• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Bengal News: কোলাঘাটে সংকেত ক্লাবের উদ্যোগে বিনাব্যয়ে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন কর্মশালা

Bengal News: কোলাঘাটে সংকেত ক্লাবের উদ্যোগে বিনাব্যয়ে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন কর্মশালা

Kolaghat police station

Kolaghat police station

Bengal News: কোলাঘাটে ২০০ জন অঙ্গহীন ব্যক্তির শরীরে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন করা হয়!

  • Share this:

    #কোলাঘাট:   কোলাঘাট সংকেত ক্লাব ও কলকাতার (Kolkata) মহাবীর সেবা সদনের যৌথ উদ্যোগে রাধামাধব মন্দির চত্বরে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন কর্মসূচীর সূচনা হল। প্রায় এক সপ্তাহ ধরে চলবে এই কর্মসূচী। জন্মগত ত্রুটি বা দুর্ঘটনার কারণে অনেকের শরীর হাত ও পা বিচ্ছিন্ন হয়। অনেক সময় আর্থিক অভাবের কারণে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন করতে পারে না। এবার তাদের পাশে দাঁড়াতে কোলাঘাটে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন কর্মশালা শুরু হল।

    এক সপ্তাহ ধরে মোট ২০০ জন বিশেষভাবে সক্ষমদের  বিনামূল্যে তুলে দেওয়া হবে কৃত্রিম অঙ্গ প্রতঙ্গ। শুধুমাত্র পূর্ব মেদিনীপুর (Midnapore)  নয় পার্শ্ববর্তী জেলা হাওড়া, হুগলি, কলকাতা, বর্ধমান, ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা, বাঁকুড়া মিলিয়ে এগারোটি জেলার বিভিন্ন প্রান্তের প্রায় ২০০ জন প্রতিবন্ধী যারা কোন না কোন অঙ্গহীন মানুষ, তাদের এই শিবিরে সঙ্গে সঙ্গে কৃত্রিম পা বা হাত তৈরী করে বিনামূল্যে তাদের শরীরে প্রতিস্থাপিত করা হবে। ২১ সেপ্টেম্বর বুধবার এই কর্মসূচির সূচনা হয়। এদিন ২০ জন প্রতিবন্ধী মানুষকে তাদের কৃত্রিম অঙ্গ তুলে দেওয়া হয়।

    সংস্থার দাবী, অনেক মানুষই আছে যারা দরিদ্র, আর্থিক অভাবে তারা কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন করার সামর্থ নেই। তাদের এই কৃত্রিম অঙ্গ তুলে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। সামনেই দুর্গাপুজো (Durga puja 2021) , তাই এই কৃত্রিম অঙ্গ সফল ভাবে প্রতি স্থাপন হলে অঙ্গহীন ব্যক্তিরা পুজো উপভোগের  করতে পারবে। সেই উদ্দেশ্যে সংকেত ক্লাবের এই কর্মসূচি।

    জন্মগত ত্রুটির কারণে বিভিন্ন দুর্ঘটনায় এনাদের মধ্যে কেউ একটি পা, কারোর দুটি পা' ই বা হাতের অংশ চিরতরে হারিয়ে স্বাভাবিক জীবন থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। ফলে জীবন চলার পথে নানান অসুবিধার সম্মুখীন হতে হয়। তাদের কথা ভেবে কোলাঘাট সংকেত এই কর্মশালা আয়োজন করেছে। এই শিবিরে চিকিৎসক এবং দক্ষ কারিগর দ্বারা কৃত্রিম অঙ্গ তৈরী করে প্রতিস্থপনের মাধ‍্যমে  সম্পূর্ণ  বিনাব‍্যায়ে ২২ সেপ্টেম্বর থেকে তা তুলে দেওয়া হচ্ছে প্রাপকদের হাতে। ক্লাবের এই উদ্যোগে খুশি এই সমস্ত অঙ্গহারা মানুষজন।

    Saikat Shee 

    Published by:Piya Banerjee
    First published: