Home /News /local-18 /
East Medinipur News- কৃষকদের নিয়ে খেজুরিতে গড়ে উঠল কৃষক উৎপাদক সংস্থা। 

East Medinipur News- কৃষকদের নিয়ে খেজুরিতে গড়ে উঠল কৃষক উৎপাদক সংস্থা। 

কৃষকদের নিয়ে গড়ে উঠল কৃষক উৎপাদক সংস্থা

কৃষকদের নিয়ে গড়ে উঠল কৃষক উৎপাদক সংস্থা

কৃষকদের উৎপাদিত ফসলের প্রকৃত মূল্য তাদের হাতে তুলে দিতে কৃষকদের নিয়ে গড়ে উঠলো সংস্থা।

  • Share this:

    #খেজুরি: সারা দেশ জুড়ে দশকের পর দশক ধরে কৃষক তার উৎপাদিত ফসলের প্রকৃত মূল্য থেকে বঞ্চিত হয়ে আসছে। পাশাপাশি উৎপাদন করার জন্যে যা যা দরকার লাগে, তার জন্যেও মধ্যকার ব্যাবসায়ীর উপর নির্ভরশীল হয়ে থাকতে হয়। ফলে, কৃষক দরিদ্র থেকে দরিদ্রতর হয়ে যাচ্ছে, আর এক শ্রেণীর মানুষ কৃষকদের লুটে নিচ্ছে। কৃষকদের উৎপাদিত ফসলের প্রকৃত মূল্য তাদের হাতে তুলে দিতে কৃষকদের নিয়ে গড়ে উঠলো সংস্থা। শেষ দু'বছর ধরে কাজলা জনকল্যাণ সমিতির উদ্যোগে খেজুরি এক নম্বর ব্লকে সাড়ে সাতশো জন কৃষকদের সঙ্গে নিয়ে কৃষক উৎপাদক সংস্থা বা ফার্মাস প্রোডিউসার্স কোম্পানি (Farmers' Producers Company)  তৈরী করা হয় (East Medinipur News)। ফার্মাস প্রোডিউসার্স কোম্পানি বর্তমানে লাখি, টিকাশি ও হেরিয়া গ্রাম পঞ্চায়েত এলাকায় কাজ শুরু করেছে।

    বর্তমানে এই সংস্থার উদ্যোগে এবং কাজলা জনকল্যান সমিতির সহযোগিতায় নানা ধরনের ব্যাবসায়িক কাজ শুরু করেছে কৃষকেরা (East Medinipur News)। এদিন তাদের নতুন প্রয়াস হিসেবে দেশীয় ধান থেকে চাল উৎপাদন কেন্দ্রর ভিত্তিপ্রস্থর স্থাপন হল টিকাশি গ্রামপঞ্চায়েতের দক্ষিণ কলমদান গ্রামে। কোম্পানির পরিচালক মন্ডলীর সদস্যগণ আশা করছেন আগামী দুই মাসের মধ্যে এই উৎপাদন কেন্দ্র কাজ শুরু করতে পারবে এবং এই তিনটি গ্রাম পঞ্চায়েতের একশোর বেশি কৃষক সরাসরি উপকৃত হবে।

    এদিন এই ভিত্তিপ্রস্থর স্থাপন অনুষ্ঠানে খেজুরি এক নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি শ্রাবনী মাইতি, পূর্ব মেদিনীপুর জেলাপরিষদের সদস্য বিমান নায়ক ও টিকাশি গ্রামপঞ্চায়েতের পঞ্চায়েত সদস্য ঝর্ণা গিরি, কাজলা জনকল্যান সমিতির প্রতিনিধি লীনা দে সহ কোম্পানির শেয়ার হোল্ডারগণ অর্থাৎ কৃষকেরা উপস্থিত ছিলেন (East Medinipur News)। খেজুরি কিষাণ স্বশক্তি ফার্মাস প্রোডিউসার কোম্পানির চেয়ারম্যান মনোরঞ্জন খাটুয়া সহ উপস্থিত সকলে, কোম্পানির সাফল্যতা আনার জন্যে সকল স্তরের সহযোগিতা করার আবেদন করেন। কৃষকদের সুবিধার্থে এই সংস্থা আগামী দিনে জেলার আরও বিভিন্ন জায়গায় তাদের উৎপাদন কেন্দ্র গড়ে তুলবে বলে জানিয়েছেন চেয়ারম্যান মনোরঞ্জন খাটুয়া।

    Saikat Shee
    First published:

    Tags: East Medinipur, Farmers, Khejuri

    পরবর্তী খবর