• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • North 24 Parganas- বাঙালির প্রিয় মুখরোচক খাবার ফুচকা, তার উপর ভরসা করে চলছে ১০০ পরিবার, কাঁচরাপাড়ার শহীদ কলোনির ফুচকা গ্রামের ইতিহাস জানুন

North 24 Parganas- বাঙালির প্রিয় মুখরোচক খাবার ফুচকা, তার উপর ভরসা করে চলছে ১০০ পরিবার, কাঁচরাপাড়ার শহীদ কলোনির ফুচকা গ্রামের ইতিহাস জানুন

চলছে ফুচকা তৈরি।

চলছে ফুচকা তৈরি।

বাঙালির ফুচকা আলু, মটর আর তেঁতুল জলের স্বাদ বাঙালির ট্রু লাভ। আর এই ফুচকার বিভিন্ন রকম পদ বানিয়ে বাঙালির সামনে তুলে ধরেছেন কাঁচরাপাড়ার শহীদ কলোনির ১০০ পরিবার।

  • Share this:

    রাতুল ব্যানার্জি, উত্তর ২৪ পরগনা : সন্ধ্যে হলেই বাঙালির মুখরোচক খাবারের মধ্যে চপ, সিঙ্গারা ঝাল মুড়ি, ছাড়াও বিশেষ মুখরোচক ফুচকা। স্টেট ফুডের জয়জয়াকার এখন সারা দেশ থেকে রাজ্যের সর্বত্র। এই ফুচকা পশ্চিমবঙ্গ ছাড়া দেশের বিভিন্ন প্রান্তে হরেক রকমের নামেই পরিচিত। যেমন গোলগাপ্পা, চটপটি। তবে এই বাংলার ফুচকার উপকরণ অনুসরণ করেই দেশের বিভিন্ন প্রান্তে তৈরি হচ্ছে এই ফুচকা। ফুচকা আলু, মটর আর তেঁতুল জলের স্বাদ বাঙালির ট্রু লাভ। আর এই ফুচকার বিভিন্ন রকম পদ বানিয়ে বাঙালির সামনে তুলে ধরেছেন কাঁচরাপাড়ার শহীদ কলোনির ১০০ টি পরিবার।

    কাঁচরাপাড়ার শহীদ কলোনির এলাকার বাসিন্দারা এই ফুচকা তৈরি করেই জীবন নির্বাহ করছেন দীর্ঘদিন। এলাকারই স্থানীয় প্রবীণ নাগরিক বলাই গাইন দীর্ঘ ৩০ বছর ধরে এই ফুচকা তৈরি করেই সংসার চালাচ্ছেন। সেই থেকেই সূচনা কাঁচরাপাড়ার শহীদ কলোনির ফুচকা গ্রামের। কাঁচরাপাড়া শহীদ কলোনির এই এলাকা বিভিন্ন রকম ফুচকা তৈরি করে বিখ্যাত।

    এই এলাকার ফুচকায় রাজ্যের বিভিন্ন প্রান্তে বিক্রি হচ্ছে। এই গ্রামের প্রায় ১০০ টি পরিবার ফুচকা তৈরি করে তাদের জীবন নির্বাহ করে চলেছে। আর সেই কারণেই দূর-দূরান্ত থেকে এই এলাকায় মানুষ ফুচকা খেতে ছুটে আসেন। যেমন বাসিন্দারা ফুচকা বিক্রি করেন পাশাপাশি পাইকারি দরে ফুচকা বিক্রি করে থাকেন। মানুষের চাহিদা মতই তৈরি হচ্ছে বিভিন্ন রকমের ফুচকা। যেমন চিকেন ফুচকা, চকলেট ফুচকা, দই ফুচকা থেকে শুরু করে প্রায় ১২ থেকে ১৫ রকম ফুচকা তৈরি করেন এখানকার ব্যবসায়ীরা।

    করোনাকালে এই চাহিদা একটু কমলেও নিউ নর্মাল দিনে আবারও মানুষের চাহিদা মত বেড়ে চলেছে ফুচকা বিক্রি। কাঁচরাপাড়ার শহীদ কলোনির এই ফুচকা গ্রামের ইতিহাস অনেকেরই অজানা। বাঙালির মুখরোচক খাবারের মধ্যে বিখ্যাত এই ফুচকা অনেক পরিবারের আয়ের উৎস। কাঁচরাপাড়া শহীদ কলোনির ফুচকা গ্রামের মানুষের কথায়, আগামী দিনে তারা এভাবেই তাদের জীবন নির্বাহ করবে ফুচকা তৈরির মাধ্যমেই।

    Published by:Samarpita Banerjee
    First published: