়। সেই মোড় থেকে ডান দিকে প্রায় এক কিলোমিটার মত গেলে বেড়াবেড়িয়া। কিছুটা পিচ রাস্তা, তারপর ঢালাই রাস্তা, আর সব শেষে ইটের লাল রাস্তা। রাস্তার দু-ধারে রয়েছে প্রচুর বাঁশবাগান, কিছুটা এগোলেই বোর্তির বিল। এখনে প্রতিদিনই মানুষ ভির করে। গোধূলি হওয়ার আগে ঠিক বিকেলের দিকে বোর্তির বিলে(Bortir Bill) গেলে সূর্য ডোবার দৃশ্য আপনাকে মুগ্ধ করবে। ছুটির দিনে পর্যটকদের ভিড় চোখে পড়ার মতো।

    সামনে পুজো(Durga Puja 2021) তাই স্থানীয়দের মতে পুজোর(Durga Puja 2021) মরশুমে ভিড় হবে প্রচুর। তাই আর দেরি না করে চলে আসুন এই বিলে। দম বন্ধ হওয়া এই জীবনযাত্রা থেকে সাময়িক স্বস্তি দেবে এই বোর্তির বিলের প্রাকৃতিক পরিবেশ থেকে সৌন্দর্য।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Durga Puja, North 24 Parganas, West bengal

    পরবর্তী খবর