Home /News /local-18 /
North 24 Parganas: নিউটাউনের সোলার স্মার্ট বেঞ্চে বসেই মিলবে ইন্টারনেট

North 24 Parganas: নিউটাউনের সোলার স্মার্ট বেঞ্চে বসেই মিলবে ইন্টারনেট

অত্যাধুনিক সোলার স্মার্ট বেঞ্চ

অত্যাধুনিক সোলার স্মার্ট বেঞ্চ

স্মার্ট সিটি নিউটাউন পেল অত্যাধুনিক সোলার স্মার্ট বেঞ্চ, বেঞ্চে বসেই মিলবে নানান সুবিধা

  • Share this:

    রুদ্র নারায়ন রায়, উত্তর ২৪ পরগনা: স্মার্ট সিটি (Smart City) নিউ টাউন (Newtown) পা বাড়ালো আরও একটু স্মার্ট হওয়ার দিকে। নিউটাউন (Newtown) এর বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে এবার বসতে চলেছে সোলার স্মার্ট বেঞ্চ। এদিন বিশ্ব বাংলা গেটের নিচে, অত্যাধুনিক এই সোলার বেঞ্চেরই উদ্বোধন হল নিউটাউনে (Newtown)। উদ্বোধন করলেন এনকেডিএর চেয়ারম্যান দেবাশিস সেন। পাশাপাশি উপস্থিত ছিলেন বেঞ্চ প্রস্তুতকারী সংস্থা পিকেল সলুউশনস এর ইন্দ্রজিৎ লাহিড়ী সহ অন্যান্য আধিকারিকরা।

    অত্যাধুনিক এই বেঞ্চে বসে সাময়িক বিশ্রামের পাশাপাশি, মিলবে মোবাইল (Mobile) ও ই-সাইকেল চার্জ দেওয়ার সুবিধা। থাকছে ফ্রি দ্রুতগতির ওয়াই ফাই-ও (Wi-Fi)। অর্থাৎ গতিময় কর্মব্যস্ত এই শহর ছুটে চলার মধ্যেও সাময়িক বিরাম নিতে এই স্মার্ট বেঞ্চে বসলও মিলবে, মোবাইল বা ল্যাপটপে বিনামূল্যে নেট ব্যবহারের সুযোগ। আগামী দিনে এই ধরনের অত্যাধুনিক সোলার স্মার্ট বেঞ্চ নিউটাউনের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড় এবং পার্ক গুলিতে বসানো হবে বলেও এনকেডিএ কর্তৃপক্ষর তরফ থেকে জানানো হয়।

    মেটাল ও শক্ত ফাইবার দিয়ে তৈরি এই স্মার্ট বেঞ্চের মূল চালিকা শক্তি কিন্তু থাকছে সৌর আলোক। বেঞ্চটির মাথার ওপরে থাকছে ছোট্ট একটা ছাউনি,পাশে রয়েছে একটা স্তম্ভ। ছাউনির ওপর রয়েছে সোলার প্যানেল। যার সাহায্যে সূর্যের আলো সৌর বিদ্যুতে পরিণত হবে। আর তার ফলে, ছাউনির নিচে থাকা এলইডি আলো জ্বলবে।কোন মানুষ সন্ধ্যের পর বেঞ্চে বসলেই আপনা আপনি আলো জ্বলে উঠবে বেঞ্চে। এছাড়া বেঞ্চের সঙ্গে থাকা স্তম্ভে একটি ডিসপ্লে বোর্ড রয়েছে। সেখান থেকে হটস্পটের মাধ্যমে মোবাইলে বা ল্যাপটপে যুক্ত করা যাবে ইন্টারনেটের সংযোগ। এলইডি ডিসপ্লে বোর্ডে বিভিন্ন প্রকার বিঞ্জাপন ও নিউটাউন সংক্রান্ত তথ্য ভেসে উঠবে। থাকছে তিনটি ইউএসবি চার্জিং পয়েন্ট এবং দুটি ওয়্যারলেস চার্জিং প্যাড-ও। শহরের বর্তমান তাপমাত্রা কত, আপেক্ষিক আদ্রতাই বা কত রয়েছে সবই জানান দেবে এই সোলার স্মার্ট বেঞ্চ। সাধারণ মানুষের বিনামূল্যে ব্যবহারের জন্য ২৪ ঘন্টাই খোলা থাকবে এটি।

    First published:

    Tags: North 24 Parganas

    পরবর্তী খবর