Home /News /local-18 /
Children's Day: শিশু মনের বিকাশ ঘটাতে অভিনব উপায়ে শিশু দিবস পালন

Children's Day: শিশু মনের বিকাশ ঘটাতে অভিনব উপায়ে শিশু দিবস পালন

দেওয়াল অঙ্কনের মাধ্যমে শিশু দিবস পালন।

দেওয়াল অঙ্কনের মাধ্যমে শিশু দিবস পালন।

Children's Day: প্রায় দুই শতাধিক শিশুর তুলির টানে অশোকনগর কল্যাণগড় পৌর এলাকায় দেওয়াল অঙ্কনে পরিবেশ রক্ষা করার বার্তার শিশু দিবসে।

  • Share this:

    উত্তর ২৪ পরগনা : প্রায় দুই শতাধিক শিশুর তুলির টানে অশোকনগর কল্যাণগড় পৌর এলাকায় দেওয়াল অঙ্কনে পরিবেশ রক্ষা করার বার্তার মধ্য দিয়ে ২১ বর্ষ শিশু উৎসবের  (Children's Day) উদ্বোধন হয় ১৪ নভেম্বর শিশু দিবসে জহরলাল নেহেরুর জন্মদিনে অশোকনগর কচুয়া মোড়ে শিশু উৎসব কমিটির অফিসের সামনে।

    শিশুদের (Children's Day)তুলির টানে এলাকার বিভিন্ন দেওয়াল সুসজ্জিত হয়েছে। এ বছরের থিম 'নিজে বাঁচতে পরিবেশ রক্ষা করুন'। অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন করেন অনুষ্ঠানের উদ্বোধক অশোকনগর বয়েজ সেকেন্ডারি স্কুলের প্রধান শিক্ষক সুশান্ত কুমার ঘোষ এবং সংগঠনের পতাকা উত্তোলন করেন পরিবেশবিদ বঙ্কিম চক্রবর্তী মহাশয় অনুষ্ঠানের সূচনা করেন। নেহেরুর মূর্তিতে মাল্যদান করেন অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গ।

    জহরলাল নেহেরুর চিন্তাভাবনা, আদর্শকে সামনে রেখে প্রায় দুই শতাধিক শিশুদের(Children's Day) শপথ বাক্য পাঠ করা হয়। গত এক বছরের শিশু উৎসব কমিটির যে সমস্ত সদস্যরা প্রয়াত হয়েছেন এবং দেশের শিক্ষা, সংস্কৃতি , রাজনৈতিক ও সামাজিক কর্মকাণ্ড জগতে যারা প্রয়াত হয়েছেন তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে শোক প্রস্তাব পাঠ করা হয় এবং সেইসঙ্গে এক মিনিট নীরবতা পালন করা হয়।

    অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পৌরসভার মুখ্য পৌর প্রশাসক উৎপল তালুকদার। এছাড়া সম্মানীয় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পৌরসভার উপ পৌর প্রশাসক অতীশ সরকার, প্রাক্তন পৌরপ্রধান প্রবোধ সরকার ও সমীর দত্ত, প্রাক্তন বিধায়ক ধীমান রায়, হাবড়া পরিবেশ ও জনস্বাস্থ্য বিকাশ কেন্দ্রের সভাপতি ডাক্তার সুজন সেন, পৌরসভার প্রাক্তন কাউন্সিলর চিরঞ্জিত সরকার, শিক্ষাবিদ বিজন রতন ভট্টাচার্য্য ও রণজিৎ ভট্টাচার্য্য মহাশয়।

    তারা বক্তব্যে বলেন শিশুদের(Children's Day) নিয়ে দীর্ঘ বছর ধরে এত বড় কাজ পশ্চিমবাংলায় আর কোথাও হয় বলে জানা নেই। এরজন্য শিশু উৎসব কমিটি অবশ্য প্রশংসারযোগ্য। এদিন সান্ধ্যকালীন অনুষ্ঠানে জহরলাল নেহরুর চিন্তা, ভাবনা, আদর্শ ও তার দেশপ্রেম সম্পর্কে বলেন শিক্ষাবিদ অধ্যাপিকা ঋতুপর্ণা চ্যাটার্জী। পৌর এলাকার বিভিন্ন দেওয়ালে শিশুদের চিত্রাঙ্কনের কর্মকাণ্ড সুন্দর ও সুষ্ঠুভাবে পরিচালনা করেন উৎসবের অন্যতম যুগ্ম সম্পাদক বিক্রম দাস।

    সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন হরিদাস কর ও তনয় মজুমদার। সমগ্র অনুষ্ঠানটি সরকারি স্বাস্থ্যবিধি মেনে কমিটির পক্ষ থেকে পরিচালনা করা হয়। আগামী দিনেও এভাবেই এগিয়ে যাবে শিশু(Children's Day) উৎসব কমিটি এমনটাই আশা কমিটির সকল সদস্যদের।

    রাতুল ব্যানার্জি

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Ashoknagar municipality, Childrens day, West bengal

    পরবর্তী খবর