Home /News /local-18 /
East Medinipur News: অভিনব উপায়ে বিবাহবার্ষিকী পালন, পশু পাখিদের জন্য বছরভর খাবার ও পানীয় জলের ব্যবস্থা করলেন শিক্ষক

East Medinipur News: অভিনব উপায়ে বিবাহবার্ষিকী পালন, পশু পাখিদের জন্য বছরভর খাবার ও পানীয় জলের ব্যবস্থা করলেন শিক্ষক

পশু

পশু পাখীদের জমজমাট আড্ডা

২৫ এপ্রিল শিক্ষক শ্যামল জানার বিবাহবার্ষিকী। এদিন তিনি নিজের বাড়ির ছাদে 'বাপের হোটেল' নামে বিনামূল্যে সারাবছর খাবার ও পানীয় জলের ব্যবস্থা করলেন। তবে এই খাবার ও পানীয় জল কিন্তু মানুষের জন্য না, এই ব্যবস্থা পশু পাখিদের জন্য

  • Share this:

    #কাঁথি: কাঁথির শিক্ষক শ্যামল জানা, শিক্ষকতার পাশাপাশি সমাজসেবামূলক কাজও করে থাকেন। বছরভর দুস্থ মানুষের সাহায্য, গাছ লাগানো সহ একাধিক সমাজসেবামূলক কাজে নিযুক্ত থাকেন তিনি। ২৫ এপ্রিল শিক্ষক শ্যামল জানার বিবাহবার্ষিকী ছিলো। এদিন তিনি নিজের বাড়ির ছাদে 'বাপের হোটেল' নামে বিনামূল্যে সারাবছর খাবার ও পানীয় জলের ব্যবস্থা করলেন। তবে এই খাবার ও পানীয় জল কিন্তু মানুষের জন্য না, পশু পাখিদের জন্য। বর্তমান সময়ে সারা পৃথিবী জুড়ে কমছে পশুপাখির আশ্রয়স্থল। আশ্রয়হীন হয়ে মাঝে মাঝেই লোকালয়ে খাবারের খোঁজে চলে আসছে তারা। আবার তীব্র গরমের দাবদাহে শুকিয়ে যাচ্ছে খাল-বিল নদী-নালা। পশু পাখিদের জন্য পানীয় জলের সংকট বিশেষভাবে গরমকালে দেখা যায়। তাই বছরভর পশু পাখিদের জন্য শ্যামলবাবু   চালু করলেন খাদ্য ও পানীয় জলের ব্যবস্থা।

    শুধু পশু পাখিদের জন্য না, ইতিমধ্যে সাড়ে তিনশ'রও বেশি বটবৃক্ষের চারা রোপণ করেছেন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার বিভিন্ন প্রান্তে। সারা দেশজুড়ে বা প্রতিবেশী দেশগুলোতে বট বৃক্ষের চারা রোপণ করতে চান শিক্ষক শ্যামল জানা। তাঁর কথায়, "এই পৃথিবীতে সবার বেঁচে থাকার অধিকার রয়েছে। পশুপাখি এই পরিবেশেরই অংশ। তাদের উদ্দেশ্যে দানা শস্য, বিভিন্ন ফুল ও ঘাসের বীজ, কলা সহ অন্যান্য ফলমূল ও পানীয় জল বাড়ির ছাদে রাখা থাকবে বছরভর। কাঁথি শহরে আরো কয়েকটি এ ধরনের বাপের হোটেল চালু করার ইচ্ছা রয়েছে।"

    Saikat Shee

    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Contai, East Medinipur

    পরবর্তী খবর