Home /News /local-18 /
North 24 Pargana News: নিজের হাতে সরস্বতী ঠাকুর গড়ে, পুজো করবে বিশেষভাবে সক্ষম ছাত্র অমিত মোদক

North 24 Pargana News: নিজের হাতে সরস্বতী ঠাকুর গড়ে, পুজো করবে বিশেষভাবে সক্ষম ছাত্র অমিত মোদক

প্রতিমা তৈরীতে ব্যস্ত প্রতিবন্ধী অমিত

প্রতিমা তৈরীতে ব্যস্ত প্রতিবন্ধী অমিত

North 24 Pargana News: প্রতিবন্ধকতা কে জয় করে গড়েছে প্রতিমা, নিজেই পুজো করবে বিশেষভাবে সক্ষম ছাত্র !

  • Share this:

     #উত্তর ২৪ পরগনা: প্রতিবন্ধকতা যে কোনও কিছুতেই বাধা হতে পারে না তা আরও একবার প্রমাণ করল দ্বাদশ শ্রেণীর ছাত্র অমিত মোদক (North 24 Pargana News)। নিজে হাতে সরস্বতী প্রতিমা গড়ে তাক লাগালো সে। উত্তর ২8 পরগনার গোবরডাঙ্গা থানার মছলন্দপুর সাহা পাড়ার বাসিন্দা অমিত মোদক। ছোট থেকে বিশেষভাবে সক্ষম। অমিত মছলন্দপুর রাজবল্লভপুর হাই স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র। বাবার একটি ছোট ব্যাবসা রয়েছে। সাধরণ মধ্যবিত্ত ঘরের ছেলে অমিত। ছোট বেলা থেকেই সে ঠাকুর দেবতা নিয়ে খেলার ছলে পুজো করত। সেই থেকে প্রতি বছর পুজোর সময় নিজেই প্রতিমা তৈরি করে, নিজেই পুরোহিত রূপে পুজো করে।

    দুর্গাপুজো, কালিপুজো, সরস্বতী সহ বেশকিছু মূর্তি বানিয়ে ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে গোটা এলাকায়(North 24 Pargana News)। এবার সে দেড় ফুট উচ্চতার সরস্বতী প্রতিমা গড়েছে। করোনার সময় স্কুল, টিউশন বন্ধ থাকায় অনলাইন ক্লাস করার পর অবসর সময় বিভিন্ন হাতের কাজ করতো। তার পাশাপাশি এক মাসের প্রচেষ্টায় এই সরস্বতী প্রতিমা তৈরি করেছে দ্বাদশ শ্রেণীর ছাত্র অমিত মোদক। রাত পোহালেই পুজো, নিজেই পুরোহিত হয়ে পুজো করবে সে। অমিতের ইচ্ছে, বড় হয়ে প্রতিমা বানানোরই কাজ করবে। শিল্পকলা নিয়েই থাকতে চায় সে।

    এই ছোট্ট প্রতিমা গড়তে ব্যাবহার করেছে মাটি, দড়ি, খড়বিচলি, কাঠামোর কাঠ, পেরেক, রং(North 24 Pargana News)। প্রতিমা তৈরীর সরঞ্জাম সহ উৎসাহ দিতে পাশে পেয়েছে বাবা, মা, দাদু, দাদাদের। অমিত ছোট বেলা থেকেই হাঁটতে পারতো না। হামাগুরি দিয়ে চলাফেরা করত। কিন্তু কয়েক বছর ধরে সে ফিজিওথ্যারাপি করে এখন কোনোক্রমে পা বেকিয়ে হাঁটে পারে। এই প্রতিকূলতাকে জয় করেই, প্রতিমা বানানোর কাজ চালিয়ে যাচ্ছে অমিত মোদক।অমিতের বাবা অনুপ মোদক বলেন, ' ওর প্রতিভা ছোটবেলার থেকে দেখছি। ও অসুস্থ, জন্ম থেকে প্রতিবন্ধী। ছোট বেলা থেকেই ওর আগ্রহ বেশি এবং ছোট থেকে ঠাকুর নিয়ে খেলাধুলা করতো। আস্তে আস্তে যখন বড় হচ্ছে ততো বেশি এই প্রতিমা বানানোর দিকে ঝোঁক বাড়ছে। এর জন্য ও কোন শিক্ষা নেয়নি। আগামীতে ছেলে চাইলে শেখানোর ইচ্ছা আছে, তাতে যদি ওর জীবনটা আরো ভালো হয়। পুরোহিত যে ভাবে পুজো করে সেই ভাবেই আমাদের অমিত পুজো করে।'

    রুদ্র নারায়ন রায়

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: North 24 pargana, Saraswati Puja 2022

    পরবর্তী খবর