Home /News /local-18 /
East Medinipur News: রথযাত্রার ঢাকে পড়ল কাঠি, অক্ষয় তৃতীয়ার দিন থেকে শুরু মহিষাদলের ঐতিহ্যবাহী রথের প্রস্তুতি

East Medinipur News: রথযাত্রার ঢাকে পড়ল কাঠি, অক্ষয় তৃতীয়ার দিন থেকে শুরু মহিষাদলের ঐতিহ্যবাহী রথের প্রস্তুতি

title=

পূর্ব মেদিনীপুর জেলায় যেকটি প্রাচীন রথের মেলা বসে, মহিষাদল তার মধ্যে অন্যতম। প্রায় আড়াইশো বছরের প্রাচীন এই রথের প্রথম সূচনা করেন মহিষাদল রাজবাড়ির রাজমাতা রানী দেবী

  • Share this:

    #মহিষাদল: অক্ষয় তৃতীয়ার দিন থেকে শুরু হয়ে গেল প্রায় ২৫০ বছরের মহিষাদলের রথের প্রস্তুতি। ১৯ বৈশাখ মঙ্গলবার অক্ষয় তৃতীয়া। রীতি মেনে অক্ষয় তৃতীয়ার দিন মহিষাদল রাজবাড়ির প্রাচীন ঐতিহ্যবাহী রথের ঢাকে কাঠি পড়ল। করোনা আবহে গত দু'বছর বন্ধ ছিল জেলা তথা রাজ্যের অন্যতম প্রাচীন মহিষাদল রাজবাড়ির রথযাত্রা। হাজার হাজার ভক্তের রথের দড়িতে টানের বদলে পালকি চড়ে প্রভু জগন্নাথ পৌঁছে গেছিল মাসির বাড়ি। সেই জায়গায় দাঁড়িয়ে চলতি বছরে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায়, আজ অক্ষয় তৃতীয়ার শুভ দিন থেকে শুরু হয়ে গেল মহিষাদলের রথের প্রস্তুতি। মঙ্গলবার মহিষাদল রাজবাড়ির কূল দেবতা মদন গোপালজিউকে পুজো দিয়ে শুরু হয় রথের প্রস্তুতি। পাশাপাশি রথের ওপর আচ্ছাদন সরানোর কাজ শুরু হয় আজ থেকেই। উপস্থিত ছিলেন মহিষাদল বিধানসভার বিধায়ক তিলক চক্রবর্তী, মহিষাদল রাজ পরিবারের সদস্য হরপ্রসাদ গর্গ ও শংকর প্রসাদ গর্গ সহ অন্যান্যরা।

    প্রসঙ্গত, পূর্ব মেদিনীপুর জেলায় যেকটি প্রাচীন রথের মেলা বসে, মহিষাদল তার মধ্যে অন্যতম। প্রায় আড়াইশো বছরের প্রাচীন এই রথের প্রথম সূচনা করেন মহিষাদল রাজবাড়ির রাজমাতা রানী দেবী। তারপর থেকেই বছরের-পর-বছর ঐতিহ্য ও নিয়ম মেনেই মহিষাদল রাজবাড়ির রথ টানা হয়ে আসছে। কিন্তু গত দু'বছর করোনা আবহে তার ছেদ পড়ে। বর্তমান সময়ে করোনা পরিস্থিতি স্বাভাবিক। তাই রথ যাত্রার প্রস্তুতি শুরু করল মহিষাদল রাজবাড়ি সহ মহিষাদল পঞ্চায়েত সমিতি। মহিষাদলের বিধায়ক তিলক কুমার চক্রবর্তী জানিয়েছেন, ''রীতি মেনেই অক্ষয় তৃতীয়ার দিন রথের পরিকাঠামো সংস্কারের কাজ শুরু হয়েছে। গত দু'বছর রথের চাকা গড়ায়নি। এ বছর রথ যাত্রার প্রস্তুতি শুরু হয়েছে, তাই তার আগে পরিকাঠামোর সংস্কারের কাজ জরুরি। সেই কাজ শুরু হল এদিন থেকে।"

    Saikat Shee
    First published:

    Tags: East Medinipur, Mahishadal

    পরবর্তী খবর