Home /News /local-18 /
North 24 Parganas News: রাস্তা যানজট মুক্ত করতে সাবওয়ে ও ফুট ব্রিজ তৈরির উদ্যোগ এয়ারপোর্ট এক নম্বর গেটে

North 24 Parganas News: রাস্তা যানজট মুক্ত করতে সাবওয়ে ও ফুট ব্রিজ তৈরির উদ্যোগ এয়ারপোর্ট এক নম্বর গেটে

এই জায়গায় তৈরি হবে সাবওয়ে ও ফুটব্রিজ

এই জায়গায় তৈরি হবে সাবওয়ে ও ফুটব্রিজ

এয়ারপোর্ট ট্রাফিক গার্ডের দায়িত্বে থাকা আধিকারিক সূত্রে খবর, ভিআইপি রোডের শুরুর মুখে উত্তর থেকে দক্ষিণে একটি সাবওয়ে বা আন্ডারপাস নির্মাণের প্রস্তাব দেওয়া হয়েছে। এবং যশোর রোডের দক্ষিণ প্রান্তে পূর্ব-পশ্চিমে ফুট ওভার ব্রিজের নির্মাণের জন্য প্রস্তাব দেওয়া হয়েছে

আরও পড়ুন...
  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: জেলার সাথে তিলোত্তমার যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ এবং ব্যাস্ততম মোড়  হল কলকাতা বিমানবন্দর লাগোয়া এক নম্বর গেট। সারাদিন ছুটে চলেছে অগণিত গাড়ি, মানুষের ভিড় যথেষ্টই থাকে এই রাস্তার সংযোগস্থলে। রাস্তা পারাপার হতে গিয়ে প্রতিদিনই জীবনের ঝুঁকি নিতে হয় পথচলতি মানুষদের। হামেশাই ঘটে ছোটখাট দুর্ঘটনা। আর তাই কলকাতা বিমানবন্দর লাগোয়া এক নম্বর গেটে সাবওয়ে ও ফুট ওভার ব্রিজ তৈরির উদ্যোগ নিল বিধাননগর কমিশনারেট। কমিশনারেটের ট্রাফিক বিভাগের উদ্যোগে ইতিমধ্যেই প্রস্তাব দেওয়া হয়েছে উত্তর ২৪ পরগণার (North 24 Parganas) জেলা শাসক ও পূর্ত দফতরকে।

    প্রস্তাবে বলা হয়েছে এয়ারপোর্ট (Kolkata Airport) এক নম্বর গেটে পথচারীদের নিরাপত্তা বাড়াতে এবং যানজট মুক্ত করে গাড়ির গতি বাড়াতে একটি সাবওয়ে ও ফুট ওভার ব্রিজ যত শিঘ্র সম্ভব তৈরি করা দরকার। ইতিমধ্যে সংশ্লিষ্ট দফতর সেই প্রস্তাব বিবেচনা করে প্রয়োজনীয় সবুজ সঙ্কেত দিয়েছে বলে জানা গিয়েছে দমদম পুরসভা সূত্রে। বিগত কয়েক বছর ধরে ধাপে ধাপে যশোর রোড ও কাজী নজরুল ইসলাম সরণীতে গাড়ির গতি বাড়াতে একাধিক পদক্ষেপ করেছে পূর্ত ও পরিবহন দফতর। নজরুল ইসলাম সরণী বা ভিআইপি রোডের ওপর একাধিক সাবওয়ে, ফুট ওভার ব্রিজ এবং উড়ালপুল তৈরি করা হয়েছে।

    যশোর রোডের দু’পাশ থেকে দখলদারি উচ্ছেদ করে রাস্তা চওড়া করা হয়েছে। কিন্তু এই দুটি গুরুত্বপূর্ণ রাস্তার সংযোগস্থল এয়ারপোর্ট এক নম্বর গেটের কোন উন্নতি হয়নি বিগত বছরগুলিতে। দুটি প্রধান রাস্তা ছাড়াও এখানে বিমানবন্দরের সার্ভিস রোড, ইটালগাছা রোডের সংযোগস্থল। প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত কয়েক হাজার মানুষ হেঁটেই রাস্তা পারাপার করেন। সেই সময় গাড়ির লম্বা লাইন পরে যায় সবকটি রাস্তায়। তাছাড়া গাড়ির মধ্যে ঠোকাঠুকি নিত্যদিনের ঘটনা।

    গত বছর এখানে বেশ কয়েকটি দুর্ঘটনায় মানুষ মারা যান এবং একাধিক মানুষ আহত হন। তাছাড়া উত্তরবঙ্গ এবং উত্তর পূর্ব ভারত, বাংলাদেশ, ভূটানে যাওয়ার প্রধান রাস্তা এটি। তাই যানজট কমিয়ে গাড়ির গতি আনতে এবং দুর্ঘটনা কমাতে কিছুদিন আগে জেলার রোড সেফটি অথরিটি, স্থানীয় পুরসভা, পূর্ত দফতর, ট্রাফিক পুলিশ, এয়ারপোর্ট থানার আধিকারিকরা এক নম্বর গেট পরিদর্শন করে সবকিছু খতিয়ে দেখেন। ট্রফিক পুলিশের পক্ষ থেকে পথচারীদের নির্বিঘ্নে রাস্তা পারাপারের জন্য সাবওয়ে এবং ফুট ওভার ব্রিজ করার জন্য প্রস্তাব দেওয়া হয় পূর্ত দফতরকে।

    এয়ারপোর্ট ট্রাফিক গার্ডের দায়িত্বে থাকা আধিকারিক সূত্রে খবর, ভিআইপি রোডের শুরুর মুখে উত্তর থেকে দক্ষিণে একটি সাবওয়ে বা আন্ডারপাস নির্মাণের প্রস্তাব দেওয়া হয়েছে। এবং যশোর রোডের দক্ষিণ প্রান্তে পূর্ব-পশ্চিমে ফুট ওভার ব্রিজের নির্মাণের জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। এর পাশাপাশি এক নম্বর গেটের কাছে পেট্রোল পাম্পের দক্ষিণ দিকে একটি পাঁচিল ঘেরা জমি অব্যবহৃত হয়ে পড়ে আছে। সেটি ব্যবহার করে রাস্তাকে আরও চওড়া করা এবং ওখানে দ্বিতীয় সাবওয়ে নির্মাণের জন্যও প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানা গেছে।

    Rudra Narayan Roy

    First published:

    Tags: Kolkata Airport, Netaji Subhash Chandra Bose International Airport, North 24 Parganas

    পরবর্তী খবর