Home /News /local-18 /
Purba Medinipur: বড়দিনের পিকনিকে ম্যানগ্রোভ বাঁচাতে তৎপর জেলা বনদপ্তর

Purba Medinipur: বড়দিনের পিকনিকে ম্যানগ্রোভ বাঁচাতে তৎপর জেলা বনদপ্তর

নদী তীরবর্তী এলাকায় লাগানো হয়েছে ম্যানগ্রোভ

নদী তীরবর্তী এলাকায় লাগানো হয়েছে ম্যানগ্রোভ

ঘূর্ণিঝড়ের হাত থেকে জেলার উপকূলবর্তী অঞ্চল বাঁচাতে ম্যানগ্রোভ অরণ্য।  ম্যানগ্রোভ যাতে ক্ষতিগ্রস্ত না হয় তার দিকে বাড়তি নজরদারি রেখেছে পূর্ব মেদিনীপুর জেলার বনদপ্তর। 

  • Share this:

    পূর্ব মেদিনীপুর: শীতকাল, আর শীতকাল মানেই পিকনিক (Picnic)। পিকনিক স্পট হিসেবে বারবার নদী তীরবর্তী ও সমুদ্র উপকূলবর্তী এলাকাকেই মানুষ পছন্দ করে বারবার। নদী তীরবর্তী বা সমুদ্র উপকূলবর্তী এলাকায় শীতকালের সপ্তাহান্ত বা ২৫ ডিসেম্বর বড়দিনের (Christmas) ছুটিতে পিকনিকের জন্য মানুষেরা ভিড় জমায়। পিকনিকের (Picnic) জন্য প্রতিবছর নদী তীরবর্তী বা উপকূলবর্তী বনভূমির যথেচ্ছ ক্ষতি হয়। এবার বড়দিনের পিকনিকে নদী তীরবর্তী ও উপকূলবর্তী বনভূমি রক্ষায় তৎপর পূর্ব মেদিনীপুর (Purba Medinipur) জেলা বনদপ্তর। পূর্ব মেদিনীপুর (Purba Medinipur) জেলায় আলাদা করে বনভূমি নেই। যতটুকু বনভূমি রয়েছে তা নদী তীরবর্তী অঞ্চল বা সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে। পূর্ব মেদিনীপুর (Purba Medinipur) জেলায় ৬৫ কিলোমিটার উপকূলবর্তী অঞ্চল। ফিবছর শীতকালে বা বড়দিনের পিকনিকে (Picnic) নষ্ট হয় উপকূলের গাছপালা। পিকনিকে আসা মানুষজন উপকূলের প্রচুর পরিমাণ গাছ নষ্ট করে প্রায় প্রতি বছরই। এ বছর পূর্ব মেদিনীপুর জেলা বনদপ্তর উপকূলবর্তী এলাকায় বনভূমি রক্ষায় বাড়তি নজর দিয়েছে। সম্প্রতি ইয়াস ঘূর্ণিঝড়ে পূর্ব মেদিনীপুর উপকূলবর্তী অঞ্চলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্ত হয় উপকূলবর্তী এলাকায় গাছপালা। পূর্ব মেদিনীপুর জেলার দীর্ঘ ৬৫ কিলোমিটার উপকূলবর্তী অঞ্চলে বাঁচাতে ম্যানগ্রোভ ও ভেটিভার ঘাস লাগানোর পরিকল্পনা নেওয়া হয়। সেইমতো উপকূলবর্তী ও অঞ্চলের নদী তীরবর্তী অঞ্চলে লাগানো হয়েছে ম্যানগ্রোভ ও ভেটিভার ঘাস।

    ঘূর্ণিঝড়ের হাত থেকে জেলার উপকূলবর্তী অঞ্চল বাঁচাতে ম্যানগ্রোভ অরণ্য গড়ে তোলার কাজ চলছে পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে। প্রায় এক কোটি ম্যানগ্রোভ লাগানোর কাজ চলছে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন ব্লকের সমুদ্র উপকূলবর্তী এলাকা ও নদী তীরবর্তী এলাকায়। এই ম্যানগ্রোভ যাতে ক্ষতিগ্রস্ত না হয় তার দিকে বাড়তি নজরদারি রেখেছে পূর্ব মেদিনীপুর জেলার বনদপ্তর। শীতকালীন পিকনিক বা বড়দিনের পিকনিকে ম্যানগ্রোভের ক্ষতি না হয় তার জন্য বনদপ্তর থেকে নদী তীরবর্তী ও সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে নজরদারি চালানো হচ্ছে। ডিসেম্বর ও জানুয়ারি মাসের প্রতিটি ছুটির দিন ও সপ্তাহান্তে বাড়তি নজরদারি দেওয়া হয়েছে। উপকূলবর্তী অঞ্চলের নদী তীরবর্তী অঞ্চলে ম্যানগ্রোভ রক্ষায় নিয়োগ করা হয়েছে বনদপ্তরের কর্মী। প্রতিটি ছুটির দিনে রেঞ্জ অফিসাররাও উপকূলবর্তী বনভূমি পরিদর্শন করে দেখছেন বলে জানা যায় বনদপ্তর সূত্রে। এছাড়াও রেঞ্জ অফিসারেরা বনভূমি রক্ষায় লোকাল থানার সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করে চলছে বলে জানা যায়। এ বিষয়ে হলদিয়া রেঞ্জ অফিসার দীপক মন্ডল বলেন, "ইয়াস ঘূর্ণিঝড়ের পর পূর্ব মেদিনীপুর জেলা কে ঘূর্ণিঝড়ের হাত থেকে বাঁচাতে ম্যানগ্রোভ অরণ্য গড়ে তোলার কর্মসূচি নেওয়া হয়েছে। সেইমতো শুরু হয়েছে কাজ। সমুদ্র উপকূলবর্তী অঞ্চলের পাশাপাশি হলদি ও রূপনারায়ন নদীর তীরবর্তী অঞ্চলে লাগানো হয়েছে ম্যানগ্রোভ। চলছে পরিচর্চা। শীতকালীন বা বড়দিনের পিকনিকে ম্যানগ্রোভ ক্ষতিগ্রস্ত না হয় তার জন্য নজরদারি চলছে। শুধু ম্যানগ্রোভ নয় উপকূলবর্তী বনভূমি রক্ষায় শীতকালে বাড়তি নজরদারি দেওয়া হচ্ছে।"

    First published:

    Tags: Digha, Purba medinipur

    পরবর্তী খবর