Home /News /local-18 /
Durga Puja 2021: ছয় ইঞ্চির দুর্গা প্রতিমা তৈরি করে নজির বনগাঁর চার বছরের স্বর্ণবীরের

Durga Puja 2021: ছয় ইঞ্চির দুর্গা প্রতিমা তৈরি করে নজির বনগাঁর চার বছরের স্বর্ণবীরের

ছয় ইঞ্চি দর্গা প্রতিমা তৈরি চার বছরের স্বর্ণবীরের।

ছয় ইঞ্চি দর্গা প্রতিমা তৈরি চার বছরের স্বর্ণবীরের।

Durga Puja 2021: একদিন হঠাৎ এই স্কুল থেকে বাড়ি ফিরে ঠাকুমার কাছে নাতির আবদার তাকে মাটি এবং বাঁশের কঞ্চি জোগাড় করে দিতে হবে এবং প্রয়োজন ছয় ইঞ্চি মাপের একটি কার্ডবোর্ড।

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা : করোনা(Corona) মহামারীর কারণে গত বছর থেকে একটু অন্য রকমের দুর্গাপুজো(Durga Puja 2021) উপভোগ করছে বাঙালিরা। সরকারি কিছু বিধিনিষেধ এর আয়ত্তে রাখা হচ্ছে এই দুর্গাপূজা (Durga Puja)মণ্ডপ গুলিকে। এবছর দুর্গাপুজোয় করোনার নিয়ম বিধি মেনেই করার নির্দেশ সরকারের পক্ষ থেকে।

    সেই মতই চলছে পূজোর তোড়জোড়। হাতে মাত্র আর কয়েকদিন এরই মাঝে এক অন্য দুর্গাপুজোর(Durga Puja) কথা শোনা গেল উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁয়। মাত্র চার বছর বয়সে ছয় ইঞ্চির দূর্গা প্রতিমা(Durga Idol) তৈরি করেন নজির বনগাঁর স্বর্ণবীর ঘোষের।

    মাত্র চার বছর বয়সে ছয় ইঞ্চি দুর্গা প্রতিমা তৈরি করে সবাইকে অবাক করল ক্লাস টু এর ছাত্র স্বর্ণবীর। সব কিছুই অজানা পরিবারের। কিভাবে প্রতিমা তৈরি করল এই ছোট্ট শিশু তা সকলেরই অজানা পরিবারের।

    পরিবারের তরফে জানা যায় একদিন হঠাৎ এই স্কুল থেকে বাড়ি ফিরে ঠাকুমার কাছে নাতির আবদার তাকে মাটি এবং বাঁশের কঞ্চি জোগাড় করে দিতে হবে এবং প্রয়োজন ছয় ইঞ্চি মাপের একটি কার্ডবোর্ড। নাতির কথা মত ঠাকুমা সমস্তকিছুই ব্যবস্থা করে দেয়। ঠিক তার ছয় সাত দিন পরে পরিবারের কেউ দেখে ছোট্ট রণবীর একটি ছয় ইঞ্চি মাপের দুর্গা প্রতিমা(Durga Idol) তৈরি করে ফেলেছে।

    হতবাক পরিবারের পরিজনেরা এখনো ভেবে উঠতে পারছেনা কিভাবে এই নিপুন শিল্পকলার কাজ করতে পারল। চারপাশে দেখা যাচ্ছে এখনকার প্রজন্মের এই বয়সী বাচ্চারা মোবাইল গেম নিয়ে ব্যস্ত কিন্তু বনগাঁর স্বর্ণদ্বীপ ভেতরে যে একটা সৃজনশীলতা হয়ে উঠতে পেরেছে তা পরিবারের সবার কাছেই অবাক করার মত।

    স্বর্ণবীরের দাদু বলেন, আমার চাকরি জীবনে আমি এরকম ছোট প্রতিমা কখনো দেখিনি। যেটা আমার ছোট নাতি আমাদেরকে উপহার দিয়েছে। তবে ওখানে সব থেকে বেশি সহযোগিতা করেছে আমার স্ত্রী। সে তার নাতির আবদার মত প্রতিমা তৈরি করার যে সমস্ত সরঞ্জাম তা জোগাড় করে দেওয়ার ব্যবস্থা করেছেন।

    অন্যদিকে জেঠিমা বলেন, আমাদের ছেলের যে প্রতিমা তৈরি করেছে সে প্রতিমা আমরা বড় প্রতিমার মত নির্দিষ্ট নিয়ম মেনেই তার পূজার্চনার ব্যবস্থা করব। ইতিমধ্যেই পূজোর কাজ আমরা শুরু করে দিয়েছি। স্বর্ণ বিটের বাড়িতেই হবে দুর্গাপূজা এবং তা স্বর্ণের তৈরি করা দুর্গা প্রতিমা(Durga Idol) কে সামনে রেখে দিতে হবে। স্বর্ণ বিক্রি নিখুঁত শিল্পকলায় খুশি তার পরিবার থেকে শুরু করে প্রতিবেশীরাও।

    রাতুল ব্যানার্জি

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bongaon, North 24 Parganas, West bengal

    পরবর্তী খবর