Home /News /local-18 /
আইন বিষয়ে মহিলাদের সচেতন করার উদ্দেশে জাতীয় আইনি পরিষেবা দিবসে শিবিরের আয়োজন

আইন বিষয়ে মহিলাদের সচেতন করার উদ্দেশে জাতীয় আইনি পরিষেবা দিবসে শিবিরের আয়োজন

জেলা দেওয়ানী, ফৌজদারি ও দায়রা আদালত

জেলা দেওয়ানী, ফৌজদারি ও দায়রা আদালত

নয় নভেম্বর জাতীয় আইনি পরিষেবা দিবস। এই জাতীয় আইনি পরিষেবা দিবস প্রতিবছর উদযাপিত হয়।

  • Share this:

    তমলুক: ৯ নভেম্বর জাতীয় আইনি পরিষেবা দিবস। এই জাতীয় আইনি পরিষেবা দিবস প্রতিবছর উদযাপিত হয়। এদিন দুপুর জেলা আইনি পরিষেবা পরিষদ কর্তৃপক্ষের উদ্যোগে তমলুকে ব্লক অফিসের সভাগৃহে মহিলাদের নিয়ে আইনি পরিষেবা বিষয়ে আলোচনা শিবির আয়োজন করা হয়। মহিলাদের মধ্যে আইন সম্পর্কে সচেতনতা বাড়াতে এই শিবিরের আয়োজন করা হয়।

    ভারতের পালনীয় গুরুত্বপূর্ণ দিবসগুলির মধ্যেই একটি হল জাতীয় আইনি পরিষেবা দিবস ( National Legal Service Day )। প্রতি বছর ৯ নভেম্বর সারা ভারত জুড়ে জাতীয় আইনি পরিষেবা দিবস পালিত হয়। মূলত ১৯৮৭ সালে পাশ হওয়া ইণ্ডিয়ান লিগাল সার্ভিসেস অ্যাক্ট এর বিভিন্ন ধারায় সাধারণ মানুষের কাছে আইনি পরিষেবাকে উপলব্ধ করতে সহায়তা করা এবং আইনি পরিষেবা পাওয়ার অধিকার সম্পর্কে মানুষকে অবগত করানোর জন্যে এই বিশেষ দিনটি প্রতি বছরই উদ্যাপিত হয়।

    বহু মানুষ ভাবেন যে আইনি পরিষেবা একটি দীর্ঘমেয়াদি বিষয় এবং প্রচুর ঝঞ্ঝাটের ও অর্থকরী ক্ষতির বিষয়। এই ভাবধারা বদলাতে এবং প্রতিটি সাধারণ মানুষকে আইনি পরিষেবা লাভের মৌলিক অধিকার মেটাতে প্রয়াসী করে তুলতে এই দিনটি পালনের গুরুত্ব রয়েছে। ভারতের আইনবিধি এবং সংবিধান প্রতিটি মানুষকেই সমান মনে করে। ফলে প্রতিটি মানুষের সমান ভাবেই আইনি পরিষেবা লাভের অধিকার রয়েছে। আইন সকলের জন্য এই ভাবধারা প্রচার করাই এই দিনটি পালনের প্রধান উদ্দেশ্য।

    নয় নভেম্বর মঙ্গলবার জাতীয় আইনি পরিষেবা দিবস উপলক্ষ্যে পূর্ব মেদিনীপুর জেলা আইনি পরিষদ কর্তৃপক্ষের উদ্যোগে ও জাতীয় মহিলা আয়োগের এর সহযোগিতায় তমলুক বিডিও অফিসের সভাকক্ষে আইনি সহায়ক মহিলাদের নিয়ে আইনি সচেতনতা শিবির আয়োজিত হয়। এদিন এই আইনি সচেতনা শিবিরে উপস্থিত ছিলেন, পূর্ব মেদিনীপুর জেলা আইনি পরিষেবা পরিষদ কর্তৃপক্ষের সেক্রেটারি সুমন কুমার ঘোষ, তমলুক ব্লকের যুগ্ম বিডিও তুষার তরফদার, ও তমলুক পঞ্চায়েত সমিতির সভাপতি কাজল কর। এছাড়াও তমলুক সিভিলবার অ্যাসোসিয়েশনের সদস্যরা।

    জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের সেক্রেটারি সুমন কুমার ঘোষ জানান, 'নয় নভেম্বর জাতীয় আইনি পরিষেবা দিবস। এইদিন আইনি সচেতনতা অভিযানের অনুষ্ঠান মহিলাদের নিয়ে আয়োজন করা হয়েছে। শুধু নয় নভেম্বর দুই অক্টোবর থেকে চৌদ্দ নভেম্বর পর্যন্ত ভারতবর্ষ জুড়ে আইনি সচেতনতা অভিযান চলছে। তারই অঙ্গ হিসাবে এদিন জাতীয় আইনি পরিষেবা দিবসে মহিলাদের নিয়ে আইনি সচেতনতা শিবির আয়োজন করা হয়েছে। ভারতীয় আইনে মহিলাদের যেসব সুযোগ সুবিধা আছে তা সর্বস্তরের মহিলাদের জানা প্রয়োজন। সেই উদ্দেশ্যে এদিনের এই আইনি সচেতনতা শিবির আয়োজন করা হয়।'

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Purba medinipur, Tamluk

    পরবর্তী খবর