Home /News /local-18 /
Lakshmi puja 2021| Midnapore news: বৃষ্টির জন্য সময়ে লক্ষ্মী প্রতিমা তৈরিতে বাধা ! চিন্তায় মৃৎ শিল্পীরা

Lakshmi puja 2021| Midnapore news: বৃষ্টির জন্য সময়ে লক্ষ্মী প্রতিমা তৈরিতে বাধা ! চিন্তায় মৃৎ শিল্পীরা

photo source collected

photo source collected

Lakshmi puja 2021| Midnapore news: ২০ অক্টোবর বুধবার কোজাগরী লক্ষ্মী পুজো। সেইমতো জোরকদমে চলছে লক্ষ্মী প্রতিমা তৈরির কাজ। তবে বাধা হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর:  ২০ অক্টোবর বুধবার কোজাগরী লক্ষ্মী পুজো (Lakshmi puja 2021) । সেইমতো জোরকদমে চলছে লক্ষ্মী প্রতিমা তৈরির কাজ। কিন্তু দেবী দুর্গা কৈলাশে পাড়ি দিতে না দিতেই  বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের জেরে শনিবার বিকেলে থেকে দফায় দফায় বৃষ্টি হওয়ায় চিন্তায় পড়েছেন প্রতিমা শিল্পীরা।

    সঠিক সময়ে প্রতিমা(Lakshmi puja 2021) তৈরির কাজ শেষ করতে পারবেন কি না তা নিয়ে উদ্বেগ বাড়ছে। কারণ গত কয়েকদিনে দফায় দফায় বৃষ্টিতে ব্যাহত হয়েছে কাজ। বৃষ্টিতে ভিজে প্রতিমা, কোজাগরী লক্ষ্মী পুজোর আগে চিন্তায় মৃৎ শিল্পীরা।

    কথায় আছে 'বাঙালির বারোমাসে (Lakshmi puja 2021)তেরো পার্বণ'। তাই বাঙালির উৎসবের ছাড় নেই। শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজার পরেই আসে কোজাগরী লক্ষ্মী পূজা। বাঙালির ঘরে ঘরে পুজিত হয় সুখ সমৃদ্ধির দেবী লক্ষ্মী। কিন্তু সেই উৎসবে বাধ সেধেছে আবহাওয়া।  বুধবার কোজাগরী লক্ষ্মীপুজো। দুর্গাপূজা শেষ হতে না হতেই নিম্নচাপের জেরে দক্ষিনবঙ্গে ফের বৃষ্টিতে পূর্ব মেদিনীপুর জেলার তমলুক, হলদিয়া, কোলাঘাট ও পটাশপুর সহ বিভিন্ন এলাকার প্রতিমা শিল্পীদের মাথায় হাত। বৃষ্টির জেরে প্রতিমা শুকছে না। প্রতিমাতে চড়ছে না রঙের প্রলেপ। মৃৎ শিল্পীদের কপালে চিন্তার ভাঁজ।

    প্রসঙ্গত, পূর্ব মেদিনীপুর জেলার পটাশপুরের পঁচেট গ্রামের প্রতিমা শিল্পীরা করোনার কারণে গত বছর তেমন লক্ষ্মী(Lakshmi puja 2021) প্রতিমা তৈরির বরাদ পাননি। এবছর ২০ থেকে ২৫ টা প্রতিমা বানানোর বরাদ পেয়েছেন তারা। এই পরিস্থিতিতে গত কয়েকদিনে আকাশে পেঁজা তুলোর মতো মেঘের জায়গায় কালো মেঘে ছেয়ে যায়।  বিক্ষিপ্তভাবে বৃষ্টিতে জেরবার জনজীবন। এতেই চিন্তায় রাতের ঘুম উড়েছে মৃৎশিল্পীদের।

    প্রতিমাকে ত্রিপল দিয়ে ঢেকে কোনওরকমে কাজ চলছে। এদিকে বুধবারের মধ্যে প্রতিমা মন্ডপে পৌঁছাতে হবে। কিন্তু বৃষ্টির কারণে প্রতিমার ভেজা মাটি শুকতেও অনেক  সময় লেগে যাচ্ছে(Lakshmi puja 2021)। অনেকটা সময় নষ্ট হয়ে যাচ্ছে। বাকি কয়েকদিনে প্রতিমার কাজ কতটা সম্পূর্ণ হবে সেটাই বুঝে উঠতে পারছেন না তাঁরা। অনেক প্রতিমার কাজ এখনও অর্ধেক হয়ে পড়ে আছে। আবার মাটি না শুকলে রঙের প্রলেপ দেওয়া যাবে না। এখন প্রতিমা শুকাতে একমাত্র ভরসা বলতে ব্লু ল্যাম্প। কিন্তু গ্যাসের যা দাম বেড়েছে তার জোগান দিতে হিমশিম খাচ্ছেন শিল্পীরা।

    পটাশপুরের এক মৃৎশিল্পী রবীন্দ্রনাথ পন্ডা বলেন, নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টি হচ্ছে। প্রতিমা তৈরি করতে গিয়ে খুব সমস্যায় পড়তে হচ্ছে। মেঘলা আকাশের কারণে প্রতিমা শুকতে সময় লাগছে। যার কারনে রঙের প্রলেপ দেওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে(Lakshmi puja 2021) কীভাবে কাজ করব সেটাই বুঝতে পারছি না।

    Saikat Shee

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Haldia, Lakshmi puja, Purba medinipur

    পরবর্তী খবর