Home /News /local-18 /
বছরের প্রথম ইলিশ উঠল দিঘায়, খুশি মৎস্যজীবী থেকে মৎস্য ব্যবসায়ীরা

বছরের প্রথম ইলিশ উঠল দিঘায়, খুশি মৎস্যজীবী থেকে মৎস্য ব্যবসায়ীরা

মঙ্গলবার থেকে শুরু হয়েগেছে মরশুম। সমুদ্রের মাছ ধরতে যাত্রা করেছে ট্রলার।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: মঙ্গলবার থেকে শুরু হয়েগেছে মরশুম। সমুদ্রের মাছ ধরতে যাত্রা করেছে ট্রলার। বৃহস্পতিবার থেকে খুলে গেছে মাছের বাজার। সমস্ত কোভিড বিধি মেনে দিঘা মোহনার সামুদ্রিক মৎস্য নিলাম কেন্দ্র চালু হয়েছে। প্রথম দিনই এল প্রায় ৮০ টন সামুদ্রিক মাছ। তবে প্রচুর কম পরিমাণে পাওয়া গেল সমুদ্রের রুপালি শস্য ইলিশ। মরশুমেরসূচনালগ্নে রুপালি শস্য ইলিশ মেলায় খুশি মৎস্যজীবীরা।

    দুমাসের ব্যান পিরিয়ড কাটিয়ে ১৫ জুন মঙ্গলবার মাছ ধরার উদ্দেশ্যে গভীর সমুদ্রযাত্রা করেছে ট্রলার গুলি। কাঁথি সমুদ্র এলাকার প্রায় ২৫০০ ট্রলার মাছ ধরার গেছে গভীর সমুদ্র যাত্রা করেছিল। মাছ ধরার পর প্রায় ৫০ টির মধ্যে ট্রলার গভীর সমুদ্র থেকে ফিরে আসে শংকরপুর শৌলা ও পেটুয়াঘাট মৎস্য বন্দরে। আর নিয়ে এসেছে ইলিশ প্রমফ্রেট ভোলা সহ অন্যান্য সামুদ্রিক ৮০ টন মাছ।

    তবে বছরের প্রথমে রুপালি শস্য ইলিশ জালে ওঠায় খুশি মৎস্যজীবী থেকে মৎস্য ব্যবসায়ীরা। পরিমাণে কম হলেও দামে চড়া। ৮০ টন সামুদ্রিক মাছের মধ্যে ইলিশ এসেছে মাত্র ২০০ কেজি! কিন্তু দাম ছাড়িয়ে যায় ১০০০ এর ওপর। দীঘা মোহনা মৎস্য নিলাম কেন্দ্রে এক কেজি ওজনের ইলিশের দাম ১৩৫০ থেকে ১৫০০ টাকা পর্যন্ত ছড়ায়। ৭০০ গ্রাম ওজনের ইলিশের দাম ওঠে ১০০০ টাকা পর্যন্ত। আগামী দিনে আরো বেশি ইলিশ উঠবে। দাম কমবে ইলিশের দাবি করেছেন মৎস ব্যবসায়ীরা।

    দিঘা ফিশারম্যান এন্ড ট্রেডার্স এসোসিয়েশনের সম্পাদক শ্যামসুন্দর দাস বলেন, " ৩৫ নিলাম কেন্দ্রে এদিন মাছের নিলাম হয়েছে। ইলিশের জন্য অনুকূল আবহাওয়া তৈরি হয়েছে। বৃষ্টির সঙ্গে প্রবল বাতাস বইতে শুরু করলেই বেশি পরিমাণে ইলিশের দেখা মিলবে বলে আমরা আশাবাদী।"

    তবে ইলিশ মাছ কম পড়লেও, প্রচুর পরিমাণে পমফ্রেট মাছ জালে ধরা পড়েছে। মৎস্যজীবীরাও আশাবাদী এবছর প্রচুর ইলিশ মিলবে।

    Saikat Shee

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Digha, Hilsa, Purba medinipur

    পরবর্তী খবর