Home /News /local-18 /

Gangasagar Mela 2022 - পূন্যস্নান শুরু হতেই গঙ্গাসাগরে উধাও করোনা বিধি

Gangasagar Mela 2022 - পূন্যস্নান শুরু হতেই গঙ্গাসাগরে উধাও করোনা বিধি

মাস্ক বিহীন পুণ্যার্থী

মাস্ক বিহীন পুণ্যার্থী

প্রশাসনিক নজর এড়িয়ে পুণ্যার্থী থেকে ক্রেতা-বিক্রেতাদের মুখে যে মাস্ক নেই, সে কথা স্বীকার করে নিয়েছেন সাগর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান হরিপদ মন্ডল।

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগনা: চলছে মকর সংক্রান্তির পূণ্য স্নান। এদিকে, হাইকোর্টের নির্দেশকে কার্যত বুড়ো আঙ্গুল দেখিয়ে উধাও হয়ে গিয়েছে সামাজিক দূরত্ব বিধি ও মাস্ক পড়ার বালাই। মাস্ক বিহীন ভাবে সাগরতীর থেকে মন্দির প্রাঙ্গণে ঘুরে বেড়াচ্ছে কয়েক হাজার পুণ্যার্থী। শিকে উঠেছে সামাজিক দূরত্ব বিধি। তাহলে কি বিশেষজ্ঞদের আশঙ্কাই ঠিক! গঙ্গাসাগর মেলা-ই কি তাহলে করোনার সুপারস্প্রেডার হচ্ছে (Gangasagar Mela 2022 )। তাহলে কি জেলা প্রশাসনের কড়া ব্যবস্থাপনা ফেল করে গেল! এখন উঠছে সেই প্রশ্নই।

    গঙ্গাসাগর মেলা চত্বরে ক্রেতা থেকে বিক্রেতা, মাস্ক বিহীন ভাবে চলছে দেদার কেনাকাটা। প্রশাসনিক আধিকারিকদের সামনে পুণ্যার্থীদের মুখে মাস্ক দেখা গেলেও, প্রশাসনের নজর এড়াতেই সেই মাস্ক নেমে যাচ্ছে থুতনিতে। মন্দির প্রাঙ্গণ থেকে শুরু করে সমুদ্র সৈকত, উধাও হয়ে গিয়েছে সামাজিক দূরত্ব বিধি। একসঙ্গে দেখা গিয়েছে বহু পূণ্যার্থীদের ঢল। তবুও জেলা প্রশাসনের তরফ থেকে চলছে কড়া নজরদারি। কলকাতা হাইকোর্ট শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দিয়েছিল। হাইকোর্টের দুই সদস্যের প্রতিনিধি দল গঙ্গাসাগরে প্রতিনিয়ত বিভিন্ন প্রান্তে ঘুরে পর্যবেক্ষণ চালাচ্ছেন(Gangasagar Mela 2022 )। আজ গঙ্গাসাগর মেলায় সমুদ্রসৈকতে জেলাশাসক পি. উলগনাথান গঙ্গাসাগর মেলার সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখেন। সঙ্গে ছিলেন ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর কমান্ডেন্ট অভিজিৎ দাসগুপ্ত।

    নজর এড়িয়ে মাস্ক বিহীন ভাবেই চলছে পুণ্য স্নান। মাস্ক ব্যবহার নিয়ে মেলা চত্বরে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং মাধ্যমে সতর্ক করা হলেও, অনেকেই শুনছেন না সেই বিধি নিষেধ। ইতিমধ্যেই গঙ্গাসাগর মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে পুণ্য লাভের আশায় লক্ষাধিক পুণ্যার্থী ভিড় জমিয়েছেন(Gangasagar Mela 2022 )। এদিকে করোনা আতঙ্কে ভুগছে গঙ্গাসাগর লাগোয়া বেশকিছু গ্রামের বাসিন্দারা। প্রশাসনিক নজর এড়িয়ে পুণ্যার্থী থেকে ক্রেতা-বিক্রেতাদের মুখে যে মাস্ক নেই, সে কথা স্বীকার করে নিয়েছেন সাগর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান হরিপদ মন্ডল। তিনি বলেন, "করোনা মহামারী ও প্রাকৃতিক বিপর্যয় কে সাথে নিয়ে শুরু হয়েছে গঙ্গাসাগর মেলা। ইতিমধ্যেই গঙ্গাসাগর মেলায় পুণ্যস্নান করতে ভিড় জমিয়েছে কয়েক লক্ষ পুণ্যার্থী। গঙ্গাসাগর গ্রাম পঞ্চায়েত এর পক্ষ থেকে সকল পুণ্যার্থীদের মাস্ক ও স্যানিটাইজারের ব্যবস্থা করা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার কথাও বলা হচ্ছে। কিন্তু অনেক ক্রেতা বিক্রেতা থেকে শুরু করে বহু পুণ্যার্থীরা প্রশাসনের এই নির্দেশ অমান্য করছেন"।(Gangasagar Mela 2022 ) রাজ্যের সর্ববৃহৎ এই মেলা করোনার সুপারস্প্রেডার হয়ে ওঠে কিনা, এখন সময়ই তার উত্তর দেবে।

    Rudra Narayan Roy

    First published:

    Tags: Corona fear, Gangasagar Mela 2022, South 24 Parganas news

    পরবর্তী খবর