• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • ই-রেশন কার্ড থাকা সত্ত্বেও কেন মিলছেনা রেশন, প্রশ্ন এলাকাবাসীর

ই-রেশন কার্ড থাকা সত্ত্বেও কেন মিলছেনা রেশন, প্রশ্ন এলাকাবাসীর

রেশন না মেলায় বিক্ষোভ গ্রামবাসীদের।

রেশন না মেলায় বিক্ষোভ গ্রামবাসীদের।

উত্তর ২৪ পরগনার বাগদার চাপারুই এলাকার রেশন ডিলার দীর্ঘদিন ধরেই রেশন কার্ড থাকা সত্ত্বেও শতাধিক সাধারণ মানুষকে দিচ্ছেননা রেশন

  • Share this:

    রাতুল ব্যানার্জি, উত্তর ২৪ পরগনা : করোনা মহামারীর কারণে বন্ধ কর্মসংস্থান এমনকি অনেকে কর্মহীন হয়ে পড়েছে। যার ফলে কেন্দ্রীয় সরকার থেকে রাজ্য সরকার আগেই ঘোষণা করেছে সাধারণ মানুষের জন্য রেশন-এর। পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে দুয়ারে রেশন প্রকল্প চালুর কথা ঘোষণা করা হয়েছে ঠিকই কিন্তু দেখা যাচ্ছে বহু ক্ষেত্রেই রেশন পৌঁছচ্ছে না সাধারণ মানুষের কাছে। ডিজিটাল রেশন কার্ড থাকা সত্ত্বেও মিলছেনা রেশন। উঠছে প্রশ্ন।

    পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কড়া নির্দেশ সমস্ত মানুষের কাছে পৌঁছাতে হবে রেশন এর জন্য তবে কেন মিলছেনা রেশন। এর আগে রেশন কেলেঙ্কারি নিয়ে শাসক-বিরোধী তরজা খবরের শিরোনামে উঠেছিল। পরবর্তীতে আবারও এমন চিত্র দেখতে পাওয়া গেল উত্তর ২৪ পরগনার বাগদায়। উত্তর ২৪ পরগনার বাগদার চাপারুই এলাকার রেশন ডিলার দীর্ঘদিন ধরেই রেশন কার্ড থাকা সত্ত্বেও শতাধিক সাধারণ মানুষকে দিচ্ছেননা রেশন। উপভোক্তাদের সঙ্গে নানা সময় দুর্ব্যবহার করছেন বলেও অভিযোগ। মৃত ব্যক্তিদের কার্ডের রেশন তুলে নিচ্ছেন ডিলার নিজেই। এমনি অভিযোগে করে এদিন সকালে বিভিন্ন গ্রামের উপাভক্তারা রেশন দোকানের সামনে বিক্ষোভ দেখাতে থাকে। ই-রেশন কার্ড থাকা সত্ত্বেও মিলছেনা কেন রেশন সেই স্লোগান তুলে বিক্ষোভ দেখাতে থাকে তারা। উপাভক্তদের দাবি দীর্ঘদিন ধরে শতাধিক ডিজিটাল কার্ডের রেশন দেওয়া হচ্ছে না ডিলারের পক্ষ থেকে। এমনকি রেশন ডিলারকে বরখাস্ত করা হোক বলে দাবি তোলেন তারা। এই বিষয়ে রেশন ডিলার অজিত বাছার জানিয়েছেন, পুরনো কার্ডের রেশন দেওয়া হচ্ছে তাদের। পুরনো কার্ড জমা দেওয়ার জন্য বলা হয়েছে উপভোক্তাদের। অসত্য অভিযোগ তোলা হচ্ছে তার বিরুদ্ধে।

    আষারু গ্রাম পঞ্চায়েতের প্রধান সরস্বতী মুন্ডা-র বক্তব্য, সাধারণ মানুষ রেশন নিয়ে দুর্নীতির অভিযোগ তুলেছে। যদি দুর্নীতি হয়ে থাকে তাহলে খাদ্য দপ্তরের কাছে ডিলার এর বিরুদ্ধে যথাযোগ্য ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানাবো। খাদ্য সুরক্ষা সঠিকভাবে পরিচালনা করতে অনুরোধ জানাবো। এখন দেখার এই রেশন দুর্নীতি থেকে মুক্ত পায় কবে বাগদার এলাকাবাসীরা।

    Published by:Ananya Chakraborty
    First published: