Home /News /local-18 /
Durga Puja 2021: বারুইপুরের রায়চৌধুরী জমিদার বাড়িতে জমজমাট ৩০০ বছরের দুর্গাপুজো !

Durga Puja 2021: বারুইপুরের রায়চৌধুরী জমিদার বাড়িতে জমজমাট ৩০০ বছরের দুর্গাপুজো !

photo source local 18

photo source local 18

Durga Puja 2021: প্রতিবছর বারুইপুর আদি গঙ্গার জলে প্রতিমার বিসর্জনের সময় দুটি করে নীলকন্ঠ পাখি ওড়ান বারুইপুর রায়চৌধুরী বাড়ির কর্তারা।

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগনা: কথায় বলে জমিদার না থাকলেও জমিদারি প্রথা আজও আছে (Durga Puja 2021)। সেই প্রথা মেনেই দুর্গাপুজোর আয়োজন হয় বারুইপুর জমিদার বাড়িতে। যেটা রায়চৌধুরীদের ভিটে বাড়ি বলে পরিচিত।

    প্রতিবছর বারুইপুর আদি গঙ্গার জলে প্রতিমার বিসর্জনের সময় দুটি করে নীলকন্ঠ পাখি ওড়ান বারুইপুর রায়চৌধুরী বাড়ির কর্তারা। যদিও নীলকন্ঠ পাখি ধরা বা কেনা আইনত দণ্ডনীয়। তবুও বাপ ঠাকুর্দার আমল থেকে চলে আসা ঐতিহ্য ছাড়তে নারাজ রায়চৌধুরীরা।

    রীতি মেনে বারুইপুরে প্রতি বছরই রায়চৌধুরীদের প্রতিমা সবার আগে বিসর্জন হয়। তারপর অন্যান্য প্রতিমা (Durga Puja 2021)বিসর্জিত হয়। সত্যি বলতে কি, চারপাশে হাজার একটা বারোয়ারী পুজোর ভিড়, থিমের চমক থাকলেও আজও অমলিন বারুইপুরের রায়চৌধুরী বাড়ির দুর্গাপুজো।

    তথাকথিত উৎসবের চাকচিক্য, উজ্জ্বল আলো, আয়োজনের ধুমধাম কোন কিছু না থাকলেও, জমিদার বাড়ির সাবেকী দুর্গাপুজো(Durga Puja 2021) দেখতে প্রতি বছর বারুইপুর রাস মাঠের কাছে রায়চৌধুরীদের ঠাকুর দালানে ভিড় জমান আবালবৃদ্ধবনিতা। শুধু বারুইপুর, সোনারপুর নয়, সূদূর জয়নগর, মন্দিরবাজার, কুলতলি থেকে হাজার হাজার দর্শনার্থী আসেন তিনশো বছরের বেশি প্রাচীন এই দুর্গাপুজো দেখতে।

    বর্তামানে এই পুজোর দায়িত্বে থাকা রায়চৌধুরী পরিবারের সদস্য অমিয়কৃষ্ণ রায়চৌধুরীর কাছ থেকেই জানা গেল শাতব্দী প্রাচীন পুজোর ইতিহাস। তিনি জানালেন, ‘তিনশো বছর আগে রাজা রাজবল্লভ রায়চৌধুরী এই দুর্গাপুজোর সূচনা করেছিলেন। এখনও তিন জন পুরোহিত রীতি মেনে এখানে পুজো করেন।প্রতিপদ থেকে শুরু হয়ে যায় পুজো।

    সপ্তমী থেকে নবমী নিশি পর্যন্ত প্রতিদিন এখানে বলি হয়। নিয়ম মেনে ছাগ বলি হয় ওই তিনদিন। তবে সবচেয়ে মজা হয় অষ্টমীর দিনে(Durga Puja 2021)। বিশাল পরিবারের ছিড়িয়ে ছিটিয়ে থাকা ভিন দেশের সদস্যরাও এইদিন একত্রিত হন। পরিবারের  মহিলা সদস্যদের বিশ্বাস এয়োস্ত্রীরা ওইদিন মিলে মিশে অষ্টমীর ভোগ খেলে পরিবারে সুখ শান্তি আসে।‘ অমিয়বাবুর অভিমান, ‘একদা জমিদার বাড়িতে নৈবেদ্যর ডালা সাজিয়ে যে ভাবে প্রজারা আসতেন এখন আর তাঁর কিছুই পাওয়া যায় না।'

    অমিয় বাবু আরো জানালেন, সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ও একসময় কিছুদিন বারুইপুরের এই জমিদার বাড়িতে কাটিয়েছিলেন। এই বাড়িতে বসেই তিনি ‘দূর্গেশনন্দিনী’ উপন্যাস লেখা শুরু করেছিলেন। যে টেবিল, চেয়ারে বসে লিখেছিলেন সেটা এখনও রাখা আছে জমিদার বাড়িতে(Durga Puja 2021)।

    করোনার কারণে বর্তমানে জমিদার বাড়ির পুজোয় (Durga Puja 2021)নানান বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বাড়ির সদস্যরাও তা যথাযথ ভাবে পালন করেই পুজোর কাজে অংশ নিচ্ছেন।

    রুদ্র নারায়ন রায়

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Durgapuja 2021, South 24 Parganas news, Sundarban, Traditional Durga Puja, West Bengal news

    পরবর্তী খবর