Home /News /local-18 /
Purba Medinipur: রূপনারায়ণ নদের পারে বেআইনি নির্মাণ ভাঙার দাবি তুলল সাধারণ মানুষ

Purba Medinipur: রূপনারায়ণ নদের পারে বেআইনি নির্মাণ ভাঙার দাবি তুলল সাধারণ মানুষ

Kolaghat police station

Kolaghat police station

কথায় আছে নদীর এক কূল গড়ে ও এক কূল ভাঙে।  রূপনারায়ণ নদের ভাঙনে আতঙ্কিত কোলাঘাটবাসী। ভাঙনের কবলে পড়া নদীপাড়ের বাসিন্দারা এবার নদী তীরবর্তী বেআইনি নির্মাণ ভাঙার দাবি তুলল। 

  • Share this:

    সৈকত শী, কোলাঘাট: কথায় আছে নদীর (River) এক কূল গড়ে ও এক কূল ভাঙে। রূপনারায়ণ নদের ভাঙনে আতঙ্কিত কোলাঘাটবাসী (Kolaghat)। ভাঙনের কবলে পড়া নদীপাড়ের বাসিন্দারা এবার নদী (River) তীরবর্তী বেআইনি নির্মাণ ভাঙার দাবি তুলল। ধ্বস নামছেই রূপনারায়ণের বাঁধে। শনিবারও কোলাঘাটের (Kolaghat) দেনানে বাঁধে নতুন করে ধস নেমেছে। এর পরেই বাঁধ দখল করে যেসব বেআইনি নির্মান রয়েছে, তা ভাঙার দাবিতে সরব হয়েছে এলাকাবাসী।‌ এলাকাবাসীর দাবি বেআইনি নির্মাণ এর কারণেই রূপনারায়ণ নদের স্বাভাবিক গতিপথ পরিবর্তন হচ্ছে। আর এর প্রভাবেই কোলাঘাট (Kolaghat) ব্লকের দেনান সহ বেশকিছু অঞ্চলে রূপনারায়ন নদের ভাঙন ব্যাপক আকার ধারণ করেছে।

    বিগত কয়েক বছরে কোলাঘাট জুড়ে ব্যাপক ভাঙন শুরু হয়েছে রূপনারায়ণ নদের বাঁধে। এর আগেও ধ্বসে গিয়েছিল কয়েকশো মিটার এলাকা। এরপরে শনিবার ফের ধ্বস নামায় এলাকায় যান রাজ্য সেচ দফতরের সিভিল ডিরেক্টর দেবাশিস দে। স্থানীয়েরা জানাচ্ছেন রূপনারায়ণ ক্রমশ কোলাঘাটের দিকে এগিয়ে আসছে। জোয়ার সময় ছাড়াও ভাটার সময়ও কোলাঘাটের গা ঘেঁসে খরস্রোতে বইছে নদে। ফলে দিন দিন কোলাঘাটের বেশ কিছু এলাকা নদী গর্ভে হারিয়ে যাচ্ছে।‌ সম্প্রতি ধ্বসের কারণে বন্ধ হয়েছে কোলাঘাট থেকে তমলুক যোগাযোগের রাস্তা।

    কোলাঘাটের দিকে রূপনারায়ণ নদের ভাঙনের কারন হিসাবে দু’টি ব্যাখা উঠে আসছে। প্রথমত, কোলাঘাটের দেনানের উল্টো দিকে হাওড়া জেলার নাওপালা ও শেওড়াফুলির চর। সেখানে তৈরি হয়েছে কয়েকটি হোটেল জোয়ারের সময় নদের ঢেউ গিয়ে যাতে হোটেলের কংক্রিটের ভিত না ভাঙে। সেজন্য বোল্ডার, লোহার বিম দিয়ে রূপনারায়নের স্রোতের মুখে তৈরি করা হচ্ছে শক্তপোক্ত গার্ডওয়াল। এরফলে রূপনারায়ন ক্রমশ এগিয়ে আসছে কোলাঘাটের দিকে। এর ফলে শেষ কয়েক বছরে ব্যাপক ভাঙন শুরু হয়েছে কোলাঘাটের পীরতলা, স্কুল মোড়, দেনান এলাকায়। মানুষজন সম্প্রতি শনিবার দেনা রূপনারায়ণ নদের পাড়ে ধ্বস নামে। কিছু অসাধু ব্যক্তির নির্মাণ কার্যের ফলে সাধারণ মানুষের আজ এই বিপত্তি বলে দাবি তুলেছে দেনান সহ কোলাঘাটের বিভিন্ন নদী তীরবর্তী অঞ্চলের।

    রূপনারায়ণ নদের কোলাঘাটের দিকে ভাঙন প্রবণতা বেশি হওয়ার আরও কারণ হিসেবে উঠে আসছে, দেনান সহ কোলাঘাটের নদী তীরবর্তী এলাকার জল নিকাশি ব্যবস্থা। রূপনারায়ণ তীরবর্তী এলাকার কোলাঘাটের বিভিন্ন অঞ্চলের জল নিকাশি ব্যবস্থা সুষ্ঠু নয় বলে দীর্ঘদিন ধরে অভিযোগ তুলছে এলাকাবাসীরা। নদী তীরবর্তী অঞ্চল হওয়া সত্বেও বর্ষাকালে দীর্ঘদিন জলমগ্ন থাকে এই এলাকাগুলো। যার ফলে নরম হচ্ছে রূপনারায়ণ নদের বাঁধ। নদের‌ বাঁধ নরম হওয়ায় সহজেই রূপনারায়ণ নদের তীব্র স্রোতে বছরের পর বছর হারিয়ে যাচ্ছে কোলাঘাটের বেশ কিছু অঞ্চল। এ বিষয়ে প্রশাসন উদাসীন বলে অভিযোগ রূপনারায়ণ নদের তীরবর্তী গ্রামবাসীদের। রূপনারায়ণ নদের কোলাঘাটের দিকের ভাঙন এখন আতঙ্কের সৃষ্টি করেছে।

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Kolaghat, Purba medinipur

    পরবর্তী খবর