Home /News /local-18 /
Purba Medinipur: দূষণমুক্ত পরিবেশ ফিরিয়ে দেওয়ায় উদ্যোগী হলদিয়া পৌরসভা

Purba Medinipur: দূষণমুক্ত পরিবেশ ফিরিয়ে দেওয়ায় উদ্যোগী হলদিয়া পৌরসভা

Haldia municipality

Haldia municipality

হলদিয়া শহরবাসীকে সুস্থ্য পরিবেশ উপহার দিতে বাতাসে গুণগত মান সঠিক রাখার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে প্রতিটি শিল্প সংস্থাকে?

  • Share this:

    হলদিয়া: শিল্পাঞ্চল শহর হলদিয়া (Haldia)। কল কারখানার ধোঁয়ায় প্রতিনিয়ত দূষিত হচ্ছে শহর (City)। বায়ু দূষণের শিকার হচ্ছে শহরবাসী। এবার শহরবাসীকে দূষণের হাত থেকে রক্ষা করতে উদ্যোগী হলদিয়া (Haldia) পৌর কর্তৃপক্ষ। বাতাসে কার্বন ডাই অক্সাইড (Carbon dioxide) কার্বন মনোক্সাইড নাকি ধূলিকণা তার আধিপত্য বেশি তা জানার চেষ্টা শুরু করতে চলেছে হলদিয়া (Haldia) পৌরসভা। শিল্প শহর হলদিয়া বসানো হবে এয়ার কোয়ালিটি মনিটারিং মেশিন হলদিয়া পৌরসভার আট জায়গায় বসবে এই মেশিন। এই মেশিনের সাহায্যে জানা যাবে কোন কোন পদার্থ বাতাসকে দূষিত করছে। পৌরবাসীকে সুস্থ পরিবেশ দেওয়ার লক্ষ্যে এই পদক্ষেপ বলে জানা গেছে।

    সুস্থ পরিবেশ সুরক্ষিত জীবন এই ভাবনা থেকেই হলদিয়া উন্নয়ন পর্ষদ ও রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এর সহায়তায় হলদিয়া পৌরসভা এলাকায় বসবে এই উন্নত প্রযুক্তির ডিভাইস বা এয়ার কোয়ালিটি মনিটারিং মেশিন। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ, হলদিয়া উন্নয়ন পর্ষদ, ট্রাফিক পুলিশ আধিকারিক সহ বিভিন্ন প্রশাসনিক ব্যক্তিদের নিয়ে গড়ে তোলা হয়েছে বাতাসে গুণমান নজরদারি কমিটি। কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছে হলদিয়া পৌরসভার চেয়ারম্যান সুধাংশু শেখর মন্ডল। পৌর কর্তৃপক্ষ থেকে জানা যায় ডিভাইস বসানোর জন্য হলদিয়া পৌর এলাকার আটটি জায়গা বেছে নেওয়া হয়েছে। রানিচক, পরানচক, ডিঘাসীপুর, হলদিয়া বন্দর, তেঁতুলবেড়িয়া, মাতঙ্গীনি মোড়, ইন্দোরামা ইন্ডাস্ট্রিয়াল জোন এলাকায় প্রাথমিকভাবে বসবে এয়ার কোয়ালিটি মনিটারিং মেশিন। প্রতিদিন রিপোর্ট জমা পড়বে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে। প্রতি তিন মাস অন্তর রিপোর্ট যাবে গ্রীন ট্রাইব্যুনাল বা পরিবেশ আদালতে। প্রতিদিন শহরের বাতাস কতটা দূষিত তা জানতে পারবে হলদিয়া পৌরবাসী, তাই এয়ার কোয়ালিটি মনিটারিং মেশিনের পাশাপাশি শহরের দশটি জায়গায় বসছে ডিসপ্লে বোর্ড। পথ চলতি সাধারণ মানুষ ডিসপ্লে বোর্ড থেকে জেনে নিতে পারবে নিজের শহরের বাতাসের গুণগত মান। এছাডাও শহরের বাতাসে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করার জন্য বসানো হয়েছে চারাগাছ। হলদিয়া শহরের বিভিন্ন সড়কের পাশে মোট ১৮ কিলোমিটার জুড়ে লাগানো হয়েছে চারাগাছ। বিভিন্ন অফিস সংলগ্ন এলাকা ও ফাঁকা জায়গা মিলিয়ে সাত হেক্টর জমিতে লাগানো হয়েছে চারাগাছ। হলদিয়া বন্দর ও কলকারখানার ফলে হলদিয়ার বিভিন্ন রাস্তায় আয়রন ধুলোর আধিক্য দেখা যায়। রাস্তা পরিষ্কারের জন্য নামছে সুইপার মেশিন। সমগ্র প্রকল্পটিতে খরচ ধরা হয়েছে প্রায় ১০ কোটি টাকা হলদিয়া পৌরসভার এক্সকিউটিভ রবীন্দ্রনাথ জানা জানিয়েছেন, '' হলদিয়া শহরবাসীকে সুস্থ্য পরিবেশ উপহার দিতে বাতাসে গুণগত মান সঠিক রাখার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে প্রতিটি শিল্প সংস্থাকেও সতর্ক করা হয়েছে।''

    First published:

    Tags: Haldia, Purba medinipur

    পরবর্তী খবর