Home /News /local-18 /
East Medinipur News: উপকূলবর্তী এলাকার মাটি কেটে দেদার বিক্রি, মাটি মাফিয়াদের বিরুদ্ধে অভিযান পুলিশের

East Medinipur News: উপকূলবর্তী এলাকার মাটি কেটে দেদার বিক্রি, মাটি মাফিয়াদের বিরুদ্ধে অভিযান পুলিশের

Junput coastal police station

Junput coastal police station

সমুদ্র উপকূলবর্তী বা নদী উপকূলবর্তী বা খালের মাটি কেটে দেদার বিক্রি করে দিচ্ছে মাটি মাফিয়ারা। পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন ব্লকে প্রশাসনের উদ্যোগে শুরু হয়েছে মাটি মাফিয়াদের বিরুদ্ধে অভিযান

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: জেলার বিভিন্ন ব্লকে মাটি মাফিয়াদের দৌরাত্মে অতিষ্ঠ এলাকাবাসী সহ প্রশাসন (East Medinipur News)। সমুদ্র উপকূলবর্তী বা নদী উপকূলবর্তী বা খালের মাটি কেটে দেদার বিক্রি করে দিচ্ছে মাটি মাফিয়ারা। পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন ব্লকে প্রশাসনের উদ্যোগে শুরু হয়েছে মাটি মাফিয়াদের বিরুদ্ধে ধরপাকড় অভিযান।

    জেলার সমুদ্র উপকূলবর্তী এলাকা জুনপুট সহ বিস্তীর্ণ এলাকায় মাটি মাফিয়াদের দৌরাত্ম্যে চিরুনি তল্লাশি চালাল জুনপুট উপকূল থানার পুলিশ সহ প্রশাসনের আধিকারিকরা। রাতভর তল্লাশি চালিয়ে জুনপুট উপকূল থানার পুলিশ রাতের অন্ধকারে মাটি পাচার করার অভিযোগে ৪ অভিযুক্তকে পাকড়াও করল। পাশাপাশি জেসিবি ও ট্রাক বাজেয়াপ্ত করে পুলিশ। সমুদ্র উপকুলবর্তী বিস্তীর্ণ এলাকা তল্লাশি চালান দেশপ্রাণ ব্লকের ভিডিও শুভজিৎ জানা, ভূমি দফতরের আধিকারিক ও জুনপুট উপকূল থানার ওসি প্রলয় চন্দ্র সহ একাধিক পুলিশ আধিকারিকরা।

    প্রতিবছর বর্ষার সময়, সমুদ্র উপকূলবর্তী এলাকায় ভাঙনের ফলে বন্যা সৃষ্টি হয়। উপকূলবর্তী সাধারণ মানুষের কথায়, উপকূলবর্তী এলাকায় মাটি দেদারে বিক্রি করে দিচ্ছে মাটি মাফিয়ারা। ফলে প্রতিবছর বর্ষাকালে ভাঙন দেখা যায় এলাকায়। প্লাবিত হয় বিস্তীর্ণ এলাকা। ঘরবাড়ি, চাষের জমির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এবছর নদী বা সমুদ্র বাঁধ ভাঙন রোধে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে জেলা প্রশাসন। প্রশাসন জোর দিয়েছে নদী বা সমুদ্র উপকূলবর্তী এলাকার মাটি পাচার আটকাতে।

    সাম্প্রতিক কয়েক বছর ধরে জুনপুট উপকূল থানার বিস্তীর্ণ এলাকায় রাতের অন্ধকারে ট্রাকে করে চুরি হচ্ছিল মাটি। গোপন সূত্রে অভিযোগ পেয়ে অভিযান চালিয়ে, ৪ অভিযুক্তকে পাকড়াও করে জুনপুট উপকূল থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা যায়, অভিযুক্তরা হল মহিষাদল এলাকার মফিজুল আলি খান ও জুনপুট উপকূল থানার বিচুনিয়া এলাকার শেখ ভোলা ও সাবুল খান, অন্য এক অভিযুক্ত জুনপুট উপকূল থানার পশ্চিম ভগবানপুর গ্রামের বিপুল কুমার নায়ক (East Medinipur News)।

    জুনপুটের উপকূলবর্তী এলাকা পরিদর্শনে আসেন কাঁথি দেশপ্রাণ ব্লকের বিডিও শুভজিৎ জানা ও ভূমি দফতর আধিকারিক। সঙ্গে ছিলেন জুনপুর উপকূল থানার ওসি প্রলয় চন্দ্র সহ আধিকারিকরা। জুনপুট উপকূল থানার ওসি প্রলয় চন্দ্র বলেন, "মাটি মাফিয়াদের দৌরাত্ম্যের বিরুদ্ধে অভিযান চালিয়ে এখনও পর্যন্ত চার অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। পাশাপাশি ট্রাক ও জেসিবি আটক করা হয়েছে। বাকি অভিযুক্তের খোঁজে জোরদার তল্লাশি শুরু করা হয়েছে। মাটি মাফিয়াদের বিরুদ্ধে ধরপাকড় অভিযান চলবে।"

    সামনেই বর্ষাকাল, তার আগেই প্রশাসন সচেষ্ট হয়েছে উপকূলবর্তী অঞ্চলের মাটি পাচারকারীদের বিরুদ্ধে অভিযানে। জেলা প্রশাসন সূত্রে জানা যায়, প্রতিটি ব্লকে ব্লকে নদী সমুদ্র উপকূলবর্তী এলাকায় মাটি মাফিয়াদের বিরুদ্ধে এই অভিযান লাগাতার চলবে।

    Saikat Shee
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Coastal area, East Medinipur

    পরবর্তী খবর