Home /News /local-18 /
North 24 Parganas News- ছোট জাগুলিয়া পঞ্চায়েতের উদ্যোগে জল সংরক্ষণ প্রচার অভিযান 

North 24 Parganas News- ছোট জাগুলিয়া পঞ্চায়েতের উদ্যোগে জল সংরক্ষণ প্রচার অভিযান 

জল সংরক্ষণে প্রচার অভিযান।

জল সংরক্ষণে প্রচার অভিযান।

জল সংরক্ষণ,জলের সঠিক ব্যবহার ও জল অপচয়ের বিরুদ্ধে এই প্রচার অভিযান করা হয়। গত একমাস ধরেই বারাসত ব্লক ১ প্রশাসনের উদ্যোগে এই প্রচারাভিযান চলছে পঞ্চায়েতগুলিতে।

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা : জলের অপর নাম জীবন। তাই জল অপচয় করা আপাতদৃষ্টিতে বড় একটা অভিযোগ। আমাদের সমাজে বহু ক্ষেত্রেই জল অপচয় প্রতিনিয়ত হয়েই চলেছে। বিনা অজুহাতে জল অপচয় করা থেকে মুক্তি পেতে সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। বিভিন্ন উপায়ে সাধারণ মানুষের কাছে পৌঁছে, জল অপচয় করা যে অপরাধ তা বোঝানোর চেষ্টা করা হয়েছে বিভিন্ন মহলের মাধ্যমে। কিন্তু দেশের বহু প্রান্তের মানুষ আজও জল অপচয় করে যাচ্ছে।

    সেই সমস্ত মানুষকে বোঝানোর জন্য সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিভিন্ন প্রকল্প। এদিনও এমনই এক উদ্যোগের দেখা গেল এক পঞ্চায়েত-এর পক্ষ থেকে। ছোট জাগুলিয়া পঞ্চায়েতের উদ্যোগে জল সংরক্ষণ প্রচার অভিযান চালানো হল বামনগাছি এলাকায় (North 24 Parganas News)। জল সংরক্ষণ, জলের সঠিক ব্যবহার ও জল অপচয়ের বিরুদ্ধে এই প্রচার অভিযান করা হয়। গত একমাস ধরেই বারাসত ব্লক ১ প্রশাসনের উদ্যোগে এই প্রচারাভিযান চলছে পঞ্চায়েতগুলিতে। বারাসত ব্লক ১ বিডিও সৌগত পাত্র-র উপস্থিতিতেই কর্মসূচি পালন করা হয়।

    বামনগাছি স্টেশন থেকে বামনগাছি বড়পোল পর্যন্ত এক অভিনব পদযাত্রা করা হয় জল অপচয়ের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে (North 24 Parganas News)। ICDI, VRP, আশাকর্মীরা বিভিন মডেল বানিয়ে পদযাত্রায় অংশ নেয়। পাশাপাশি বামনগাছি বড়পোল এলাকায় এসে জলের প্রয়োজনীয়তা, জল সংরক্ষণ এবং জল অপচয় করলে কি হতে পারে তার উপরে একটি নাটক মঞ্চস্থ করে। এইদিন সচেতনতামূলক এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিডিও সৌগত পাত্র, জয়েন বিডিও তপন কুমার নস্কর, ছোট জাগুলিয়া গ্রাম পঞ্চায়েত প্রধান নুরুল হক, বারাসত ব্লক ১ পঞ্চায়েত সমিতির স্বাস্থ্য কর্মদক্ষ হালিমা বিবি, বারাসত ব্লক ওয়ান ফিল্ড সুপারভাইজার সাহাবুদ্দিন মোল্লা, ছোট জাগুলিয়া গ্রাম পঞ্চায়েত সদস্য শ্রীবাস মজুমদার সহ ছোট জাগুলিয়া পঞ্চায়েত ভিআরপি, ভিসিডি, আইসিডিএস, আশা কর্মীরা। বামনগাছি স্টেশন থেকে একটি মিছিল করে বামনগাছি বড়পোল পর্যন্ত আসে তাঁরা। সেইখানে একটি পথসভা আয়োজন করা হয় এবং নাটকের মধ্যে দিয়ে সচেতনতার বার্তা দেওয়া হয় সকলের উদ্দেশ্যে।

    Ratul Banerjee

    First published:

    Tags: Awareness camp, Bamongachi, North 24 Parganas, Water Conservation

    পরবর্তী খবর