Home /News /local-18 /
East Bardhaman News: ‘আল্ট্রাসনোগ্রাফি’ করাতেই চমকে ওঠেন চিকিৎসকরা! অস্ত্রোপচারে রোগীর পেট থেকে বের হল সাড়ে ২৫ কেজি ওজনের টিউমার!

East Bardhaman News: ‘আল্ট্রাসনোগ্রাফি’ করাতেই চমকে ওঠেন চিকিৎসকরা! অস্ত্রোপচারে রোগীর পেট থেকে বের হল সাড়ে ২৫ কেজি ওজনের টিউমার!

প্রায় তিন ঘণ্টার জটিল ও বিরল অস্ত্রোপচারে সাফল্য পেল বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালের শল্য চিকিৎসকরা। এক ব্যক্তির পেট থেকে বের হল ২৫ কেজি  ৫০০ ওজনের টিউমার

  • Share this:

    #পূর্ব বর্ধমান: প্রায় তিন ঘণ্টার জটিল ও বিরল অস্ত্রোপচারে সাফল্য পেল বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালের শল্য চিকিৎসকরা। এক ব্যক্তির পেট থেকে বের হল ২৫ কেজি ৫০০ ওজনের টিউমার। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সোমবার গভীর রাতে অস্ত্রোপচারের পর রোগী এখন সুস্থ আছে। বুধবার তাঁকে তরল খাবার দেওয়া হয়েছে। বৃহস্পতিবার পাওয়া খবর অনুযায়ী তিনি সুস্থ রয়েছেন। এত বড় টিউমার অপারেশন বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের ক্ষেত্রে বিরল বলেই জানাচ্ছেন চিকিৎসকরা।

    হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বীরভূমের খয়রাশোলের বাসিন্দা, বছর আটত্রিশের জগবন্ধু হালদার গত সোমবার পেটের সমস্যা নিয়ে হাসপাতালের জরুরি বিভাগে আসেন। তাঁর মলত্যাগ বন্ধ হয়ে গিয়েছিল। জরুরী বিভাগের চিকিৎসক তাঁকে আল্ট্রাসনোগ্রাফি করার পরামর্শ দেন। ‘আল্ট্রাসনোগ্রাফি’ করাতেই চমকে ওঠেন চিকিৎসকরা। খাদ্যনালি বন্ধ করে দিয়েছে দু’টি মস্ত বড়ো টিউমার। সঙ্গে সঙ্গেই জগবন্ধুবাবুর অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। সোমবার রাত প্রায় দেড়টা নাগাদ শুরু হয় অস্ত্রোপচার। প্রায় তিন ঘণ্টার অস্ত্রোপচারের শেষে রোগীর পেট থেকে বের করা হয় দুটি বড় আকারের টিউমার। দুটির ওজন হয় ২৫ কেজি ৫০০ গ্রাম। টিউমারের এই ওজন দেখে চিকিৎসকরাও রীতিমত তাজ্জব হয়েছেন।

    অস্ত্রোপচার করেন বর্ধমান মেডিক্যালের শল্য চিকিৎসক শুভ্রজিৎ গঙ্গোপাধ্যায়। সঙ্গে ছিলেন আরও চার জন চিকিৎসক ও এক জন অ্যানাস্থেটিস্ট। চিকিৎসক শুভ্রজিৎ গঙ্গোপাধ্যায় জানান, "বিশাল আকারের এই টিউমারগুলি জগবন্ধুবাবুর পেটের ভিতরে থাকার ফলে সার্বিক খাদ্য প্রক্রিয়াকরণে সমস্যা তৈরি হয়েছিল। তবে অস্ত্রোপচারের পর তিনি সুস্থ আছেন। তাঁকে আই সি ইউ- তে রাখা হয়েছে। তিনি তরল খাবার খেয়েছেন।"

    বর্ধমান মেডিক্যাল কলেজের সুপার তাপস ঘোষ জানান, সোমবারই জরুরি বিভাগে চিকিৎসা করাতে এসেছিলেন ওই বছর আটত্রিশের জগবন্ধু হালদার। চিকিৎসকেরা তৎপরতার সঙ্গে রোগ নির্ণয় করে দ্রুত অস্ত্রোপচার করেন। সাম্প্রতিক কালে সাড়ে ২৫ কেজি ওজনের টিউমারের অস্ত্রোপচার হয়নি হাসপাতালে। তবে রোগী এখন সুস্থ রয়েছেন।

    Malobika Biswas

    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Doctor, East Bardhaman

    পরবর্তী খবর