Home /News /local-18 /
সাড়ম্বরে পালিত নেপালি কবি ভানুভক্ত আচার্যের ২০৭ তম জন্মবার্ষিকী

সাড়ম্বরে পালিত নেপালি কবি ভানুভক্ত আচার্যের ২০৭ তম জন্মবার্ষিকী

উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় সাড়ম্বরে পালিত হল নেপালি কবি ভানুভক্ত আচার্যের ২০৭ তম জন্মবার্ষিকী।

  • Share this:

    ভাস্কর চক্রবর্তী, শিলিগুড়ি, চালসা, দার্জিলিং: উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় সাড়ম্বরে পালিত হল নেপালি কবি ভানুভক্ত আচার্যের জন্মবার্ষিকী। মঙ্গলবার কোভিডবিধি মেনে শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবের তরফেও নেপালি কবি ভানুভক্ত আচার্যের ২০৭ তম জন্মদিবসে শ্রদ্ধা নিবেদন করা হয়। উপস্থিত ছিলেন জার্নালিস্ট ক্লাবের সভাপতি প্রমোদ গিরি, সম্পাদক অংশুমান চক্রবর্তী সহ সাধারণ সদস্য-সদস্যারা। এদিন কবির জন্মজয়ন্তী উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভারও আয়োজন করা হয়। ক্লাবের সকল সদস্যরা প্রথমে কবির প্রতিকৃতিতে শ্রদ্ধাভরে পুষ্পার্ঘ্য করেন‌। এরপর ক্লাব আঙিনায় নেপালি ভাষায় \'রামায়ণ\' পাঠ করা হয়। এদিন শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবের সম্পাদক অংশুমান চক্রবর্তী বলেন, ‘করোনা আবহে খুব ছোট করে অনুষ্ঠান করা হয়েছে। অন্যান্যবার আমরা বেশ বড় করেই এই অনুষ্ঠান উদযাপন করে থাকি। এবার একেবারে ঘরোয়া আয়োজনে ক্লাবের তরফে কবি ভানুভক্ত আচার্যকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হল।’

    অন্যদিকে, এদিন শিলিগুড়ি জংশনে নেপালি কবি ভানুভক্ত আচার্যের ২০৭তম জন্মবার্ষিকী উদযাপন করা হল। পাশাপাশি, চালসা পিডব্লিউডি পাড়ার ভানুভক্ত অ্যান্ড রবীন্দ্রনাথ স্পোর্টিং ক্লাবের তরফে চালসার বীর বিরশা মুন্ডা পার্কে এক সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা করা হয়। এদিন প্রথমে একটি র‍্যালি সমগ্র চালসা শহর পরিক্রমা করে। বিরশা মুন্ডা পার্কে ভানুভক্তের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য করা হয়।

    অপরদিকে, বিভিন্ন রাজনৈতিক দলের তরফেও এদিন কবিকে শ্রদ্ধা জানানো হয়। গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের উদ্যোগে দার্জিলিঙের মালে (চৌরাস্তা) বিখ্যাত নেপালি কবি ভানুভক্ত আচার্যের ২০৭ তম জন্মজয়ন্তী উদযাপন সমারোহের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের প্রতিমন্ত্রী বুলুচিক বড়াইক সহ শিলিগুড়ি পুরনিগমের প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান গৌতম দেব, প্রাক্তন চেয়ারম্যান (জিটিএ), প্রিন্সিপ্যাল সেক্রেটারি (জিটিএ), দার্জিলিংয়ের জেলাশাসক এবং পুলিশ প্রশাসন।

    একইসঙ্গে, শিলিগুড়ির তেঞ্জিং নোর্গে বাস টার্মিনাসের সম্মুখে নেপালি কবি ভানুভক্ত আচার্যের মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন শিলিগুড়ি বিধানসভায় বিজেপি বিধায়ক ডঃ শংকর ঘোষ। এদিনের অনুষ্ঠানে বিজেপির কর্মকর্তাদের পাশাপাশি স্থানীয়রা উপস্থিত ছিলেন।

    অপরদিকে, শিলিগুড়ির ৪৫ নং ওয়ার্ডের দুর্গাগুড়ি ও মাল্লাগুড়ি এলাকায় দুর্গা জনকল্যাণ সংস্থার তরফেও নেপালি কবি ভানুভক্ত আচার্যকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। এদিনের অনুষ্ঠানে শিলিগুড়ি প্রশাসক মণ্ডলীর সদস্য রঞ্জন সরকার, অলোক চক্রবর্তীর পাশাপাশি দুর্গা জনকল্যাণ সংস্থার সভাপতি অমল কুমার খাওয়াস উপস্থিত ছিলেন। সংস্থার সভাপতি অমল কুমার খাওয়াস বলেছেন, 'করোনা আবহে খুব অল্প পরিসরে কবির জন্মজয়ন্তী পালন করার উদ্যোগ নিয়েছি। সেইসঙ্গে শিলিগুড়ির কিছু সাফাইকর্মীদের হাতে বর্ষাতি ও ছাতা তুলে দেওয়া হয়। যাতে এই ভরা বর্ষায় তাঁদের কাজে যেন কোনও ক্ষতি না হয়।'

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Siliguri

    পরবর্তী খবর