Home /News /local-18 /
East Bardhaman News- আবহাওয়ার খামখেয়ালিপনায় ক্ষতি কুল চাষে।

East Bardhaman News- আবহাওয়ার খামখেয়ালিপনায় ক্ষতি কুল চাষে।

একদিকে করোনা তার ওপর বারংবার আবহাওয়া পরিবর্তনে সমস্যায় কুল চাষীরা।

  • Share this:

    #পূর্ব বর্ধমান : ধান, আলু, পাটের পাশাপাশি পূর্ব বর্ধমানে বিকল্প নানা ধরনের কুল চাষ (East Bardhaman News)। তবে তাতেও শান্তি নেই কৃষকদের। আবহাওয়ার খামখেয়ালিপনা সমস্যায় ফেলেছে কৃষকদের। পূর্ব বর্ধমান পূর্বস্থলীর ধীতপুর, কলেখাতলা, সরডাঙ্গা প্রভৃতি গ্রামে বিকল্প চাষ বাওকুল, সাদা কুল, আপেল কুল। তবে আবহাওয়ার পরিবর্তনের জেরে নষ্ট হয়েছে গাছের কুল। অন্যদিকে করোনার জেরে লাভও তেমন  হয় নি।

    বারংবার বৃষ্টির জেরে কুল গাছের ফল নষ্ট হয়েছে। ফলন না হওয়ায় বিক্রিতে ভাটা পড়েছে। কুল গাছে কীটনাশকের আক্রমণ বেড়েছে। করোনার জেরে পাইকারি ব্যবসায়ীরা আসছেন না বাজারগুলিতে (East Bardhaman News)। ফলে উৎপাদিত কুলের দামও মিলছে না।

    কাটোয়ার কৃষকরা জানালেন, ধান নষ্ট হয়েছে বৃষ্টিতে। আলু চাষেও ক্ষতি হয়েছে বিস্তর। এরপর বৃষ্টির জেরে ক্ষতি হল কুল চাষেও। এভাবে বারবার চাষের ক্ষতি হচ্ছে। ঋণ নিয়ে চাষ করতে হয়। আর সেই চাষে যদি ক্ষতি হয় তাহলে সংসার চলবে কি করে।(East Bardhaman News)

    অল্প জমিতে আপেল কুল চাষ করে আয়ের নয়া দিশা দেখিয়েছিল কৃষি দফতর। আতমা প্রকল্পের মাধ্যমে বিদেশি আপেল কুল চাষে কৃষকদের উৎসাহ দিয়েছিলেন রাজ্যের কৃষি বিশেষজ্ঞরা। সেই মত কাটোয়ার চাষিরা বিদেশি আপেল কুল চাষ শুরুও করেন। বছরে মুনাফাও হচ্ছিল বেশ ভালোই। তবে করোনা কাঁটা হয়ে দাঁড়িয়েছে  বিক্রিতে। আর গোদের ওপর বিষফোঁড়া আবহাওয়া। সব মিলিয়ে নাজেহাল কৃষকরা।

    Malobika Biswas

    First published:

    Tags: Bardhaman news, East Bardhaman, Farmar

    পরবর্তী খবর