• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • রেশন আধার কার্ড সংযুক্তিকরণে বাদ পড়বে ৫ লক্ষের বেশি ভুয়ো রেশন কার্ড

রেশন আধার কার্ড সংযুক্তিকরণে বাদ পড়বে ৫ লক্ষের বেশি ভুয়ো রেশন কার্ড

রেশন আধার কার্ড সংযুক্তিকরণে বাদ পড়বে পাঁচ লক্ষের বেশি ভুয়ো রেশন কার্ড।

রেশন আধার কার্ড সংযুক্তিকরণে বাদ পড়বে পাঁচ লক্ষের বেশি ভুয়ো রেশন কার্ড।

পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে ৫৭ লক্ষ ৬০ হাজার ৯৮৬ রেশন কার্ড রয়েছে। কিন্তু সরকারি হিসাব মতে পূর্ব মেদিনীপুরের জনসংখ্যা ৫২ লক্ষের আশ?

  • Share this:

    তমলুক:  রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের পর পূর্ব মেদিনীপুর জুড়ে বাদ পড়বে পাঁচ লক্ষের বেশি রেশন কার্ড। ২০২১ এর এক জুলাই থেকে রাজ্য জুড়ে শুরু হয়েছে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের কাজ। আর এই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের পর পূর্ব মেদিনীপুর জেলায় বাদ পড়বে পাঁচ লক্ষ ভুয়ো রেশন কার্ড এমনটাই আশা করছে জেলা প্রশাসন।

    সম্প্রতি কেন্দ্রের এক দেশ এক রেশন কার্ড প্রকল্পের কাজ শুরু হয়েছে এই রাজ্যে। এই প্রকল্পে দেশের নাগরিক দেশের যেকোন প্রান্ত থেকে তুলতে পারবে রেশন সামগ্রী।  রাজ্য জুড়ে চলছে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের কাজ। পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় এক জুলাই থেকে রেশন ও আধার কার্ড সংযুক্তিকরণের কাজ চলছে। পূর্ব মেদিনীপুরের রেশন কার্ড ও আধার কার্ড সংযুক্তির কাজের ফলে মিলছে ভুরি ভুরি অস্তিত্ব না থাকা রেশন কার্ডের।

    পূর্ব মেদিনীপুর জেলা চুরি ৫৭ লক্ষ ৬০ হাজার ৯৮৬ রেশন কার্ড রয়েছে। কিন্তু সরকারি হিসাব মতে পূর্ব মেদিনীপুরের জনসংখ্যা ৫২ লক্ষের আশেপাশে। তাই জেলাজুড়ে পাঁচ লক্ষেরও বেশি অস্তিত্ববিহীন রেশন কার্ড বাদ পড়তে চলেছে। রেশন অাধার কার্ড সংযুক্তিকরণের কাজ পেয়েছে বেসরকারি সংস্থা। বাড়ি বাড়ি পৌঁছে গিয়ে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ এর কাজ করছে সংস্থার কর্মীরা। বেসরকারি সংস্থার কাজ শুরু হওয়ার আগেই পহেলা জুলাই থেকে প্রায় ২১ লক্ষ রেশন কার্ড গ্রাহক নিজেরাই আধার কার্ডের সঙ্গে সংযুক্ত করে নিয়েছে। বাকি ৩৬ লক্ষ রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করার কাজ বাড়ি বাড়ি পৌঁছে বিয়ে করছে বেসরকারি সংস্থার কর্মীরা। আর সেখানেই বাদ পড়ছে ভুরিভুরি অস্তিত্ববিহীন রেশন কার্ড।

    ৩ আগস্ট মঙ্গলবার সকাল পর্যন্ত মোট ৩৪ লক্ষ ২০ হাজার রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের কাজ সম্পন্ন হয়েছে। রেশনের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ এর ফলে ভুরিভুরি অস্তিত্ববিহীন কার্ডের হদিস মিলছে। দীর্ঘদিন মারা গেছেন এমন ব্যক্তিদের রেশন কার্ড এতদিন পর্যন্ত বাতিল হয়নি। রেশন সামগ্রী তুলেছে তার পরিবারের লোকেরা। কিন্তু রেশন সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ এর ফলে এই দীর্ঘদিন আগে মৃত ব্যক্তির রেশন কার্ড ব্যাপক মাত্রায় বাতিল হচ্ছে। পূর্ব মেদিনীপুর জেলায় পাঁচ লক্ষ রেশন কার্ড বাদ পড়াবে। ফলে বাঁচবে রেশন সামগ্রী ব্যয় বাবদ টাকা। অপচয় হবে না সরকারি কোষাগারের। এমনটাই অভিমত জেলা প্রশাসনের।

    Published by:Ananya Chakraborty
    First published: