Home /News /local-18 /
North 24 Parganas news: গরমে হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা, কী সেই ব্যবস্থা, জানুন

North 24 Parganas news: গরমে হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা, কী সেই ব্যবস্থা, জানুন

রোগীদের

রোগীদের ক্ষেত্রে অসাধারণ খাদ্য তালিকার সাথে যুক্ত করা হয়েছে ফল

গরম থেকে বাঁচতে জল ও ফলে জোর ডাক্তারদের, হাসপাতালের রোগীদের দেওয়া হচ্ছে অতিরিক্ত ফল

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: স্বস্তির কালবৈশাখীর আগে প্রখর দাবদাহে প্রাণ ওষ্ঠাগত ছিল সাধারণ মানুষের।পারদ উঠেছিল চল্লিশে।ওই পরিস্থিতিতে প্রয়োজনের তাগিদে রাস্তায় বেরিয়ে সমস্যার সম্মুখীন হয়েছেন আম জনতা। গরমের কারণে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। অনেকেই হাসপাতালে ভর্তি হয়েছেন বলে খবর৷ গরমে তাদের জন্য ছিল বিশেষ ব্যবস্থা৷

    রান্না করা খাবারের ক্ষেত্রে যতটা সম্ভব তেল কম দিয়ে রান্না করার কথা বলা হচ্ছে। সে ক্ষেত্রে হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রেও মানা হচ্ছে এই সাধারণ খাদ্য তালিকা। তালিকায় থাকছে মাছ, ভাত, সবজি সহ ফল। অধিক পরিমাণে জল খাওয়ার কথাও বলছেন চিকিৎসকরা। জেলার বিভিন্ন হাসপাতালগুলিতে এখন সাধারণ ডাল, ভাত, সবজির সাথে দেওয়া হচ্ছে ফল। শরীরে জলের পরিমাণ ঠিক রাখার জন্য ঘন ঘন জল খাওয়ানো হচ্ছে রোগীদের।

    মহিলা ও শিশুদের ওয়ার্ডে বাড়তি ওআরএস এরও বন্দোবস্ত রাখা হয়েছে। কিছুক্ষণ অন্তর চোখে, মুখে ও ঘাড়ে জলের ছিটা দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই গরমের কারণে অসুস্থ হয়ে জেলার হাসপাতালগুলিতে ভর্তি বহু মানুষ। খাদ্যের অনিয়মের কারণে পেটের সমস্যা, বমি এমনকি ডায়রিয়া অবধি হচ্ছে বলে জানান চিকিৎসকরা। গরমে সুস্থ থাকার জন্যই তাই খাদ্যতালিকায় সাধারণ ঝাল মশলা ছাড়া খাবার সহ তরমুজ ও শশা খাবার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

    চিকিৎসকদের তরফ থেকে ঝাল মশলা খাবার এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হচ্ছে। পাশাপাশি খাবারের লিস্টে শশা, তরমুজ, টক দই রাখার পরামর্শ দিচ্ছেন তাঁরা। কারণ এতে অধিক পরিমাণে জল থাকে। এই ধরনের ফল জলের অনেকটাই ঘাটতি মেটায় বলে মত চিকিৎসকদের।

    Rudra Narayan Roy
    First published:

    Tags: North 24 pargana, Summer

    পরবর্তী খবর