Home /News /local-18 /
বেসরকারি হতে চলেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বহু বাস, চিন্তায় কর্মীরা

বেসরকারি হতে চলেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বহু বাস, চিন্তায় কর্মীরা

বেসরকারি হাতে যাচ্ছে এনবিএসটিসি'র বহু বাস!

বেসরকারি হাতে যাচ্ছে এনবিএসটিসি'র বহু বাস!

বেসরকারি হাতে যাচ্ছে এনবিএসটিসি'র বহু বাস! গোটা ঘটনাচক্রে ক্ষোভ সৃষ্টি হয়েছে শ্রমিক সংগঠনের অন্দরে।

  • Share this:

    ভাস্কর চক্রবর্তী, শিলিগুড়ি: বড় বড় রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণের পর এবার উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার (North Bengal State Transport Corporation - NBSTC) একাধিক বাস পরিচালনার বিষয়টি বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাস চালক কন্ডাক্টর ও বাস রক্ষনাবেক্ষনের দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে চাইছে নিগম। তবে রুট ও বাস বিষয়ে সংস্থাই যে শেষ কথা তাও স্পষ্ট। সম্প্রতি এ বিষয়ে রাজ্য সরকারের তরফে নিগমের কাছে নির্দেশিকাও চলে এসেছে।

    এনবিএসটিসির (NBSTC) আধিকারিকদের অবশ্য দাবি, অলাভজনক রুটগুলিকেই মূলত চিহ্নিতকরণ করা হয়েছে। সেই মতে মোট ৩৫টি রুট হয়েছে। সেই রুটগুলির বেসরকারিকরণের প্রস্তাব ইতিমধ্যে পাঠানো হয়েছে। হস্তান্তর প্রক্রিয়া শেষে শীঘ্রই টেন্ডার প্রক্রিয়াও শুরু করা হবে। এদিকে, গোটা ঘটনাচক্রে ক্ষোভ সৃষ্টি হয়েছে শ্রমিক সংগঠনের অন্দরে।

    এবিষয়ে তৃণমূলের শ্রমিক সংগঠনের সাধারণ সম্পাদক দিলীপ বিশ্বাস নিউজ ১৮ লোকালকে (News 18 Local) অবশ্য বলেন, 'প্রথমেই জানিয়ে রাখি বেসরকারিকরণ হচ্ছে না। অলাভজনক রুটগুলিতেই ফ্র্যাঞ্চাইজির (Franchise) সংখ্যাটা বৃদ্ধি পেতে পারে। এবিষয়টা একেবারেই নতুন নয়। এর আগে শিলিগুড়ি - কলকাতা (Siliguri - Kolkata) রুটে এসি বাসটি ফ্র্যাঞ্চাইজির মাধ্যমে চালানো হচ্ছিল। ' তিনি আরও বলেন, 'এছাড়াও শিলিগুড়ি - পানিট্যাঙ্কি (Siliguri - Panitanki) রুটে যত না আমদানি হয়, তার থেকে বেশি টোলট্যাক্স (Troll tax) লেগে যায়। অর্থাৎ নিগমের পকেট থেকে ভর্তুকি দিয়ে চালানোর মতো অবস্থা।'

    দিলীপবাবু অবশ্যই বলেন, 'আমি ব্যাক্তিগতভাবে বেসরকারিকরণের বিপক্ষে। সরকারকে বলব এই রুটগুলি বেসরকারি হাতে তুলে না দিয়ে লাগাম নিজের হাতেই রাখুক সরকার। আমরা যদি আরও বেশি সক্রিয় হয়ে চেষ্টা করি তবে সাধারণ মানুষের উপকার হবে।'

    প্রসঙ্গত বিভিন্ন সরকারি সংস্থায় বেসরকারিকরণের ছায়া বিস্তার করায় দেশজুড়ে ক্ষোভ বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি 'হিমালায়ান হেরিটেজ' (Himalayan Heritage) টয়ট্রেনকেও (Toy train) বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্তে বেশ জলঘোলা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এবার এনবিএসটিসির (NBSTC) নিগমের পক্ষে বহু বাস বেসরকারিকরণের পথে হাঁটায় আশঙ্কার কালো মেঘের সৃষ্টি হবে বলে মন্তব্য ওয়াকিবহাল মহলের।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: NBSTC

    পরবর্তী খবর