• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Kali Puja 2021: বারাসতের ডাকাত কালীবাড়ির কিছু গা ছমছম করা অজানা ইতিহাস

Kali Puja 2021: বারাসতের ডাকাত কালীবাড়ির কিছু গা ছমছম করা অজানা ইতিহাস

বারাসতের ডাকাত কালীবাড়ি।

বারাসতের ডাকাত কালীবাড়ি।

৫০০ বছর ধরে এই ডাকাত কালীবাড়ি অবস্থান করছে বারাসত ২২ নম্বর ওয়ার্ডে।

  • Share this:

    রাতুল ব্যানার্জি, উত্তর ২৪ পরগনা : কালী পুজো (Kali Puja 2021) মানেই উত্তর ২৪ পরগনা জেলার বারাসাতের নাম প্রথমেই উঠে আসে। যদি দুর্গাপুজো কলকাতাকে ধরা যায় প্রথম স্থানে তবে কালীপুজোর দিক থেকে বারাসতের কিছু নামকরা কালীপুজো যা বছরের পর বছর মানুষের মনে গেঁথে রয়েছে। রঘু ডাকাতের ডাকাত কালীবাড়ি। উত্তর ২৪ পরগনার অন্যতম কালী মন্দির বলে পরিচিত ডাকাত কালী মন্দির। বারাসতের ২২ নম্বর ওয়ার্ডে অবস্থিত। ডাকাত কালী নাম শুনলেই কেমন গা ছমছম করে ওঠে। একদমই তাই গা ছমছম করার মতই এই মন্দিরের ইতিহাসও। এই মন্দিদের সাথে রঘু ডাকাতের নাম যে জড়িয়ে আছে।আনুমানিক ৫০০ বছর ধরে এই ডাকাত কালীবাড়ি অবস্থান করছে বারাসত ২২ নম্বর ওয়ার্ডে।

    স্থানীয় সূত্রে জানা যায় রঘু ডাকাতের একমাত্র আস্থানা ছিল এই বটগাছতলা। ডাকাতি করে রঘু ডাকাত এখানেই আসতেন,আবার কোথাও ডাকাতি করতে যাওয়ার আগেও এখানে মা কালীর কাছে মানত করে যেতেন। বর্তমানে মন্দির বলতে একটি বটগাছ। সেই বটগাছের গোড়াটাই পুজো করা হয় এখানও। নেই কোন প্রতিমা, মন্দিদের ভিতরে কোন পুরোহিত প্রবেশ করতে পারবে না। পুজো করতে হলে মন্দিরে বাইরে প্রতিমা রেখে পুজো করতে হয় এবং সেইমত প্রতি অমাবস্যায় পুজো হয় এবং কালিপুজোর (Kali Puja 2021) দিন সারারাত ধরে পুজো হয় কালী মায়ের। মন্দিরের ছাদ বটগাছে শিকরের ঝুরি দিয়ে ধরে রেখেছে।

    আম্ফান,ইয়াস কত ঘূর্ণিঝড় সাম্প্রতিক কালে হয়ে গেল কিন্তু মন্দিরে ছাদের বিন্দুমাত্র পরিবর্তন হয়নি। স্থানীয় মানুষের কথায়, বটগাছে ঝুরি নেমে এমন ভাবে রয়েছে দেখে মনে হয় মা কালীর দুটি পা। ভিতরে একটি লাইট রয়েছে,আর মানসিক করা অসংখ্য সুতো দিয়ে কিছু গিট বেধে যাওয়া কাপড়,কাগজের টুকরো। কালী পুজোর দিনে বহুদূর থেকে আসে এই ডাকাত কালীবাড়িতে মানুষ। অনেকেই মানসিক করে যায়,তাদের মনোবাসনা পূর্ণ হলে আবার পুজো দিয়ে যায়। রঘু ডাকাতের আস্থানা হওয়ায় এক সময় এই এলাকা দিয়ে বিকেলের পর তেমন কেউ যাতায়াত করতে সাহস করতেন না। কিন্তু বর্তমানে সব ভয় ভুলে এখন এক জাগ্রত মা কালীর মন্দির। যেখানে মানসিক করলে মনের বাসনা পূর্ণ হয় বলে দাবিঅনেকের।

    এখনই ডাকাত কালীবাড়ি একটি দর্শনীয় স্থান হয়ে উঠেছে সবার কাছে। অনেকেই আসে এখানে কোন ফটোশুটে আবার কখনও ঘুরতেও। স্থানীয় মানুষের আয় দেখাশুনা করেন এই মন্দিরের তাই যে কেউ এই মন্দিরে আসতেই পারেন। তবে কোন পুরোহিত প্রবেশ করতে পারবে না মন্দিরের ভেতরে যদি পুজো দিতে হয় তা হবে তার বাইরে একটি ছোট মন্দির রয়েছে সেখানে তারা পুজো করতে পারবেন। এই নিয়মে বছরের-পর-বছর পুজো হয়ে আসছে সেখানে। গা ছমছম করা এই ডাকাত কালী বাড়ির (Kali Puja 2021) কাহিনী অনেকের কাছেই অজানা। তবে নিশ্চিন্তে কালী পুজোয় ঘুরে আসতে পারেন ডাকাত কালীবাড়ি।

    Published by:Ananya Chakraborty
    First published: