Home /News /local-18 /

Gangasagar Mela 2022- গঙ্গাসাগরে সফল ড্রোনের মাধ্যমে স্নান

Gangasagar Mela 2022- গঙ্গাসাগরে সফল ড্রোনের মাধ্যমে স্নান

চলছে ড্রোনের মাধ্যমে স্নান

চলছে ড্রোনের মাধ্যমে স্নান

গঙ্গাসাগরে সফল ড্রোনের মাধ্যমে স্নান, এবারও নজর কেড়েছে ই-স্নান

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগনা: করোনার সংক্রমণ রুখতে এই বছর গঙ্গাসাগর মেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে একাধিক কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। মাস্ক ছাড়া গঙ্গাসাগরে কোনো পুণ্যার্থী কে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না (Gangasagar Mela 2022)। একত্রে ৫০ জনের বেশি পুণ্যার্থীদের সমুদ্র সৈকতে জমায়েত করতে দেওয়া হচ্ছে না। জেলা প্রশাসনের পক্ষ থেকে পুণ্যার্থীদের জন্য পুণ্যস্নানের বিশেষ ব্যবস্থাও নেওয়া হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে সমুদ্র তীরে তৈরি করা হয়েছে বেশ কয়েকটি অস্থায়ী ই-স্নানের কাউন্টার। এই কাউন্টার থেকেই পুণ্যার্থীদের পবিত্র গঙ্গা জল নিয়ে বিশ্বাসের সাথে পুণ্য স্নান করতে দেখা গিয়েছে।

    গঙ্গাসাগরে বিভিন্ন প্রান্তে রাখা হয়েছিল ড্রোনের মাধ্যমে স্নানের ব্যবস্থা (Gangasagar Mela 2022)। করোনা মহামারীর মধ্যে সমুদ্র সৈকতে প্রায় কয়েক হাজার মানুষকে ই-স্নান ও ড্রোনের মাধ্যমে স্নান করানো হয়। গঙ্গাসাগরে পুণ্যার্থীদের জন্য সমুদ্রতীরে রাখা হয়েছে অত্যাধুনিক ড্রোন। এই অত্যাধুনিক ড্রোনগুলিতে প্রায় ১৫ লিটার গঙ্গা জল নিয়ে উড়ে যাওয়ার ক্ষমতা রয়েছে।

    জেলা প্রশাসনের পক্ষ থেকে যে সকল পুণ্যার্থীরা ড্রোনের মাধ্যমে স্নান করতে ইচ্ছুক, তাদেরকে করোনার স্বাস্থ্যবিধি মেনে সারিবদ্ধ ভাবে দাঁড় করানোর পর অত্যাধুনিক ড্রোন দিয়ে স্নান করানো হয় (Gangasagar Mela 2022)। সাগর বিডিও সুদীপ্ত মণ্ডল জানান, "করোনা সংক্রমণ এড়াতে গঙ্গাসাগর মেলার জন্য একাধিক নতুন পদক্ষেপ নিয়েছে জেলা প্রশাসন। গতবছর ব্যাপকভাবে সাড়া ফেলেছিল ই- স্নান। ই- স্নানের জনপ্রিয়তার কথা মাথায় রেখে এই বছর করোনা পরিস্থিতিতে নেওয়া হয়েছে নতুন পদক্ষেপ, ড্রোনের মাধ্যমে পুণ্যার্থীদের স্নান করানো হয়।"  রাজ্যে করোনা পরিস্থিতি উদ্বেগজনক, আর এই পরিস্থিতির কথা মাথায় রেখে সাগরে বিভিন্ন প্রান্তে অত্যাধুনিক ড্রোনের ব্যবস্থা রেখেছে জেলা প্রশাসন। এই ড্রোন গুলির মাধ্যমে প্রতিনিয়ত পূণ্যার্থীদের পুণ্যস্নান করানো চলে এদিন।

    এই বছরে ড্রোনের মাধ্যমে পুণ্যস্নান ব্যাপক জনপ্রিয় হয়েছে পুণ্যার্থীদের মধ্যে। কয়েকজন পুণ্যার্থী জানিয়েছে, ড্রোনের মাধ্যমে পুণ্যস্নানের অনুভূতি। পুণ্যার্থীরা বলেন, "যেন মা গঙ্গা আকাশ থেকে আমাদের পৃথিবীতে নেমে আসছেন। যেমনভাবে মহাদেবের জটা থেকে মর্তে আগমন হয়েছিল মা গঙ্গার।"  সব মিলিয়ে রাজ্য সরকারের এই ই-স্নান ও ড্রোনের মাধ্যমে স্নান যথেষ্টই সার্থক, মত প্রশাসনের।

    Rudra Narayan Roy

    First published:

    Tags: Gangasagar Mela 2022, South 24 Parganas news

    পরবর্তী খবর