Home /News /local-18 /
Durga Puja : বারাসতের শিবের কোঠার দুর্গাপুজোর পিছনে রয়েছে ৪০০ বছরের ইতিহাস

Durga Puja : বারাসতের শিবের কোঠার দুর্গাপুজোর পিছনে রয়েছে ৪০০ বছরের ইতিহাস

ঠাকুরদালানেই তৈরি হয় দুর্গা প্রতিমা।

ঠাকুরদালানেই তৈরি হয় দুর্গা প্রতিমা।

Durga Puja :ইতিহাস ঘাঁটলে জানা যায় ৪১০ বছর আগে মোঘল সম্রাট আকবরের সেনাধ্যক্ষ শঙ্কর চট্টোপাধ্যায় যশোরে এই পুজো শুরু করেছিলেন। সালটা ১৬০৭।

  • Share this:

    #বারাসত : বারাসতের শিবের কোঠার দুর্গাপুজোর(Durga Puja ) পিছনে রয়েছে ৪১০ বছরের ইতিহাস। আধিপত্য কিছুটা কমে গেলেও বংশ পরম্পরায় চলে আসা শিবের কোঠার পুজোর আকর্ষণ বজায় রয়েছে।

    ইতিহাস ঘাঁটলে জানা যায় ৪১০ বছর আগে মোঘল সম্রাট আকবরের হিন্দু সম্রাজ্ঞী যোধাবাঈয়ের স্বপ্নপূরণের জন্য কারাগারে বন্দি সেনাধ্যক্ষ শঙ্কর চট্টোপাধ্যায় যশোরে এই পুজোর শুরু করেছিলেন। সালটা ১৬০৭। সেই থেকে চট্টোপাধ্যায় পরিবারে শুরু দুর্গাপূজা(Durga Puja)।

    পারিবারিক পুজো হলেও এটি সর্বজনীন রূপ পেয়েছে। শিবের উপাসক শঙ্কর প্রথমে দুর্গা পুজো করতে রাজি হননি। পরে তিনি সম্মতি জানান। শঙ্করের পিতৃভিটে ছিল বারাসতে। শিবের উপাসক হয়েও তিনি দুর্গাপুজো(Durga Puja 2021) করেছিলেন বলে এই পুজো শিবের কোঠার দুর্গা নামেই পরিচিত হয়৷ দিল্লির দরবারে পুজো সম্ভব নয় বলে বারাসতের বাড়িতে তিনি পুজো চালু করেন। যোধাবাঈ তাঁকে কথা দিয়েছিলেন, বারাসতের বাড়িতে গিয়ে তিনি প্রাণভরে পুষ্পাঞ্জলি দেবেন।

    কিন্তু অসুস্থতার জন্য তিনি আর বারাসতে আসতে পারেননি৷ তবে যোধাবাঈ দিল্লি থেকে দূত মারফত শঙ্করকে জানান, পুজোর খরচ তিনিই দেবেন। তাঁর ইচ্ছেমতো যোধাবাঈয়ের নামেই সংকল্প করে পুজো শুরু করেন শঙ্কর। এখন স্থানীয়দের নামে সংকল্প করে পুজো হয়। পরিবারের কাছে জানা যায়, জন্মাষ্টমীর দিনে ঠাকুরের কাঠামো পুজো হয়।

    ঠাকুর প্রতিমা তৈরি হয় দালানেই। মহালয়ার পর দিন থেকে শুরু হয় চণ্ডীপাঠ। শেষ হয় নবমীতে‌। কংসনারায়ণী নিয়ম মেনে চলে পুজো‌। আখ -কুমড়ো বলির জন্য হাঁড়িকাঠ বসানোর আগে এই এলাকার সমস্ত বিধবা ভাত খেয়ে নেন। বলির শেষে হাঁড়িকাঠ তোলার পর ফের তাঁরা ভাত খান। তবে করোনার(Coronavirus) কারণে এখন সবকিছুই বন্ধ।

    এত জাঁকজমক করে পুজো না হলেও রীতি অনুযায়ী পুজো হবে বলে জানান পরিবারের সদস্যরা। আশেপাশের স্থানীয় মানুষদের কাছে শুনলে জানা যায় এই প্রাচীন পূজার ইতিহাস। একটা সময় এই পুজোর নামডাক ছিল অনেক। দীর্ঘ সময় কেটে যাওয়ার পরেও এলাকার মানুষের কাছে স্মৃতি হয়ে রয়েছে এই পুজো।

    রাতুল ব্যানার্জি

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Durga Puja, North 24 Parganas, West bengal

    পরবর্তী খবর