Home /News /local-18 /
North 24 Parganas News- এবার সহজেই যাওয়া যাবে কলকাতা বিমানবন্দর থেকে মেট্রো স্টেশনে, শুরু হল সংযোগকারী সাবওয়ের কাজ

North 24 Parganas News- এবার সহজেই যাওয়া যাবে কলকাতা বিমানবন্দর থেকে মেট্রো স্টেশনে, শুরু হল সংযোগকারী সাবওয়ের কাজ

শুরু হয়েছে সাবওয়ে তৈরির কাজ

শুরু হয়েছে সাবওয়ে তৈরির কাজ

এভাবে এয়ারপোর্টের সঙ্গে মেট্রো রেল জুড়ে যাওয়ায় বিমানযাত্রা আরও মসৃণ ও সহজ হবে বলে আশা প্রকাশ করছেন যাত্রীরা

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: এবার সহজেই মেট্রো স্টেশন থেকে বিমানবন্দরের টার্মিনাল বিল্ডিং এ পৌঁছে যেতে পারবেন বিমান যাত্রীরা (North 24 Parganas News)। উল্টোদিকে বিমানবন্দরের অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক আগমন গেট থেকে বেরিয়ে যে কেউ সাবওয়ে ব্যবহার করে মেট্রো স্টেশনে আসতে পারবেন কয়েক মিনিটের মধ্যেই। মেট্রো স্টেশন ও এয়ারপোর্ট টার্মিনাল বিল্ডিং এর মধ্যে দূরত্ব দুশো মিটার হলেও এই পথটি কষ্ট করে হাঁটতে হবে না বিমানযাত্রীদের। ওয়াকলেটারের সাহায্যে তাঁরা খুবই অল্প সময়ে ভারী ভারী লাগেজ নিয়ে গন্তব্যে যেতে পারবেন। চেন্নাই ও তিরুবনন্তপুরম বিমানবন্দরের পর কলকাতায় ওয়াকলেটার বসতে চলেছে।

    বছর দশেক আগেই কলকাতা মেট্রো রেলের সঙ্গে কলকাতা নেতাজী সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দরকে যুক্ত করার প্রয়াস শুরু করেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক হয় নোয়াপাড়া থেকে বারাসত পর্যন্ত একটি মেট্রো লাইন হবে ভায়া বিমানবন্দর। আরেকটি নতুন মেট্রো লাইন হবে বিমানবন্দর থেকে নিউ গড়িয়া পর্যন্ত ভায়া নিউটাউন ও সল্টলেক। মেট্রো স্টেশন এবং রেল লাইন সবই হবে এলিভেটেড পদ্ধতিতে বা পিলারের ওপর দিয়ে। কিন্তু এই প্রস্তাবে আপত্তি জানায় কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। কতৃপক্ষের বক্তব্য, বিমানবন্দরের মধ্যে মেট্রো স্টেশন করলে শুধু জায়াগার অপচয় হবে তাই নয়, বিমান চলাচল বিঘ্নিত হবে। তারা প্রস্তাব দেয় ভূগর্ভস্থ মেট্রো স্টেশন করার জন্য (North 24 Parganas News)। এরপরই গ্যাস, ইলেট্রিক, জল, নিকাশি নালা অনেক কিছু সরিয়ে আড়াই নম্বর গেট ও বিমানবন্দরের গাড়ি পার্কিং এরিয়ার মাঝের অংশে ভূ-গর্ভস্থ মেট্রো স্টেশনের কাজ শুরু হয়। গতবছর পুজোর আগেই স্টেশনের মূল কাঠামো তৈরির কাজ শেষ হয়েছে। ৫৫০ মিটার দীর্ঘ ও ৪১ মিটার চওড়া এটি দেশের মধ্যে সবচেয়ে বড় ভূ-গর্ভস্থ মেট্রো স্টেশন। এখানে তিনটি প্ল্যাটফর্ম ও ছয় টি রেল লাইন থাকছে। বিমানবন্দর মেট্রো স্টেশন থেকে যশোর রোড যাওয়ার জন্য একটি সাবওয়ে তৈরি করেছে মেট্রো রেলওয়ে।এবার টার্মিনাল বিল্ডিং পর্যন্ত আরেকটি সাবওয়ে তৈরির কাজ শুরু হয়েছে। এজন্য টানেল বোরিং মেশিন সহ অন্যান্য যন্ত্রপাতি আনা হয়েছে বিমানবন্দরে। ইতিমধ্যেই ভলভো বাস পার্কিং এর বেশ কিছুটা জায়গা আটকে মাটি খোঁড়ার কাজ শুরু করেছে ঠিকাদার সংস্থা।

    মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, এই সাবওয়ের দৈর্ঘ্য হবে ১৯৬ মিটার, প্রস্থ হবে ১২.৪০ মিটার। এবং উচ্চতা হবে ৪.৪০ মিটার। মেট্রো স্টেশন ও বিমানবন্দরের টার্মিনাল বিল্ডিং থেকে সাবওয়েতে ওঠানামার জন্য দুই প্রান্তে একটি করে সিঁড়ি, লিফট এবং দুটি করে চলমান সিঁড়ি থাকবে। মেট্রো রেলের এক আধিকারিক বলেন, স্টেশনেই বিমান যাত্রীদের লাগেজ পরীক্ষা ও বোর্ডিং পাসের ব্যবস্থা  থাকবে। এখান থেকে সরাসরি বিশেষ ব্যবস্থার মাধ্যমে বোর্ডিং পয়েন্ট পর্যন্ত লাগেজ পৌঁছে যাবে স্বয়ংক্রিয় যন্ত্রের সাহায্যে। কলকাতা বিমানবন্দরের এক কর্তা বলেন, মেট্রো স্টেশনেই বিমান যাত্রীরা নিজেদের টিকিট পরীক্ষা করে বোর্ডিং পাস নিতে পারবেন। এভাবে এয়ারপোর্টের সঙ্গে মেট্রো রেল জুড়ে যাওয়ায় বিমানযাত্রা আরও মসৃণ ও সহজ হবে বলে আশা প্রকাশ করছেন যাত্রীরা।

    Rudra Narayan Roy
    First published:

    Tags: Bidhannagar, DumDum, Kolkata Airport, Metro Rail, North 24 Pargana news, Salt lake

    পরবর্তী খবর